আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (32 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু।

নবী করিম সাঃ এর সীরাহ পড়তে গিয়ে বেশ কিছু  প্রশ্ন  মাথায় ঘুরপাক খাচ্ছে মেহেরবানি করে উওর গুলো দিলে অনেক উপকার হতো।

১। হযরত ফাতিমা রাঃ এর বিয়ের সময় নবী করিম সাঃ যেসব জিনিস পএ দিয়েছিলেন যেমনঃ চাদর,খেজুরের ছালভরতি ইত্যাদি যেসব জিনিস দিয়েছিলেন এইগুলো কি যৌতুক ছিল নাকি উপহার ছিল?? ( নাউজুবিল্লাহ)
২। বিয়ের সময় মেয়ে বাবা মেয়ে কে খুশি হয়ে কিছু দিলে সেইটা জায়েয হবে?
৩।  হযরত আলি রাঃ ত নবী করিম সাঃ এর চাচাতো ভাই ছিলেন, সেই হিসেবে ফাতিমা রাঃ এর চাচা হন, সেইসময় কি চাচাকে বিয়ে করা জায়েজ ছিল??  উওর টা একটু বুঝাইয়া বললে অনেক উপকার হতো
৪।  সীরাহ পড়ার সময় এক জায়গায় পড়েছিলাম অপ্রকাশ্যভাবে নবিজ কে সকল নবির আগে নবুওয়াত প্রদান করা হয়েছিলো  আসলে কি সবার আগে নবিজ কে নুবওয়াত প্রদান করা হয়েছে?
৫। নবী করিম সাঃ সব বিয়ে কি আল্লাহর নির্দেশ করেছেন?
৬। সকল সাহাবি কি জান্নতি?  এই বিষয়ে আমাদের আকিদাহ কি হওয়া উচিত?
৭। আল্লাহ তাআলা পুরুষ নাকি মহিলা ( নাউজুবিল্লাহ) ,, এই বিষয়ে আমাদের আকিদাহ কি হওয়া উচিত?  এই কথা আমার মাথায় ঘুরতাছে কিছু দিন যাবত।

৮।  আমরা যে নবী করিম সাঃ, ও অন্যান্য যত নবী আছে, সাহাবী আছেন তাদের জীবনে সংকলন হয়েছে, তাদের যুগেই কি সংকলন হয়েছে কি???
এত গুলো প্রশ্ন করার জন্য মাফ চাচ্ছি, মেহেরবানি করে উওর গুলো দিলে অনেক উপকার হতো ওস্তাদ।

1 Answer

0 votes
by (713,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)হযরত ফাতিমা রাঃ এর বিয়ের সময় নবী করিম সাঃ যেসব জিনিস পএ দিয়েছিলেন যেমনঃ চাদর,খেজুরের ছালভরতি ইত্যাদি যেসব জিনিস দিয়েছিলেন এইগুলো যৌতুক ছিলনা বরং এগুলো উপহার ছিল। 

(২) বিয়ের সময় মেয়ের বাবা মেয়েকে খুশি হয়ে কিছু দিলে সেইটা জায়েয। 

৩।  হযরত আলি রাঃ নবী করিম সাঃ এর চাচাতো ভাই ছিলেন, সেই হিসেবে ফাতিমা রাঃ এর চাচা হন।নিজের বাবার আপন ভাই না হলে, সেই চাচার সাথে ভাতিজির বিয়ে জায়েয। হযরত আলী রাসূলুল্লাহ সাঃ এর আপন ভাই ছিলেন না বরং চাচাতো ভাই ছিলেন।আর বর্তমান সময়েও বাবার চাচাতো ভাইয়ের সাথে ভাতিজির বিয়ে জায়েয। 

৪। অপ্রকাশ্যভাবে নবীজী সাঃ কে সকল নবীর আগে নবুওয়াত প্রদান করা হয়েছিলো।  এমন কোনো কথা বিশুদ্ধ সনদে কোথাও আসেনি।

৫। নবী করিম সাঃ এর সব বিয়ে আল্লাহর নির্দেশে হয়েছে।
৬। সকল সাহাবি জান্নতি। এই বিষয়ে আমাদের আকিদাহ এটাই যে, সকল সাহাবীকে ক্ষমা করে দেয়া হয়েছে বা হবে।তাই তারা সবাই জান্নাতি হবে।

৭। আল্লাহ তা'আলা পুরুষ নাকি মহিলা? এর উত্তর হল, কোনোটাই না।

৮।  আমরা যে নবী করিম সাঃ, ও অন্যান্য যত নবী আছে, সাহাবী আছেন তাদের জীবনী তাদের পরবর্তীত যুগে সংকলন হয়েছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...