আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
40 views
in সালাত(Prayer) by (16 points)
reshown ago by
যখন সূর্য উদিত থাকে, তখন ঘড়িবিহীন সালাতের ওয়াক্ত নির্ণয় করা যায়, কিন্তু  ঘড়ি ব্যবহারের সুযোগ না থাকলে মেঘলা বা বৃষ্টির দিনে কিভাবে সালাতের ওয়াক্ত নির্ণয় করা হবে?


সালাতের ওয়াক্ত নির্ণয়ে জটিলতা দেখা দিলে করনীয় কি?

এমন সমস্যায় রাসুলুল্লাহ সাঃ ও সাহাবাদের আমল কি ছিল?

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যে জমানায় ঘড়ির প্রচলন ছিল না, সেই জমানায় চাক্ষুষ অভিজ্ঞতা এবং বিভিন্ন আ'লামতের মাধ্যমে নিশ্চিত হয়ে লোকেরা নামায আদায় করতো। এক্ষেত্রে নামাযি ব্যক্তিরা সদা সর্বদা নামাযের ওয়াক্তের প্রতি সতর্ক থাকতো। এক নামাযের পর পরবর্তী নামাযের অপেক্ষায় লোকজন থাকতো। এক্ষেত্রে ফুকাহায়ে কেরাম সর্বোচ্ছ সতর্কতার জন্য বলতেন যে, আসর এবং এ'শার নামাযকে তুলনামূলক তাড়াতাড়ি এবং ফজর জোহর ও মাগরিবের নামাযকে তুলনামূলক দেড়ীতে পড়তে হবে। যাতেকরে নামাযের ওয়াক্ত প্রবেশ হওয়ার ব্যাপারে নিশ্চয়তা পাওয়া যায়।
العناية شرح الهداية (1/ 230):
"فأما إذا كانت متغيمةً فالضابط العين مع العين، يعني كل ما فيه عين يعجل كالعصر والعشاء، وما عداهما كالفجر والظهر والمغرب يؤخر. فقط واللہ اعلم

দারুল ইফতা বিন্নুরি টাউন মাদরাসা থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
مغرب کا وقت سورج کے غروب ہونے کے بعد شروع ہوتا ہے، اور اندھیرے کا چھا جانا سورج کے غروب ہونے کی دلیل ہے، جس زمانے میں گھڑی نہیں ہوتی تھی اس وقت بھی علامات و قرائن اور تجربے سے اوقات کا درست تعین کرلیا جاتاتھا، اس کا تعلق تجربے سے بھی ہے، بہر حال اگر آسمان پر بادل چھائے ہوئے ہوں اور گھڑی موجود نہ ہو تو تھوڑا انتظار کرنا بہتر ہے، تا کہ سورج کے غروب ہونے کا یقین ہو جائے اور اس کے بعد نماز پڑھ لی جائے۔
فتوی نمبر : 144010200543
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 63 views
...