আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in পবিত্রতা (Purity) by (10 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আমার এক বান্ধবীর হয়ে প্রশ্ন গুলো করছি।

১.বেসিনে অজুর ৯০% করে কেবল পা যদি বাথরুমে ধুই তাহলে অজু হবে কি! (যেহেতু টয়লেট যুক্ত বাথরুমে ওযু করা বারণ আর বেসিন উঁচুতে হওয়ায় পা ধোঁয়া যায় না)

২. প্রতিদিন গোসলের সময় একেবারে অজু করে ফেলা জায়েজ আছে কি? ধরুন আমি যোহর নামাজের আগে গোসল করবো। এখন ফরজ গোসলের মত করে ফেললাম, যদিও গোসল ফরজ হয়নি।

৩. পরিপূর্ণভাবে অজু যেভাবে করি ফরজ গোসলের বেলায়ও ওভাবে অজু করার পর গোসল শেষে কি নিয়মমতো তিনবার করে পা ধুতে হবে ? এমনটা করতে হলে সেটা বস্ত্র পরিধান করার পর নাকি আগে করলেও হবে?

৪. (তায়্যিব আব্দুন-নূর)(ওয়াজিহা মালিয়াত)

এই নাম দুইটা ঠিক আছে উস্তায?

৫. উস্তায কুরআনের মুসহাফের ছবি তুলে পরবর্তীতে বাসে বা কোথাও বসে পড়া যাবে নাকি আদবের খেলাফ হবে? হিফজ করবো তাই এপস থেকে পড়লে পরবর্তী তে মুসহাফ থেকে পড়লে সমস্যা হয়। আর মুসহাফ থেকে পড়লে মনে থাকে আমার।

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
বেসিনে অজুর ৯০% সমাপ্ত করে কেবল পা যদি বাথরুমে ধৌত করা হয়, তাহলেও অজু হবে। বাথরুমে অজু করা নিষেধ নয়। তবে বাথরুমের ভিতর বিসমিল্লাহ বা অজুর দু'আ পড়া যাবে না।

(২)
গোসল করে নিলে পবিত্রতা অর্জন হয়ে যায়। এরপর অজু করা ব্যতিত নামায পড়া যাবে। হ্যা, ফরয গোসলের সময় গোসলের ফরয গুলো আদায় করে গোসল করতে হবে। ফরয গোসল হোক বা ঠান্ডা অর্জনের নিমিত্তে সাধারণ গোসল হোক, সকল প্রকার গোসলের পূর্বে অজু করা মুস্তাহাব।

(৩)
ফরয গোসলের পর পা ধৌত করা কাপড় পরিধানের পূর্বে করা হবে। এক্ষেত্রে একবার ধৌত করলেও হবে।হ্যা, তিনবার ধৌত করা মুস্তাহাব।

(৪)
(তায়্যিব আব্দুন-নূর)(ওয়াজিহা মালিয়াত)

এই নাম দুইটা ঠিক আছে।

(৫) কুরআনের মুসহাফের ছবি তুলে পরবর্তীতে বাসে বা কোথাও বসে পড়া যাবে। তবে অজুর সাথে পড়াই উচিৎ। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
উত্তর দেয়া হয়েছে।
by
উস্তায ফরজ গোসলের সময় তো বাথরুমে অজু করতে হয়। তখন সেখানেই বিসমিল্লাহ পড়া হয়। আবার কোথাও বেড়াতে গেলে বেসিনে অজু করা সম্ভব হয় না। তখন বাথরুমে অজু করতে হয় এক্ষেত্রে কি করবো?
by (713,640 points)
সতর্কতামূলক পদক্ষেপ হলো, আপনি বাথরুমের বাহিরে বিসমিল্লাহ বলে তারপর বাথরুমে প্রবেশ করে অজু করে নিবেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 122 views
...