আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
edited by
আসসালামু আলাইকুম।
১)কোনো কারণে স্ত্রীর সাথে দুনিয়াতে বিচ্ছেদ হলে জান্নাতে চাইলে কি তাকে পাওয়া যাবে?  হোক তালাক, শ্বশুর বা নিজ ছেলে বা অন্য কিছুর মাধ্যমে বিচ্ছেদ।

বিঃদ্রঃ যদি স্বামী বা স্ত্রী উভয়ই বিচ্ছেদের পর কেউ ই আর বিবাহ না করে।
২)আলিমরা কি শাফায়াত করতে পারবে?পারলে কতজনকে?

৩) স্বামী স্ত্রী দূরে থাকলে,স্বামী কি তার স্ত্রীকে শুধুই গোপনাঙ্গের ছবিটুকু দিতে পারবে?(অন্য কেউ দেখার সম্ভাবনা না থাকলে)

৪) জান্নাতে স্বামী স্ত্রী উভয়ে গেলে তাদের কি আলাদা আলাদা জান্নাত দেওয়া হবে? চাইলে তারা কি তাদের উভয় জান্নাতেই ঘুরতে পারবে? নাকি একটাতে থাকবে?
৫) সকল প্রকার গুনাহ ত্যাগ করে,ফরজ,ওয়াজিব,সুন্নত, কিছু নফল ইবাদত পালন করার পর আর কী কী ইবাদত করলে হাশরের ময়দানে একেবারে নিশ্চিন্তে থাকা যাবে?

মানে জানতে চাচ্ছিলাম যেমনটা সূরা মুলকের ক্ষেত্রে, সেটা নিয়মিত তিলওয়াতের মাধ্যমে বান্দার কবরে কোনো আজাব হবে না। তাহলে হাশরের ময়দানে এমন কোনো বিশেষ আমাল কী আছে?
৬) এমন কী কোনো বিশেষ আমাল আছে যার মাধ্যমে পুলসিরাত চোখের পলকে অতিক্রম করা যাবে?

৭) আল্লহর রুহ!  কথাটা বুঝলাম না।এটা কী?

৮) বাদ আসর বা মাগরিবের কিছুক্ষণ আগে ১৫/২০ মিনিট আগে দুয়া করা কি সুন্নাহ? এই সময় কি দুয়া কবুল বেশি হয়? হাদিসে আছে কি এই সময়ে দুয়া করার কথা?

৯)  আমি আমার স্বামীর কাছে কথা নিয়েছিলাম সে যেন হুর না নেয়। আর সে কথাও দেয়। কিন্তু এখন আমি বলতেছি নিতেম তিনি ওয়াদা ভঙ্গ করলে কি গুনাহ হবে?

১০) হুরদের দ্বারা জান্নাতি স্ত্রীরা কীভাবে উপকৃত হবে? হুরদের দ্বারা কী সব কাজ করিয়ে নেওয়া যাবে?

১১) জান্নাতে স্বামী যখন হুরের সাথে সময় কাটাবে স্ত্রী তখন কী করবে?

১২) নিজ স্বামীর জন্য মাসনা বা হুর নেওয়া যদি অপছন্দ হয় তাহলে এটা কি কুফুরি?(যদিও সে একাধিক বিয়ে বা হুর নেওয়াকে জায়িজ মনে করে)

১৩) স্বামী হুর নিতে চাইলে বা নিজে করতে বললে যদি তার প্রতি ভালোবাসা না আসে তাহলে কী করতে পারি?

১৪) স্বামীকে কি বলা যাবে আপনি হুর বা মাসনা করিয়েন না এবং সেটা স্বামী সন্তুষ্টচিত্তে মেনে নিলে, বিবির এই বলার কারণে কি ঈমানের ক্ষতি হবে?

1 Answer

0 votes
by (713,800 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কোনো কারণে স্ত্রীর সাথে দুনিয়াতে বিচ্ছেদ হলে, যদি ঐ স্ত্রীর আর কোথাও বিয়ে না হয়, এবং সে যদি জান্নাতে তালাক প্রদানকারী স্বামীর সাথে থাকতে চায়, তাহলে আল্লাহ চাইলে তার এই কামনাবাসনা কে পূর্ণ করতে পারবেন।  তবে সে জান্নাতে যেতে পারবে কি না? এবং জান্নাতে যাওয়ার পর তার এই ইচ্ছা থাকবে কি না? সেটাও উল্লেখযোগ্য একটি বিষয়।

যদি ঐ স্ত্রী পরবর্তীতে বিয়ে করে নেন, তাহলে সর্বশেষ স্বামীর সাথে উনি জান্নাতে থাকবেন।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/49667

(২)
আলেম উলামাদের শাফায়াত 
কুরআন হাদীসে সাধারণ বর্ণনা অনুযায়ী বুঝা যায় যে, নেককার লোকগণ কিয়ামতের দিন সুপারিশ করতে পারবে।যেমন আল্লাহ তা'আলা বলেন,

يَوْمَئِذٍ لَّا تَنفَعُ الشَّفَاعَةُ إِلَّا مَنْ أَذِنَ لَهُ الرَّحْمَـٰنُ وَرَضِيَ لَهُ قَوْلًا
দয়াময় আল্লাহ যাকে অনুমতি দেবেন এবং যার কথায় সন্তুষ্ট হবেন সে ছাড়া কারও সুপারিশ সেদিন কোন উপকারে আসবে না।(সূরা ত্বা-হা-১০৯)

হাদীসের ভাষ্যমতে নেককার লোকদের মধ্যে উলামায়ে কেরামরাও হবেন। যেমন হযরত উসমান রাযি থেকে বর্ণিত,
"قال رسول الله ﷺ يشفع يوم القيامة ثلاثة الأنبياء ،ثم العلماء ،ثم الشهداء"(ابن ماجة:4313)
উষমান ইবনে আফফান (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কিয়ামতের দিন তিন শ্রেণীর লোক শাফা’আত করবে। নবীগণ, অতঃপর আলেমগণ, অতঃপর শহীদগণ।(সুনানু ইবনি মা'জা-৪৩১৩)


তবে উলামায়ে কেরাম ঠিক কতজনকে শাফায়ত করে জান্নাতে নিয়ে যাবেন, তার সঠিক কোনো সংখ্যা বর্ণিত হয়নি।
 
তাছাড়া উলামায়ে কেরামদের ফযিলত সম্পর্কে বর্ণিত হয়ে,
عن جابر بن عبد الله قال: قال رسول الله صلى الله عليه وسلم: " يبعث العالم والعابد، فيقال للعابد: ادخل الجنة، ويقال للعالم: اثبت حتى تشفع للناس بما أحسنت أدبهم "(شعب الإيمان للبيهقي، باب في طلب العلم،فصل في فضل العلم،2ج:/ص:268،دارالكتب العلمية)


عن ابن عباس:"إذا اجتمع العالم والعابد على الصراط؛ قيل للعابد: ادخل الجنة وتنعم بعبادتك، وقيل للعالم: قف هنا واشفع لمن أحببت فإنك لا تشفع لأحد إلا شفعت فقام مقام الأنبياء"(مسندالفردوس لأبي شجاع،رقم:1493،ج:1/ص:326،دارالكتب العلمية)


(৩) স্বামী স্ত্রী দূরে থাকলে,স্বামী তার স্ত্রীকে গোপনাঙ্গের ছবি দিতে পারবে না। হ্যা, ভিডিওকলে কথা বলতে পারবে।

(৪) স্বামী স্ত্রী উভয় জান্নাতে গেলে তাদেরকে পৃথক পৃথক জান্নাতের মালিক বানিয়ে দেয়া হবে। তারা চাইলে উভয় পরস্পর পরস্পরের সাথে দেখা সাক্ষাৎ ও থাকতে পারবে। 

(৫) সকল প্রকার গুনাহকে ত্যাগ করা,ফরজ,ওয়াজিব,সুন্নতকে পালন করার পাশাপাশি কিছু নফল ইবাদত পালন করে নেওয়াই নাজাতের জন্য যথেষ্ট।

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেনঃ হে আবূ হুরায়রা! তুমি আল্লাহভীরু হয়ে যাও, তাহলে লোকেদের মধ্যে শ্রেষ্ঠ ইবাদতকারী হতে পারবে। তুমি অল্পে তুষ্ট থাকো, তাহলে লোকেদের মধ্যে সর্বোত্তম কৃতজ্ঞ হতে পারবে। তুমি নিজের জন্য যা পছন্দ করো, অন্যদের জন্যও তাই পছন্দ করবে, তাহলে পূর্ণ মুমিন হতে পারবে। তোমার প্রতিবেশীর প্রতি সদাচারী ও দয়াপরবশ হও, তাহলে মুসলিম হতে পারবে। তোমার হাসি কমাও, কেননা অধিক হাসি অন্তরাত্মাকে ধ্বংস করে।(সুনানু ইবনি মা'জা-৪২১৭)

(৬) সকল প্রকার ফরয,নফল, মুস্তাহাব  ইবাদতকে গুরুত্ব সহকারে পালন করবেন। তাহলেই চোখের পলকে পুলসিরাত পার হওয়া যাবে।

(৭) আল্লহর রুহ!  কথাটা বুঝলাম না।

আপনার এই প্রশ্ন আমরাও বুঝিনি।

(৮) বাদ আসর বা মাগরিবের কিছুক্ষণ আগে ১৫/২০ মিনিট আগে দুয়া কবুল হওয়ার সম্ভাবনা বেশী।

(৯) এই প্রশ্নটি জবাব প্রদানযোগ্য নয়, তাই উত্তর দিচ্ছি না।

(১০) হুরদের দ্বারা জান্নাতি স্ত্রীরা উপকৃত হবে, কিভাবে ফায়দা নেয়া যাবে, তা আল্লাহই ভালো জানেন।

(১১) জান্নাতে স্বামী যখন হুরের সাথে সময় কাটাবে, স্ত্রী তখন কী করবে?

এ সম্পর্কে আল্লাহই ভালো জানেন। 

(১২) নিজ স্বামীর জন্য মাসনা বা হুর নেওয়া যদি অপছন্দ হলে, সেটা কুফরি হবে না। তবে অপছন্দ করা অনুচিৎ।

(১৩) জবাব প্রদানের যোগ্য নয়।

(১৪) স্বামীকে বলা যাবে না যে, আপনি হুর বা মাসনা করিয়েন না। তবে স্বামী সেটা সন্তুষ্টচিত্তে মেনে নিলে, বিবির এই বলার কারণে ঈমানের কোনো ক্ষতি হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...