আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
55 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ

১) আমি রোজা রেখেছিলাম যখন ইফতারের সময় হবে ওযু করার সময় কুলি করতে গিয়ে একটু পানি গলার ভিতর লাগে কিন্তু তা পেট পর্যন্ত যায় নি সম্ভবত, পেট পর্যন্ত না গেলেও কি রোজা ভেঙে যাবে?

২) নাপাক কাপড় ডিটারজেন্ট দিয়ে ভিজিয়ে রেখে এরপর মগ দিয়ে পানি অনেক ঢেলেছি যেনো প্রবাহমান পানির মতো হয়। যখন ডিটারজেন্ট এর ফেনা কাপড় থেকে চলে গিয়ে পরিষ্কার পানি পড়া শুরু করে তখন পানি ঢালা অফ করে কাপড় টা চিপে দেই শুকানোর জন্য। কিন্তু চিপার সময় দেখি ডিটারজেন্ট এর ফেনা ওয়ালা পানি বের হচ্ছে। এ পানি কি নাপাক?

৩)নফল নামাজ ভেঙে গেলে তা আদায় করা তো ওয়াজিব।  ইশরাকের নামাজ পড়ার সময় ওযু ভেঙে যাওয়ায় আবার ওযু করে এসে ইশরাকের নামাজ শুরুর সময় কি কাযা নিয়াত করতে হবে নাকি এমনি ইশরাকের নিয়াত করলে হবে?

৪) কাপড়ে নাপাকি ১ দিরহাম থাকলে তো নামাজ পড়া যায়, কিন্তু নাপাকি টা যদি চিকন করে অনেকটা লম্বা হয়ে থাকে বা ছোট ছোট বেশ কিছু নাপাকি থাকে তাহলে এগুলো কিভাবে এক দিরহাম পরিমাণ মাপা যাবে?

৫) আমি একটা কাপড় ধুয়েছি,  মগ দিয়ে পানি ঢেলেছিলাম যেনো প্রবাহিত পানির মতো হয়। অনেক পানি ঢালার পরে কাপড় টা চিপে আমি রাখি। এরপর আলাদা পানিতে আমার নামাজের জায়নামাজ ধুয়ে ওই ভেজা কাপড়ের উপর রেখেছিলাম,  পরে ওই কাপড় আর জায়নামাজ শুকাতে দিয়ে দেখতে পাই ইদুরের বিষ্ঠা শক্ত ভাবে ভেজা কাপড়টায় লেগে আছে। এখন কাপড়টার সাথে জায়নামাজ রাখায় জায়নামাজ কি নাপাক হয়ে গেছে? শুকানোর পরে এতে নামাজ পড়া যাবে না?
৬) আমার এক পরিচিতর সর্দিতে এমন অবস্থা কয়েকদিন ধরে যে নাক দিয়ে নিঃশ্বাস নিতে পারছে না ঠিকভাবে, মুখ দিয়ে নিঃশ্বাস নিতে হয়। গতরাতে এমন খারাপ অবস্থা যে ঘুমাতেও পারে নি। ফলে ফজরের নামাজ জামায়েতে না পড়ে ঘরে পড়েছে, এতে কি তার গুনাহ হয়েছে?
৭)নামাজে তাশাহুদ পাঠে যখন "লা- ইলাহা ইল্লাল্লাহু" বলা হয় তখন শাহাদাত আঙুল উপরে তুলতে হয়। আমার প্রশ্ন আযানের সময়, কালেমা শাহাদাত পাঠ সহ বিভিন্ন দু'আতে 'লা- ইলাহা ইল্লাল্লাহু' যে বলি তখন ও কি শাহাদাত আঙুল উপরে উঠানো যাবে? নাকি অন্য সময় তুললে বিদায়াত হবে?

1 Answer

0 votes
by (676,960 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم

(০১)
শরীয়তের বিধান হলো অযু বা গোসলের সময় রোযার কথা স্মরণ থাকা অবস্থায় অনিচ্ছাকৃতভাবে গলার ভেতর পানি চলে গেলে রোযা ভেঙ্গে যাবে। 

তাই রোযা রাখা অবস্থায় অযু গোসলের সময় গড়গড়িয়ে কুলি করা যাবেনা।
নাকের নরম স্থান পর্যন্ত পানি পৌছানো যাবেনা। 

হাদীস শরীফে এসেছেঃ 

লাকিত ইবনে সাবিরা রা. থেকে বর্ণিত, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন-

بالغ في الاستنشاق، إلا أن تكون صائما.

 ‘(অযু-গোসলের সময়) ভালোভাবে নাকে পানি দাও তবে রোযা অবস্থায় নয়।’-সুনানে আবু দাউদ, হাদীস : ২৩৬৩ সুনানে তিরমিযী, হাদীস : ৭৮৫

সুফিয়ান সাওরী রাহ. বলেন, ‘রোযা অবস্থায় কুলি করতে গিয়ে অনিচ্ছাকৃতভাবে গলার ভেতর পানি চলে গেলে রোযা ভেঙ্গে যাবে এবং তা কাযা করতে হবে।-মুসান্নাফে আবদুর রাযযাক, হাদীস : ৭৩৮০
 মুসান্নাফে ইবনে আবী শাইবা, হাদীস ৯৮৪৪-৯৮৪৭; ফাতাওয়া শামী ২/৪০১)

আরো জানুনঃ 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি পানি গলার ভিতরে চলে যায়,আর তখনও যদি ইফিতার এর সময় না হয়,সেক্ষেত্রে আপনার রোযা ভেঙ্গে যাবে।
উক্ত রোযার কাজা আবশ্যক হবে।

আর যদি পানি গলার ভিতরে চলে না যায়,অথবা যদি ইফতারের সময় হয়ে গিয়ে থাকে,সেক্ষেত্রে আপনার রোযা আদায় হয়েছে। কাজা আদায় করতে হবেনা।

(০২)
যেহেতু উক্ত কাপড় তিনবার ধোয়া ও প্রত্যেকবার নিংড়ানো হয়নি,তাই প্রশ্নে উল্লেখিত পানি নাপাক।

★উল্লেখ্য, এভাবে মগ দিয়ে পানি ঢেলে প্রবাহিত পানির হুকুমে করা যায়না।

(০৩)
এক্ষেত্রে শুধু ইশরাকের নিয়ত করলেই হবে।

উল্লেখ্য, এক্ষেত্র আপনি অযু করতে যাওয়া ও আসার মাঝে কথাবার্তা, খানাপিনা না করলে সেক্ষেত্রে আপনি নামাজ যে অবস্থায় রেখে গিয়েছেন,সেখান হতেই আদায় করতে পারবেন।

পুনরায় শুরু থেকে নামাজ আদায় করতে হবেনা।

যেমন সেজদাহ অবস্থায় অযু ভেঙ্গে গেলে অযু করে এসে সেই সেজদাহ থেকেই নামাজ আদায় করবেন।
পুনরায় শুরু থেকে নামাজ আদায় করতে হবেনা।

(০৪)
হ্যাঁ মাপা যাবে,যদি সব মিলে এক দিরহাম সমপরিমাণ বা তার চেয়ে বেশি হয়,তাহলে নামাজ হবেনা।

সব মিলে এক দিরহাম চেয়ে কম হলে নামাজ হবে।

(০৫)
সেই জায়নামাজ নাপাক হয়ে গিয়েছে।
পুনরায় শরীয়তের নিয়ম অনুসারে পাক করে শুকানো না হলে তার উপর নামাজ পড়া যাবেনা। 

★উল্লেখ্য, এভাবে মগ দিয়ে পানি ঢেলে প্রবাহিত পানির হুকুমে করা যায়না।

(০৬)
হ্যাঁ, এতে তার গুনাহ হয়েছে। 
জামাত ত্যাগ করা ঠিক হয়নি।

(০৭)
অন্য সময়ে তুললে বিদ'আত হবে।
কারন নামাজের সময়ের বিষয়টি হাদীস দ্বারা সাব্যস্ত।  রাসুলুল্লাহ সাঃ, ছাহাবায়ে কেরাম, তাবেয়ীন,তাবে তাবেয়ীন করেছেন।
অন্য সময়ের বিষয় হাদীস দ্বারা সাব্যস্ত নয়।
রাসুলুল্লাহ সাঃ, ছাহাবায়ে কেরাম, তাবেয়ীন,তাবে তাবেয়ীন নির্দিষ্ট ভাবে করেননি।

তবে কেহ যদি অন্য সময়ে নিজে কালেমায়ে শাহাদাত পাঠ করার সময় ছওয়াব ও দ্বীনের অংশ মনে না করে,আবশ্যকীয় মনে না করে হাতের আঙ্গুল উঠায়,তাহলে সেটিকে বিদ'আত বলা যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
৪ নং প্রশ্নের ক্ষেত্রে যদি বিভিন্ন স্থানে ফোটা ফোটা নাপাক থাকে তাহলে সবগুলো একসাথে করলে এক দিরহামের কম হবে কিনা এটা দেখতে হবে? একই ভাবে লম্বা চিকন করে নাপাক থাকলে সেটা খন্ড করে একসাথে অবস্থায় এক দিরহাম পরিমাণ হবে কিনা এটা দেখতে হবে?

উস্তাদ আরেকটা উত্তর দিন প্লিজ, নাপাক কাপড় ৩ বার ধোয়ার সময় যে ৩ বার নিংড়াতে হবে, এক্ষেত্রে স্বাভাবিক ভাবে একটু নিংড়ালেই আর পানি ঝড়ে না এতো টুকু নিংড়ালেই কি হবে নাকি আরো বেশি নিংড়াতে হবে। যদি প্রথম দুইবার একটু হাল্কা নিংড়াই আর শেষ বার বেশি নিংড়াই তাহলে কি হবে?
by (676,960 points)
(০১)
হ্যাঁ, এভাবে দেখতে হবে।

(০২)
প্রথম ২ বার হালকা নিংড়িয়ে শেষবার ভালো করে নিংড়িয়ে নিলেই হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 166 views
...