আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (16 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।

পাত্র পাত্রী দুইজনেই ইসলাম মেনে চলার চেষ্টা করেন।উভয়ের সরাসরি দেখা হয়েছে। ছুটি শেষ হয়ে যাওয়ায় পাত্র দেশের বাইরে চলে যায়। ঈদের পর পাত্র বাংলাদেশে আসলে বিয়ে হবে ইনশাআল্লাহ।
১. পাত্রীর অভিভাবককে whatsapp গ্রুপে এড করে পাত্রপাত্রীর দুইজনের স্বাভাবিক কথা বলা, একে অপরকে নিজেদের পছন্দ জানানো, ইসলামিক বিষয় শেয়ার করা কি জায়েজ হবে?
২.অভিভাবক ইংরেজি তে হওয়া কনভারসেশন পুরোপুরি না বুঝলে সেক্ষেত্রে কি বাংলায় কথা বলা টা উচিত?

৩. বিয়ে না হওয়া পর্যন্ত ফিতনা থেকে বাচতে পাত্র পাত্রীর কি কি সতর্কতা অবলম্বন করা উচিত?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নারীর জন্য পর্দা করা ফরয।পর্দার সারমর্ম হল,ফি মিক্সিং পরিবেশ থেকে যথাসম্ভব নিজেকে বাঁচিয়ে রাখা।গায়রে মাহরাম পুরুষ থেকে সর্বদা নিজেকে নিরাপদ দূরত্বে রাখা।পর্দা সম্পর্কে বিস্তারিত জানুন-

বেগানা নারী-পুরুষ খালওয়াত তথা নির্জনে একাকী অবস্থান করতে পারবে না। হাদীসে একে নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে.......
ﻻَ ﻳَﺨْﻠﻮﻥَّ ﺭَﺟُﻞٌ ﺑِﺎﻣْﺮَﺃﺓٍ ﺇِﻻَّ ﻭَﻣَﻌَﻬﺎ ﺫُﻭ ﻣَﺤْﺮَﻡ ) 
কোনো পুরুষ কোনো মহিলার সাথে মহিলার মাহরাম না থাকা অবস্থায় নির্জনে একাকী বসবাস করতে পারবে না।(সহীহ বুখারী-৫২৩৩;সহীহ মুসলিম-১৩৪১)

পাত্রী দেখা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2898


প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু পাত্র-পাত্রী পরস্পর পরস্পরকে দেখে নিয়েছে, কথাবার্তা হওয়ার পর পছন্দ হয়ে গেছে, তাই এখন কথা বলাকে অপ্রয়োজনীয় কথা বলা হিসেবেই বিবেচনা করা হবে। চায় সেটা মাহরামের উপস্থিতিতেই হোক না কেন। 
আপনাদের জন্য সহজ ও সুন্দর সমাধান হল, যেহেতু উভয়ের পরিবার রাজী রয়েছেন, তাই হয়তো পাত্র অতিদ্রুত দেশে চলে আসবে অথবা স্বামীর পক্ষ থেকে উকিল নিযুক্তির মাধ্যমে বিয়ে সম্পন্ন করা হবে। স্বামী মুবাইল কলে বা মেসেজ কিংবা চিঠির মাধ্যমে একজনকে উকিল নিযুক্ত করে দিবেন।উকিল দুইজন সাক্ষীর সামনে পাত্রীর নিকট গিয়ে বলবেন যে, আমি এত টাকার বিনিময়ে তোমাকে অমুকের ছেলে অমুকের পক্ষ থেকে বিবাহের প্রস্তাব দিচ্ছি, রাজী থাকলে কবুল বলুন, পাত্রী কবুল বলে ফেললেই বিবাহ হয়ে যাবে। তারপর আপনারা স্বামী স্ত্রী হয়ে যাবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 56 views
0 votes
1 answer 93 views
...