আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (14 points)
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহ।
আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি ভালো আছি।
আমার বস আমাকে প্রতি শুক্রবার এ নামাযে যাবার সময় কিছু টাকা দিয়ে চোখ দিয়ে ইশারা দেন। মানে বুঝাতে চান এগুলা মসজিদে দিয়ে দিতে। আমিও মাথা নাড়ি। বা ইয়েস বস বলে টাকা নিয়ে আসি। নামায শেষে মসজিদে দিয়ে দেই।

এখন আমি যদি এই টাকা গুলো ঐ মসজিদে না দিয়ে দেশের কোনো মসজিদ এ দিয়ে দেই ( বসের পার্মিশন বা  অনুমতি না নিয়ে) এতে কি আমার গুনাহ হবে। বসের পার্মিশন এই কারণে নিতে চাইনা বা উনাকে বলতে চাইনা এই কারণে যে উনি দীর্ঘ ত্রিশ বছর দেশের বাহিরে থাকতে থাকতে গত কয়েক দিন আগে দেশে গিয়ে হয়ত কিছু খারাপ পরিস্থিতির স্বীকার হয়েছেন। ফলস্বরূপ তিনি মনে করেন দেশের মানুষ এমনিই টাকা খুঁজে, বা মাদরাসায় পড়াশোনা নেই শুধু শুধু টাকা দেয়া। ইত্যাদি।
আর যে মসজিদ এ টাকা দেই এখানের প্রত্যেক মুসল্লিই কিছু টাকা দান করেন। অন্যদিকে এই টাকা এই দেশে তুলনামূলক কিছুই না, কিন্তু আমাদের দেশের মাদরাসার দুজন শিক্ষক এর এক মাসের বেতন দেয়া যাবে।

1 Answer

0 votes
by (676,960 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছেঃ   

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

بدائع الصنائع: (28/6، ط: دار الكتب العلمية)
لأن الوكيل يتصرف بولاية مستفادة من قبل الموكل فيملك قدر ما أفاده، ولا يثبت العموم إلا بلفظ يدل عليه، وهو قوله: اعمل فيه برأيك وغير ذلك مما يدل على العموم،
সারমর্মঃ-
কেননা উকিল মুয়াক্কিলের পক্ষ থেকে প্রদত্ত ক্ষমতা বলে তাহা খরচ করতে পারে। যতটুকু ক্ষমতা মুয়াক্কিল প্রদান করে থাকে,ততটুকুর মধ্যেই। এক্ষেত্রে ব্যাপকতা সাব্যস্ত হবেনা।
কিন্তু যদি মুয়াক্কিল এমন শব্দ বলে,যাহা ব্যাপকতার ফায়দা দেয়,সেক্ষেত্রে তার খরচের ক্ষেত্রে ব্যাপকতা সাব্যস্ত হবে।

الموسوعة الفقهية الكويتية: (26/45، ط: وزارة الأوقاف و الشئون الإسلامية، كويت)
الوكالة الخاصة هي ما كان إيجاب الموكل فيها خاصا بتصرف معين ، كأن يوكل إنسان آخر في أن يبيع له سلعة معينة . وفي هذه الحالة لا يجوز للوكيل أن يتصرف إلا فيما وكل به ، باتفاق الفقهاء .
সারমর্মঃ-
নির্দিষ্ট কাজের উকিল নির্দিষ্ট খাতেই তাহা খরচ করতে পারবে।
যে খাতের জন্য তাকে উকিল বানানো হয়নি,সেই খাতে সে খরচ করতে পারবেনা। 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার বস যদি সেই টাকা নির্দিষ্ট মসজিদে দেয়ার কথার দিকেই ইশারা করে থাকেন,সেক্ষেত্রে অন্য মসজিদ বা মাদ্রাসায় টাকা দিলে যদিও সদকাহ আদায় হয়ে যাবে,তবে বসের অনুমতি ছাড়া অন্যত্রে ছদকাহ এর টাকা এভাবে দেয়া জায়েজ হবেনা।

এক্ষেত্রে দেশের অন্য যেকোনো মসজিদে বা মাদ্রাসায় টাকা দিতে চাইলে তার প্রয়োজনীয়তা সম্পর্কে বসকে বুঝিয়ে অনুমতি নিতে হবে।

উল্লেখ্য, আপনার বস যদি সেই টাকা নির্দিষ্ট মসজিদ নয়,বরং যেকোনো মসজিদে দেয়ার কথার দিকে ইশারা করে থাকেন,সেক্ষেত্রে অন্য মসজিদে সেই টাকা দেয়া জায়েজ আছে। 
এক্ষেত্রে কোনো মাদ্রাসায় টাকা দিলে যদিও সদকাহ আদায় হয়ে যাবে,তবে বসের অনুমতি ছাড়া মাদ্রাসায় ছদকাহ এর টাকা এভাবে দেয়া জায়েজ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...