আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
95 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (14 points)
আমি কাবিন নামায় সাইন করার সময় সব ঘর খালি ছিল। পরে পূরণ করে নিবে বলে সাইন নিয়েছিল। সেখানে “স্ত্রীকে তালাক প্রদানের ক্ষমতা অর্পন করেছি কিনা” এমন ঘরটাও খালি দেখেছিলাম। পরে দেখি সে ঘরে শর্ত স্বাপেক্ষে হ্যাঁ লিখে শর্তগলো লিখা আছে। অথচ আমি সাইন করার সময় জানতাম না এখানে হ্যাঁ লিখবে কিনা। আমার তালাকের ক্ষমতা প্রদানের ইচ্ছাও ছিল না। এখনো একমত না। এখন কি আমার এই সাইনের দ্বারা তালাকের ক্ষমতা প্রদান হয়ে গিয়েছে আমার অনিচ্ছা সত্বেও? যদি হয়ে থাকে তবে, কোন শর্ত যদি একবার অস্তিত্বে এসে আবার চলে যায় তাহলে কি স্ত্রীর তালাকের ক্ষমতা সারাজীবন রয়ে যাবে। যেমন “৩ মাসের অধিক বাবার বাড়ি ভরণ পোষণ ছাড়া স্ত্রীকে ফেলে আসা” শর্তে যদি ৪ মাস পর আবার ভরণ পোষন দেওয়া শুরু হয় তাহলে কি স্ত্রীর তালাক প্রদানের ক্ষমতা চলে যাবে? নাকি  একবার শর্ত আসায় একেবারে থেকে যাবে?

1 Answer

0 votes
by (711,440 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যেহেতু স্বামী তালাকের অধিকার দেয়নি, শুধুমাত্র স্বাক্ষরের কারণে স্ত্রী দিয়ানাতান তথা আল্লাহর আদালতে স্ত্রী তালাকের কোনো অধিকার পাবে না। তবে কাযাআতান তথা দুনিয়ার সাধারণ নিয়ম হিসেবে তথা স্ত্রী যদি কখনো কোর্টে তালাকের অধিকার নিয়ে মামলা দায়ের করে, তাহলে কাযী বা বিচারক স্ত্রীকে তালাকের অধিকারীনী বলে সিদ্ধান্ত দিবেন।কেননা যেভাবেই হোক কাবিনননামায় তো তালাকের অধিকার দেয়া হয়েছে,এবং স্বামীর স্বাক্ষরও তাতে রয়েছে।

كُلُّ كِتَابٍ لَمْ يَكْتُبْهُ بِخَطِّهِ وَلَمْ يُمِلَّهُ بِنَفْسِهِ لَا يَقَعُ بِهِ الطَّلَاقُ إذَا لَمْ يُقِرَّ أَنَّهُ كِتَابُهُ كَذَا فِي الْمُحِيطِ (الفتاوى الهندية،1/379, المحيط البرهانى،-4/486، تاتارخانية، -3/380)
ভাবার্থ- প্রত্যেক ঐ তালাকনামা যা স্বামী লিখেনি,স্বামী অস্বীকার করলে কোনো তালাকই পতিত হবে না।

সারমর্মঃ-
স্বামীর স্বতঃস্ফূর্ত অনুমোদন ব্যতিত স্ত্রী কখনো তালাকের অধিকার পাবে না। স্বামীকে সরাসরি জিজ্ঞাসা না করে কাজী নিজ পক্ষ্য থেকে যদি ১৮ নং কলামে স্ত্রীকে অধিকার দিয়ে দেয়, তাহলে স্ত্রী তালাকের অধিকার পাবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/52353

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কাজী সাহেব যদি আপনাকে কোনো কিছু জিজ্ঞাসা না করেই তালাকের অধিকার স্ত্রীকে দিয়ে দেন, সম্মতি লিখে দেন,  তাহলে দিয়ানাতান অাপনার স্ত্রী তালাকের অধিকার পাবে না, হ্যা, কাযাআন তালাকের অধিকার পাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,440 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...