আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
148 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসসালামু আলাইকুম।একটি জরুরী প্রশ্ন দয়া করে
উত্তর দিয়ে সাহায্য করবেন।
স্বামী ছিল স্বামীর বাসায় আর বউ ছিল বাপের বাসায়। ফোন কলে স্বামীর সাথে কিছু বিষয় নিয়ে ঝগড়া লেগেছে। তার বউ কে বললো তুমি তোমার বোন কে
একটি কথা বলেছো।এর মধ্যে বোনকে এটা বলছি হেন-তেন কথা হয় দুজনের মধ্যে। বউ বললো আমি এমন
 কথা বলি নি আমি আমার বোন জিজ্ঞাস করবো।স্বামী বললো যদি তুমি বলো আমি তালাক দিয়ে দিমু। তখন
যদি তার বউ তার বোনের নাম 'মিমি' বলে ডাক দিল কিন্তু আসল কথাটি আর বলে নি। তখন তার স্বামি
 হঠাৎ করে বলে ফেললো দিসি,দিসি,দিসি কিন্তু কি দিসি সেইটা উচ্চারণ করে নাই। তার বউ বললো তালাক হয়নি তখন তার স্বামী বললো হয়েছে। শুধু দিসি বলছে তালাক শব্দ বলে নি। দিসি বলার আগে তালাক মুখে
বলে নি আর নিয়ত ও করে নি। তালাক কি হয়েছে? দিসি বলার আগে তো তালাক উচ্চারণ করে নাই তাহলে কি ১ তালাক পতিত হবে নাকি ৩ তালাক?
বা কোন তালাক কি হয় নি ?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
প্রশ্ন জাগে,মুযাকারায়ে তালাক কাকে বলে?
এ বিষয়ে রদ্দুল মুহতারে বর্ণিত রয়েছে,
"(قَوْلُهُ: وَهِيَ حَالَةُ مُذَاكَرَةِ الطَّلَاقِ) أَشَارَ بِهِ إلَى مَا فِي النَّهْرِ مِنْ أَنَّ دَلَالَةَ الْحَالِ تَعُمُّ دَلَالَةَ الْمَقَالِ قَالَ: وَعَلَى هَذَا فَتُفَسَّرُ الْمُذَاكَرَةُ بِسُؤَالِ الطَّلَاقِ أَوْ تَقْدِيمِ الْإِيقَاعِ كَمَا فِي اعْتَدِّي ثَلَاثًا وَقَالَ قَبْلَهُ الْمُذَاكَرَةُ أَنْ تَسْأَلَهُ هِيَ أَوْ أَجْنَبِيٌّ الطَّلَاقَ".
( كتاب الطلاق، بَابُ الْكِنَايَاتِ، ٣ / ٢٩٧)
মুযাকারায়ে তালাকের অর্থ হল, স্ত্রীর পক্ষ থেকে স্বামীর নিকট তালাকের আবেদন করা ,অথবা তৃতীয় কোনো ব্যক্তির পক্ষ থেকে স্বামীর নিকট তালাকের আবেদন এবং তামান্না করা। এই উভয় প্রকারকে 'মুতালাবায়ে তালাক' নামে অভিহিত করা হয়।তাছাড়া স্বামী যদি ইতিপূর্বে স্ত্রীকে এক বা দুই তালাক দিয়ে থাকে,তাহলে এদ্বারাও মুযাকারায়ে তালাক প্রমাণিত হবে।এই তৃতীয় প্রকারকে  তাকদীমূল ঈ'কা বলা হয়ে থাকে।(রদ্দুল মুহতার-৩/২৯৭) 

(দারুল ইফতা বিন্নুরী, পাকিস্তান,ফাতাওয়া নং- 144106200277)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1049


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
"স্বামী বললো যদি তুমি বলো আমি তালাক দিয়ে দিমু। তখন যদি তার বউ তার বোনের নাম 'মিমি' বলে ডাক দিল কিন্তু আসল কথাটি আর বলেনি। তখন তার স্বামি
 হঠাৎ করে বলে ফেললো দিসি,দিসি,দিসি কিন্তু কি দিসি সেইটা উচ্চারণ করে নাই। "

যেহেতু পূর্বে শর্তযুক্ত তালাকের আলোচনা এসেছে, তাই দিছি দ্বারা তালাক পতিত হবে। স্বামীর নিয়তে এক তালাক থাকলে এক তালাক আর তিন তালাক থাকলে তিন তালাক পতিত হবে। আর কোনো নিয়ত না থাকলে,এক তালাক পতিত হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
আসসালামু আলাইকুম। আরেকটা বিষয়  জানতে চাই। 
আমার স্বামীর সাথে ঝগড়া লেগেছিল। সে ছিল তার বাসায় আমি ছিলাম আমার বাবার বাসায়। কিছু কথা নিয়ে ঝগড়া লেগেছে সে আমাকে মেসেজে অনেক কথা বলে। তার মধ্যে সে আমাকে বলছে:-আপনাকে সারা জীবনের জন্য  মুক্ত করে দিলাম। এখন যা মন চাই করতে পারবেন কেউ আটকাবে না। কিন্তু সে কেন নিয়ত করে নাই। তার আগে তালাকের কোন কিছু বলে নাই এবং মনে ও তালাক ভাবে নাই। তাহলে কি তালাক হয়েছে।এত ঝগড়া লেগেছিল সারারাত মেসেজে ঝগড়া করতে ছিলাম এ কথা থেকে সেই কথা নিয়ে ঝগড়া।আবার চার ঘণ্টা পর সে বললো: আপনাকে তো মুক্ত করেই দিয়েছি।
সে জানতো না যে এ কথা দ্বারা তালাক বুঝায়।আমিও জানতাম না। 
এখানে কি তালাক হয়েছে? হলে বা কয় তালাক হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...