আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।

একটি অনলাইন সাদাকাহ পেইজ অসামর্থ্যবান বোনদেরকে পর্দার পোশাক [বোরকা,হিজাব,নিকাব] বানিয়ে হাদিয়া দেন। আর , পেইজটি পুরোপুরি বোনদের দ্বারা পরিচালিত হয় ।

এবং, পোশাকগুলো পুরুষ দর্জির কাছে বানানো হয়। যতটুকু জানি, খুব সম্ভবত পুরুষ দর্জির কাছে মহিলাদের কাপড়ের মাপঝুপ দেওয়া নাজায়েজ । কিন্তু, পোশাকগুলো পর্দার পোশাক হওয়াতে - শরীরের একচুয়াল যেই মাপ সেটা দেওয়া হয় না, ঢিলেঢালা হওয়ার জন্য একচুয়াল মাপের চেয়ে পর্দার পোশাকের মাপটা বাড়িয়ে বাড়িয়ে দেওয়া হয়।

এখন, এইক্ষেত্রে ফতোয়া কি হবে ?

1 Answer

0 votes
by (713,800 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
পুরুষ টেইলার কর্তৃক নারীদের কাপড় বা নারী টেইলার কর্তৃক পুরুষদের কাপড় সেলাই করা অনুচিৎ। তবে অন্তর পবিত্র রাখলে জরুরতে সেলাই করার অনুমোদন অবশ্যই থাকবে। হ্যা, বিপরীত লিঙ্গের শরীরে হাত দিয়ে মাপযোগ নেওয়া কখনো জায়েয হবে না।


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নারীদের পোষাকগুলিকে পুরুষ টেইলার দ্বারা সেলাই করতে আপনি দিতে পারবেন। এতে কোনো সমস্যা হবে না। তবে চেষ্টা করবেন, যাতেকরে নারীদের পোষাকগুলিকে নারীরাই সেলাই করে দেয়।

দারুল উলূম দেওবন্দ থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa : 49-76/D=2/1440
عورتوں کا کپڑا سلائی کرنے والی عورت ہی سے سلوانا چاہئے، مرد دَرزی کا عورتوں کے کپڑے سینا کراہت سے خالی نہیں ہے ، اور اگر کپڑے کا ناپ وغیرہ جسم سے لیں تو یہ اور بھی بے حیائی کی بات ہے جب کہ حیاء ایمان کا ایک اہم شعبہ ہے۔ عن عبد اللہ رضی اللہ عنہ عن النبي- صلی اللہ علیہ وسلم- قال: المرأة عورة فإذا خرجت استشرفہا الشیطان (ترمذي: ۱/۲۲۲،ط: اتحاد دیوبند)۔ المرأة عورة مستورة (نصب الرایة لأحادیث الہدایة: ۱/۲۹۸)۔


বিন্নুরী মাদরাসা থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
عورت  مرد  کے  کپڑوں کی  سلائی کرسکتی  ہے  بشرطیکہ  ذہنی  کدورت یا قلبی فساد کا اندیشہ نہ ہو،  اگر کسی ایسے فتنے کاخوف ہو تو یہ دل و دماغ کا گناہ ہوگا۔البتہ یہ واضح رہے کہ سلائی کے لیے عورت کا اجنبی مرد کے جسم کا براہِ راست ناپ وغیرہ لینا بالکل ناجائز ہے ۔
الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (6 / 367):
"(إلا من أجنبية) فلايحل مس وجهها و كفّها وإن أمن الشهوة؛ لأنّه أغلظ."فقط واللہ اعلم
فتوی نمبر : 144211200086
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,800 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...