আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
54 views
in পবিত্রতা (Purity) by (4 points)
আসসালামু আলাইকুম।
(০১) আমাকে নিয়মিত রুকিয়া করতে হয়,যেখানে,আমি বদনজর এর গোসল অনেক দিন যাবত করছি।বদনজরের গোসলে আমাকে গোসলের পানিতে হাত ডুবিয়ে তিলাওয়াত করতে হয়।তাহলে এই পানি কি ব্যবহৃত পানি হয়ে যাবে?

আমি সুন্নত পন্থায় গোসল করি,তাই এতদিন গোসল করে পুনরায় ওযু করতাম না।এইভাবেই যোহরের সালাত আদায় করেছি।আমার কি এতদিনের সালাত হয়েছে?(যদি এটা ব্যবহৃত পানি হয়ে যায়)।সালাত না হয়ে থাকলে কি করণীয়?
আরেকটি প্রশ্ন।

(০২)
আমি অতীতে অনেক সালাতের ক্ষেত্রে ব্যবহৃত পানি দিয়ে ওযু করেছি।ব্যাপার টা এমন যে,ট্যাপ ছেড়ে ওযু করেছি,নিচে মগে পানি জমা করেছি।সেই পানি দিয়ে ওযুর শেষ অংশ হিসেবে পা ধুয়ে নিয়েছি।

এখন আমার এই নামায গুলা নিয়ে কি করণীয়? (এভাবে কত নামাজ পড়েছি আমার মনে নেই)

1 Answer

+1 vote
by (675,720 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُسَدَّدٌ، حَدَّثَنَا أَبُو الأَحْوَصِ، حَدَّثَنَا سِمَاكٌ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، قَالَ اغْتَسَلَ بَعْضُ أَزْوَاجِ النَّبِيِّ صلي الله عليه وسلم فِي جَفْنَةٍ فَجَاءَ النَّبِيُّ صلي الله عليه وسلم لِيَتَوَضَّأَ مِنْهَا - أَوْ يَغْتَسِلَ - فَقَالَتْ لَهُ: يَا رَسُولَ اللهِ، إِنِّي كُنْتُ جُنُبًا . فَقَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم " إِنَّ الْمَاءَ لَا يُجْنُبُ " . - صحيح

‘আব্দুল্লাহ ইবনু ‘আব্বাস (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কোন এক স্ত্রী বড় একটি পাত্র থেকে পানি তুলে গোসল করেন। এমন সময় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অবশিষ্ট পানি দ্বারা অযু অথবা গোসল করতে আসলেন। স্ত্রী বললেন, হে আল্লাহর রসূল! আমি তো জুনুবী ছিলাম। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, পানি অপবিত্র হয় না।
তিরমিযী (অধ্যায়ঃ পবিত্রতা, হাঃ ৬৫, ইমাম তিরমিযী বলেন, এ হাদীসটি হাসান সহীহ), ইবনু মাজাহ (অধ্যায়ঃ পবিত্রতা, অনুঃ নারীর ব্যবহৃত পানি দিয়ে উযু করার অনুমতি প্রসঙ্গে, হাঃ ৩৭০), হাকিম (১/১৫৯)। 

★শরীয়তের বিধান হলো, ব্যবহৃত পানি বলা হয় এমন পানিকে, যা ‘হাদাস’ (অপবিত্রতা দূর করা বা সওয়াব অর্জনের জন্য অজু ও গোসলে ব্যবহৃত হয়েছে। 

ব্যবহার কারীর শরীর থেকে আলাদা হওয়ার পর সেই পানি ব্যবহৃত পানি বলে গণ্য হবে।
ব্যবহারিত পানি দ্বারা অযু করলে পবিত্রতা হাসিল হবেনা।

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
(০১)
প্রশ্নের বিবরন মতে এই পানি কি ব্যবহৃত পানি হয়ে যাবেনা।

★আপনার এতদিনের সালাত আদায় হয়েছে।

(০২)
এক্ষেত্রে ঐ মগে সরাসরি ট্যাপ হতে বেশি পানি জমেছিলো? নাকি শরীর থেকে অযুর ব্যবহৃত পানি বেশি জমেছিলো?

যদি ঐ মগে সরাসরি ট্যাপ হতে বেশি পানি যে থাকে,সেক্ষেত্রে আপনার নামাজ গুলি আদায় হয়েছে।

আর যদি ঐ মগে শরীর থেকে অযুর ব্যবহৃত পানি বেশি জমে থাকে,তাহলে আপনার নামাজ গুলি আদায় হয়নি। পুনরায় সেই নামাজ গুলি আদায় করতে হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (4 points)
জাযাকাল্লাহু খইর

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...