আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (40 points)
reshown by
১.রাসুল (সাঃ) ৪০ বছর বয়সে নবুয়ত পায় তা আগে তিনি কি নবি রাসুল ছিলেন না সাধারণ মানুষ ছিলেন ?

২.রাসুল (সাঃ)  নবুয়ত পাওয়ার আগে নবি রাসুল ছিলেন কি ছিলেন না তা জানি না এ সর্ম্পকে ইসলামে যা আছে তাই স্বীকার করি এরুপ কথা বললে ঈমান থাকবে?আর এর উওর জানার চেষ্টা না করলে কি ঈমান থাকবে?

৩.আল্লাহ আসমানে আছে কিন্তু কোন আসমানে আছে বা আসমানের কোন জায়গা তা জানি না এ সর্ম্পকে ইসলামে যা আছে তাই স্বীকার কি করি এরুপ কথা বললে কি ঈমান থাকবে?আর এর উওর জানার চেষ্টা না করলে কি ঈমান থাকবে?

৪. উপরেরে ২,৩ এধরেনে প্রশ্নের উওর জানার চেষ্টা না করলে কি  ঈমান থাকবে?

1 Answer

0 votes
by (697,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম ৪০ বৎসর বয়সে নবুওত পান। ৪০ বৎসরের পূর্বে তিনি সাধারণ মানুষ হিসেবে ছিলেন।

(২)
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম ৪০ বৎসর পূর্বে কি ছিলেন? এর সাথে ঈমান ইসলামের কোনো সম্পর্ক নাই। সুতরাং কেউ যদি বলে,
রাসুল (সাঃ)  নবুয়ত পাওয়ার আগে নবী, রাসুল ছিলেন কি ছিলেন না?  তা জানি না, এ সর্ম্পকে ইসলামে যা আছে তাই স্বীকার করি এরুপ কথা বললে ঈমানে কোনো সমস্যা হবে না।

(৩)
আল্লাহ আসমানে আছে কিন্তু কোন আসমানে আছে বা আসমানের কোন জায়গা তা জানি না এ সর্ম্পকে ইসলামে যা আছে তাই স্বীকার কি করি এরুপ কথা বললে ঈমানে কোনো সমস্যা হবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/48394

(৪)
উপরের ২,৩ নং ধারার প্রশ্নের উওর জানার চেষ্টা না করলে ঈমানে কোনো সমস্যা হবে না। তবে এগুলো জানা অতি জরুরী বটে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...