আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
453 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (14 points)
আমার এলাকার এক্তা মেয়ের বাবা মা কেও নেই। তার বড় ৫ টা ভাই আর ৩ টা বোন আছে । যখন সে পালিয়ে বিয়ে করে তার মা বেঁচে ছিলেন । এরপর মারা জান। বিয়ের পর যখন তার শ্বশুর বাড়িতে যাই মেয়ে কে ফিরিয়ে আনতে , তখন শ্বশুর বাড়ির লোকজন খুব খারাপ ব্যাবহার করে । এরপর কেও আর তাকে মেনে নিতে চাই না । বিয়ের ১৪ বছর পর বিয়ে ভেঙ্গে যাই একটা মেয়ে সন্তান থাকা অবস্থায় । এখন মেয়েটি অসহায় হয়ে পরেছে, একা একা মেয়ে কে মানুশ করছে একটা ছোট খাট চাকরি করে ।মেয়ে চাই তার ভাই দের কাছে ফিরে যেতে কিন্তু সব ভাই বোন মত  দিচ্ছে না, কেও রাজি কেউ গর রাজি । এরকম অবস্থায় ভাই গুলো করনীয়ও কি ? ভাই দের কারও আর্থিক অবস্থা সছল নয় । অন্য এক বনের বর একেবেরেই মেনে নিতে রাজি না তাই সেই বোন ও রাজি না । এখন মেয়েটির কোন গার্জিয়ান নেই । এখানে ভাইদের কি কোন পাপ হচ্ছে ?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


উক্ত মেয়ে যদি অর্থনৈতিক ভাবে খুবই অসচ্ছল হয়,দিনকাল যদি ঠিকমতো চলতে না পারে,
এক্ষেত্রে অন্য ভাই যদি সামর্থ্যবান হয়,তাহলে সেই অভাবি বোনকে টাকা দিয়ে সাপোর্ট দিবে।
নতুবা গুনাহ হবে।
এক্ষেত্রে যারা টাকা দিয়ে সাপোর্ট দিবে,তাদের সামর্থ্যবান হওয়ার পরিমাণ হলো, নিজ মালিকানার সম্পত্তি বা উপার্জনকৃত আয়ের দ্বারা নিজের ও নিজের স্ত্রী ও সন্তান-সন্ততির স্বাভাবিক ভরণ-পোষণের পর অতিরিক্ত সম্পদ থাকতে হবে। 
,
বোনের জন্য প্রয়োজনে নিজের স্বার্থ বিসর্জন দেওয়ার কথা হাদীস শরীফে এসেছেঃ
  
হজরত জাবের (রা.)-এর একটি ঘটনা খুবই স্মরণীয়। রাসুল (সা.) তাকে বলেছেন, 'তুমি কুমারী নারী বিয়ে না করে তালাকপ্রাপ্তা নারীকে বিয়ে করেছ কেন?' তিনি উত্তর দিলেন, 'আমার বাবা মারা গেছেন। আমার ছোট ছোট কয়েকজন বোন রয়েছে, তাদের লালন-পালন ও শিক্ষা-দীক্ষার জন্যই আমি বয়স্ক নারী বিয়ে করেছি।' রাসুল (সা.) বললেন, 'আল্লাহ তোমাকে বরকত দান করুন'- (বোখারি, মুসলিম।)

★হাদিস শরিফে এসেছে, রাসুলুল্লাহ (সা.) বলেন, ‘খরচের ব্যাপারে তুমি আগে নিজের প্রয়োজনীয় খরচের দায়িত্বশীল, তারপর তোমার স্ত্রীর, তারপর সামর্থ্য হলে তোমার নিকটাত্মীয়ের খরচ তোমার ওপর বর্তাবে।’ (সহিহ মুসলিম, হাদিস ৯৯৭)

বিস্তারিত জানুনঃ 

★প্রশ্নে উল্লেখিত মেয়েকে পিতার পৈত্তিক সম্পত্তি ও মাতার সম্পত্তি থেকে পূর্ণ অধিকার দিতে হবে।
তাকে অন্যত্রে বিবাহের ব্যবস্থা করে দিতে হবে।  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...