আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (115 points)
আমার বাবা নেই।আপন ভাই নেই।তবে সৎভাই আছে কিন্তু আমাদের সাথে কোনো যোগাযোগ নেই।দায়িত্ব ও নেয় না।দাদাও মারা গেছেন।আর চাচা যারা আছেন উনারা দায়িত্ব নেন না।আমাদের সাথে সেরকম যোগাযোগ ও নেই।

নামেমাত্র বলা যায় মামা আমাদের অভিভাবক হিসেবে আছেন তাও আমাদের ওরকম দায়িত্ব নেননা।তবে কোনো কোনো সময় আমাদের সাহায্য করেন। আমরা মা বোন একসাথেই থাকি ওভাবেই চলি।নিজের বাজার নিজেদের ই করতে হয়।এছাড়া প্রায় সময় কোনো সমস্যা হলে বড় আপু ই সলভ করার চেষ্টা করে।আমার জন্য একটা প্রস্তাব এসেছিলো।সেই পাত্রের খোঁজ খবর নিতে নিতে, বিয়ের জন্য কথা আগাতে আগাতেই ৩/৪মাস থেকেও বেশি ফেলে দেন।এরপর আমার বিয়ে ভেঙে যায়।আমার বিয়ে ভাঙ্গার পিছনে একটা কারণ ছিল আমার মামার এই অবহেলা টা।
বর্তমানে আমি অনলাইনে বায়োডাটা দিতে চাচ্ছিলাম সেইক্ষেত্রে অভিভাবকের পার্মিশন লাগে।আমার পরিবারের অন্য মানুষজন আমার বিয়ের জন্য রাজি এমনকি আমার মামাও।কিন্তু মামা অনলাইনে বায়োডাটা দেওয়াটা পছন্দ নাও কর‍তে পারেন। আমার মামা এমনেতে বিয়ের জন্য রাজি।অনলাইনে বায়োডাটা দেওয়ার আগে জিজ্ঞাসা করে যে উনাদের ওয়েবসাইটে বায়োডাটা দেওয়ার আগে অভিভাবকের অনুমতি নিয়েছি কিনা।এইক্ষেত্রে আমি মামা ছাড়া পরিবারের অন্য সদস্য যেমন আমার মা,খালা,খালুর পারমিশন নিয়ে অনলাইনে বায়োডাটা দেই। এবং সেখানে উত্তরে সম্মতি অর্থাৎ এই বলি যে হ্যাঁ অনলাইনে বায়োডাটা দেওয়ার আগে আমি অভিভাবকের পারমিশন নিয়েছি।এইক্ষেত্রে কি মিথ্যা বলা হয়ে যাবে?
by (11 points)
ইন-শা-আল্লাহ মিথ্যা হবে নাহ, কারন অভিভাবক বলতে আপনার জন্মদাতা বাবা অথবা মা কেই বুঝায়, আপনার মা যদি জেনে থাকেন যে বায়োডাটা দিচ্ছেন এবং উনি যদি রাজি থাকেন তাহলেই হবে। মিথ্যা হবে নাহ।

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিবাহের ধারাবাহিক অভিভাবক
নিম্নোক্ত ব্যক্তিবর্গ নাবালক সন্তানের বিবাহের ওলী (তথা নাবালক সন্তানকে তারা যে কোনো জায়গায় বিয়ে দিতে পারবেন) এবং সাবালক সন্তানেরও(মুস্তাহাব পর্যায়ের) অভিভাবক। যথাক্রমে তারা হলেন,
(১) বাবা (২) দাদা (৩) পরিদাদা বা এর চেয়ে উর্ধতন পুরুষগণ। (৪) (আপন) ভাই (৫) সৎ ভাই (৬) আপন ভাইয়ের ছেলে (৭) সৎ ভাইয়ের ছেলে (৮) আপন চাচা  (৯) সৎ চাচা (১০) আপন চাচার ছেলে (১১) সৎ চাচার ছেলে (১২) বাবার আপন চাচা (১৩) বাবার সৎ চাচা
(১৪) বাবা আপন চাচার ছেলে (১৫) বাবার সৎ চাচার ছেলে, (১৬) দাদার আপন চাচা (১৭) দাদার সৎ চাচা
(১৮) দাদার আপন চাচার ছেলে (১৯) দাদার সৎ চাচার ছেলে।(আবকে মাসাঈল আউর উনকা হল)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার মামা, খালা ইত্যাদিরা কিন্তু আপনার অভিভাবক নন।অন্যদিকে আপনার বাবার বাড়ীর লোকজনরা যেহেতু আপনার দায়িত্ব নিচ্ছে না। এবং সরকারও আপনার অভিভাবক হবে না, তাই আপনি আপনার মায়ের সাথে আলোচনা করে অনলাইনে বায়োডাটা দিতে পারবেন। এবং এক্ষেত্রে বলতে পারবেন যে আপনার অভিভাবকের অনুমতি তাতে রয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...