আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+3 votes
988 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (72 points)

আসসালামু আলাইকুম। 
ছেলে এখনও বেকার কিন্তুু ,দ্বীনদার। তার বাবা মার সামর্থ আছে মেয়ের ভরণ পোষণের খরচ দেওয়ার। 
এমন ছেলের পক্ষ থেকে বিয়ের প্রস্তাব আসলে একজন মেয়ের বাবার কি করা উচিত? বেকার ছেলের কাছে কি বিয়ে দেয়া উচিত? ইসলাম কি বলে  এ ব্যাপারে? ( আমি জানি যে, ছেলে সামর্থবান হলেই বিয়ে করা উচিত অন্যথায় নফল রোযা রাখা উচিত। ছেলে বলছে সে ছাত্র অবস্থায় চরিত্র হেফাজতের জন্যই বিয়ে করতে চাচ্ছে। )
এমন ছেলের কাছে কি মেয়েকে বিয়ে দেয়া উচিত হবে?

1 Answer

+1 vote
by (711,200 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/119 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে, 
সু-প্রিয় পাঠকবর্গ!
একটি হল জরুরত এবং দ্বিতীয়টি হল খাহেশাত।
সর্বনিম্ন মহর হল ১০দিরহাম।যা আমাদের বাংলাদেশী টাকায় কমবেশ ৪,০০০টাকা। যতটুকু সম্ভব ততটুক মহর আদায় পূর্বক মহিলার দৈনন্দিন জরুরত পূর্ণ করতে পারলেই কোনো পুরুষকে বিয়ের সামর্থবান হিসেবে গণ্য হবে।মহিলার খাহেশাত তথা প্রয়োজন অতিরিক্ত চাহিদা পূর্ণ করা সামর্থ্যর আওতাধীন নয়।(কিতাবুল ফাতাওয়া;৪/৩০৭)
কোনো কোন সাহাবী তা'লিমে কোরআনের বিনিময়ে বিয়ে করেছেন।এরশাদ হয়েছে স্বাধীন মহিলার মহরের টাকা সংগ্রহ করতে না পারলে দাসীকে(অন্যর দাসী) বিয়ে করতে পারো।এতে কোনো সমস্যা নাই।সর্বযুগেই মহরকে আদায় করতে নিজ সামর্থ্য ভিতর যা রয়েছে তাকেই মহর হিসেবে সাব্যস্ত করা হয়েছে।যেমনঃ- হযরত মুসা আঃ উনার স্ত্রীর মহর হিসেবে ১০ বছর বকরী রাখালি করেছেন।তাছাড়া মহরকে বাকীও রাখা যায়।এবং কিস্তিতে ও আদায় করা যায়।

সম্মাণিত দ্বীনী ভাই!
বালেগ পুরুষ তার মহর সে নিজেই আদায় করবে।পিতামাতা আত্মীস্বজন তার পক্ষ থেকে আদায় করে নিলে সেটা তো অনেক অনেক উত্তম।বিয়ের বয়স তথা বালেগ হয়ে গেলে বিয়ে করে নেয়াটাই অর্ধেক ঈমান পূর্ণ করার নামান্তর।তৎক্ষণাৎ মহর না থাকলে বাকীতে /কিস্তিতেও আদায় করতে পারবেন।মহর নিজ সামর্থ্যানুযায়ী ঠিক করবেন।যাতে আদায় করা উনার জন্য সহজ হয়।
এবং নিশ্চয় তিনি এমন ফ্যমিলিকেই বেছে নিবেন যারা উনার কাছ উনার সামর্থ্যানুযায়ী মহর তলব করবে।আল্লাহ-ই ভালো জানেন।(শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যদি ছেলে বেকার হয়, এবং তার মা বাবা বা ভাই মেয়ের মহর আদায় করে দেয়, এবং ছেলের মা বাবা মেয়ের ভরণপোষণ আদায় করার ওয়াদা করে , তাহলে উক্ত বেকার ছেলেও সামর্থ্যবান বিবেচনা করা হবে। এবং তার জন্য বিয়ে করাও জায়েয হবে। তার নিকট বিয়ে বসাও মেয়ের জন্য জায়েয হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...