আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম শায়েখ,

আলহামদুলিল্লাহ্ আমাদের বিবাহের ইজাব কবুল শেষ। এখন মোহরানা নির্ধারণের ক্ষেত্রে একটু জটিলতা দেখা দিয়েছে। আমাদের আর্থিক অবস্থা আলহামদুলিল্লাহ্ ভালো কিন্তু বাবার পেনশনের টাকার মধ্যে কিছু সুদের সংমিশ্রন আছে। নতুন জীবন হালাল দিয়ে শুরু করার ইচ্ছে। তাই বাবার টাকা নিতে চাচ্ছি না। আমি মাত্র কয়দিন হলো চাকরি পেয়েছি আলহামদুলিল্লাহ্। ধরতে গেলে আমার হাত প্রায় শূণ্য। তারপরও কিছু সঞ্চয় আর ধার দেনা করে পঞ্চাশ হাজার টাকার মতন ম্যানেজ করেছি। আর বাবা প্রায় ২ লক্ষ টাকার মতোন গহনা উপহার দিবে বলেছে। আমি চাচ্ছি গহনাটা কনের জন্য উপহার হিসেবেই থাকুক আর মোহরানার জন্য হালাল পঞ্চাশ হাজার টাকা ধার্য হোক। কিন্তু কনের পরিবার ৫ লক্ষ টাকা দাবি করেছে। আর দাবির পিছনে তারা এই যুক্তি দিয়েছে যে, যেহেতু ছেলের বাবার আর্থিক সম্পদ ভালো। তাছাড়া কনের দ্বীনদারিতা, শিক্ষাগত যোগ্যতা, বাবার সামাজিক মর্যাদা বিবেচনা করে এর চাইতে কম ধরতে তারা নারাজ। আমার হালাল হারামের ইস্যুটাও তাদের বুঝিয়ে বলেছি। কিন্তু তারা আলেমের কাছ থেকে পরামর্শ করে জেনেছে। মোহরানার টাকা সাথে সাথে দিতে হবে এমন কোন বাধ্যবাধকতা নেই। বাকি রাখলেও চলবে, পরে ধীরে ধীরে পরিশোধ করবে। আর কনে স্ব ইচ্ছায় কিছু অঙ্ক ছেড়ে দিতে পারে।
কিন্তু শায়েখ আমি কোন ধার দেনা রাখতে চাচ্ছি না। সাথে সাথেই পরিশোধ করে দিতে চাচ্ছি। আর মাফ চেয়ে অঙ্ক কমিয়ে আনাটা আমার আত্নমর্যাদার পরিপন্থি।
কনের পরিবার বলছে গহনার মূল্য আর ক্যাশ টাকা একসাথ করে কাবিনে উল্লেখ করতে। কিন্তু বাবার গহনার টাকার মধ্যেও তো হালাল হারামের সংমিশ্রণ আছে। এহন পরিস্থিতিতে আমি কিভাবে মোহরানার পরিমাণ নির্ধারণ করতে পারি।

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


মোহরানা স্ত্রীর অধিকার।
স্বামীকে তাহা আদায় করতেই হবে।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ    

وَالْمُحْصَنَاتُ مِنَ الْمُؤْمِنَاتِ وَالْمُحْصَنَاتُ مِنَ الَّذِينَ أُوتُوا الْكِتَابَ مِن قَبْلِكُمْ إِذَا آتَيْتُمُوهُنَّ أُجُورَهُنَّ [٥:٥] 

তোমাদের জন্যে হালাল সতী-সাধ্বী মুসলমান নারী এবং তাদের সতী-সাধ্বী নারী, যাদেরকে কিতাব দেয়া হয়েছে তোমাদের পূর্বে, যখন তোমরা তাদেরকে মোহরানা প্রদান কর। [সূরা মায়িদা-৫] 

وَلَا جُنَاحَ عَلَيْكُمْ أَن تَنكِحُوهُنَّ إِذَا آتَيْتُمُوهُنَّ أُجُورَهُنَّ  [٦٠:١٠] 

তোমরা, এই নারীদেরকে প্রাপ্য মোহরানা দিয়ে বিবাহ করলে তোমাদের অপরাধ হবে না। [সূরা মুমতাহিনা-১০]

স্বামী দেনমোহর টাকা বাকিও রাখতে পারবে।
তবে পরবর্তীতে আদায় না করলে তা ঋণ হিসেবে তার জিম্মায় বাকি থেকে যাবে।

স্ত্রী যদি উক্ত দেনমোহর মাফ না করে, আর স্বামীও তা পরিশোধ না করে, তাহলে কিয়ামতের ময়দানে স্বামীর অপরাধী সাব্যস্ত হবে। তাই দেনমোহরের টাকা পরিশোধ করে দেয়া জরুরী।

বিস্তারিত জানুনঃ- 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
বিবাহের ইজাব কবুলের আগেই উভয় পক্ষের সম্মতিতে এই মোহরানা নির্ধারণ করা উচিত ছিলো।
তাহলে এই পরিস্থিতি সৃষ্টি হতোনা।
,
এখন যেহেতু তারা মোটা অংকের মোহরানা দাবী করছে,আপনিও সামর্থ অনুযায়ী মোহরানা নগদ দিতে চাচ্ছেন,সেক্ষেত্রে আপনি আপনার ৫০ হাজারের পাশাপাশি আপনার বাবা যে ২ লক্ষ টাকার গহনা দিবে,সেটিও মোহরানা হিসেবে লিখতে পারবেন।

এক্ষেত্রে আপনার বাবার ২ লক্ষ টাকার মধ্যে হিসেবে করে যেই পরিমান হারাম টাকা থাকবে,(যদি হিসাব করা সম্ভব না হয়,তাহলে প্রবল ধারনার ভিত্তিতে আনুমানিক একটি হিসেব ধরবেন) ,পরবর্তীতে সেই পরিমান টাকা ছওয়াবের নিয়ত ছাড়া গরিব মিসকিন কে দান করে দিবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...