আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
399 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
reopened by
1. আমার বোন শীতের কাপড় হিসেবে কি ছেলেরা যে কোট বা হুডি পড়ে সেটা কি পড়তে পারবে? যদিও এই কাপড় গুলো কখন ও কখন ও মহিলারাও পড়ে।আর অনেক সময় এগুলো ছেলে মেয়ে আলাদা করে বানানো থাকে না।

2.ইন্টারনেট এ কোনো ব্র্যান্ডের কাপড়ের ডিজাইন দেখে কি নিজে নিজে ওই ডিজাইন এর কাপড় বানানো যাবে? যদিও ওই ডিজাইন ওই ব্র্যান্ড এর নিজস্ব তৈরি।

1 Answer

0 votes
by (713,640 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম
জবাবঃ-
https://www.ifatwa.info/3405 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
চার মাযহাব সম্বলীত সর্ব বৃহৎ ফেক্বাহী গ্রন্থ 
"আল-মাওসু'আতুল ফেক্বহিয়্যাহ(১১/২৬৮) "এ বর্ণিত রয়েছে,
 ﻻ ﺧﻼﻑ ﺑﻴﻦ ﺍﻟﻔﻘﻬﺎﺀ ﻓﻲ ﺃﻧﻪ ﻳﺤﺮﻡ ﻋﻠﻰ ﺍﻟﺮﺟﺎﻝ ﺃﻥ ﻳﺘﺸﺒﻬﻮﺍ ﺑﺎﻟﻨﺴﺎﺀ ﻓﻲ
ﺍﻟﺤﺮﻛﺎﺕ ﻭﻟﻴﻦ ﺍﻟﻜﻼﻡ ﻭﺍﻟﺰﻳﻨﺔ ﻭﺍﻟﻠﺒﺎﺱ ﻭﻏﻴﺮ ﺫﻟﻚ ﻣﻦ ﺍﻷﻣﻮﺭ ﺍﻟﺨﺎﺻﺔ ﺑﻬﻦ ﻋﺎﺩﺓ ﺃﻭ ﻃﺒﻌﺎً
ভাবার্থঃ-পুরুষের জন্য মহিলার সাদৃশ্য গ্রহণ হারাম।চায় উক্ত সাদৃশ্য গ্রহণ উঠা-বসা ও নড়াচড়ায় হোক বা লাবণ্যময়ী কথাবার্তায় হোক বা সুন্দর্য্যতা কিংবা পোশাক-আশাকে হোক, মোটকথা অভ্যাগত বা জন্মগত মহিলাদের সাথে নির্দিষ্ট ও বিশেষিত কোন কিছু সাদৃশ্য গ্রহণ সবকিছুই হারাম ও নাজায়েযের অন্তর্ভূক্ত।
আরো বর্ণিত রয়েছে,
(ফাতাওয়ায়ে মাহমুদিয়া,১৯/৩১৮)
(দারুল ইফতা," জামেয়া ফারুক্বিয়া করাচী" কর্তৃক সত্যায়িত ও সংশোধিত এবং
২৫ ভলিউমে প্রকাশিত)


সু-প্রিয় পাঠকবর্গ!
উপরোক্ত আলোচনা থেকে সুস্পষ্টরূপে প্রতিয়মান হলো যে,নারী-পুরুষ পরস্পর পরস্পরের সাদৃশ্য গ্রহণ হারাম।

যেমন,চুড়ি,ব্রেসলেট,ও চুলবেড়ী পরিধান করা পুরুষের জন্য নাজায়েয।চায় মহিলাদের হুবহু চুড়ি হোক বা পুরুষের জন্য পৃথক নির্মিত কোনো চুড়ি হওক।ফ্যাশনের জন্য নির্মিত সমস্ত চুড়িই হারাম।
তবে যদি কোনো কম্পানি বা প্রতিষ্টানের ইউনিফর্ম ব্রেসলেট থাকে, এবং ওয়ার্ক টাইমে তা ব্যবহার বাধ্যতামূলক হয়, তাহলে এক্ষেত্রে কোনো কোনো ফুকাহায়ে কিরাম  শিতিলতা প্রদর্শন করে থাকেন।যেহেতু তাতে মহিলার সাদৃশ্য মুখ্য উদ্দেশ্য নয়।
তবে সর্বোপরি এত্তেকে বেছে থাকাই উত্তম।

রেইনকোর্ট যা বৃষ্টি থেকে আত্মরক্ষার জন্য ব্যবহার করা হয়,এটা পুরুষের জন্য নির্দিষ্ট নয়,বরং বৃষ্টি থেকে আত্মরক্ষা যারই প্রয়োজন হবে,মূলত সেই সেটা ব্যবহার উপযুক্ত হিসেবে বিবেচিত হবে।সুতরাং যেভাবে একজন পুরুষ রেইনকোর্ট পড়তে পারে,ঠিকসেভাবে একজন নারীও রেইনকোর্ট পড়তে পারবে, তবে পূর্ণ পর্দা সহকারে।সুতরাং বলা যায় যে,নারী ঢিলেঢালা রেইনকোর্টকে বাছাই করবে।এবং রেইনকোর্টের নিচে পর্দার সমস্ত উপকরণ রাখবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
যেহেতু ঐ কোটগুলো ছেলেদের জন্য নির্দিষ্ট, তাই মেয়দের জন্য এগুলা পরিধান করা জায়েয হবে না।

(২)
তাদের ডিজাইন নকল করা যাবে না। হ্যা এর মত ভিন্ন কোনো ডিজাইন তৈরী করা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা যাবে।
by (7 points)
reshown by
কোট টা তো অজ্ঞতা বশত কিনে ফেলা হয়েছে তাই একে কিছু পরিবর্তন করে কি মেয়েদের পড়ার যোগ্য বানিয়ে পড়া যাবে শুধু মাত্র সোয়েটার হিসেবে?
by (713,640 points)
জ্বী, যাবে।তবে যাতেকরে বিপরীত লিঙ্গের সাথে সাদৃশ্যপূর্ণ না হয়, সেদিকে যথেষ্ট খেয়াল রাখতে হবে।জাযাকুমুল্লাহ।  

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...