আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (11 points)
আসসালামু আলাইকুম।
আমি ইজমা,কিয়াস,ইজতেহাদ এর বিষয়গুলো বুঝি,আলহামদুলিল্লাহ।আমাদের রাসূল(সাঃ),সাহাবীরা পর্যন্ত তালাকের ক্ষেত্রে __"তালাকের ক্ষমতা পুরুষের" এটাই মেনে এসেছেন।কোরআনেও পুরুষকে তার স্ত্রীর উপর শ্রেষ্ঠত্ব দেওয়া হয়েছে।অথচ বাংলাদেশে একটা নতুন সংবিধান প্রণয়ন হয়েছিলো,তালাকের ক্ষমতা শর্তসাপেক্ষে স্ত্রীকেও দেওয়া হলো!!

এই নিয়মটা কি শরীয়ত সমর্থিত নিয়ম?একদম অথেন্টিক শরীয়াহ যদি আমরা ফলো করি,বাংলাদেশের সংবিধানের এই নিয়ম যদি না মানি,,সেটা কি গুনাহের কারন হতে পারে?

স্ত্রীকে তালাকের ক্ষমতা দেওয়ার মাধ্যমে কি কোরআনের আয়াতে এবং সুন্নাহের অবমাননা করা হয়েছে??

আহলুস সুন্নাহ ওয়াল জামায়াতের অন্তর্ভুক্তরা তো শরীয়ত মানে,কুরআন,রাসূল(সা:),সাহাবীদের মানে।স্ত্রীর পক্ষ থেকে তালাকের বিধান কি আমাদেরকে সহীহ আকিদা থেকে বিভ্রান্ত করছে??

1 Answer

0 votes
by (712,480 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(وَأَمَّا) بَيَانُ صِفَةِ الْحُكْمِ الثَّابِتِ بِالتَّفْوِيضِ: فَمِنْ صِفَتِهِ أَنَّهُ غَيْرُ لَازِمٍ فِي حَقِّ الْمَرْأَةِ حَتَّى تَمْلِكَ رَدَّهُ صَرِيحًا أَوْ دَلَالَةً لِمَا ذَكَرْنَا أَنَّ جَعْلَ الْأَمْرِ بِيَدِهَا تَخْيِيرٌ لَهَا بَيْنَ أَنْ تَخْتَارَ نَفْسَهَا وَبَيْنَ أَنْ تَخْتَارَ زَوْجَهَا، وَالتَّخْيِيرُ يُنَافِي اللُّزُومَ وَمِنْ صِفَتِهِ أَنَّهُ إذَا خَرَجَ الْأَمْرُ مِنْ يَدِهَا لَا يَعُودُ الْأَمْرُ إلَى يَدِهَا بِذَلِكَ الْجَعْلِ أَبَدًا،
তাফবীযে তালাকের মাধ্যমে অর্জিত তালাকের অধিকার স্ত্রীর জন্য গ্রহণ করা অত্যাবশ্যকীয় নয়।এমনকি স্ত্রী প্রকাশ্যে বা ইশারায় সেই অধিকার কে ফিরিয়ে দেয়ারও ক্ষমতা রাখে। কেননা আমরা ইতিপূর্বে উল্লেখ করেছি যে, স্ত্রীর হাতে অর্পিত অধিকারটি তার ইচ্ছাধীন।স্ত্রী চাইলে সে তার অধিকার কে বাস্তবায়িত করতে পারে, আবার সে স্বামীকে গ্রহণ করেও নিতে পারে।সুতরাং ইচ্ছাগত বিষয় অত্যাবশ্যকীয় বিষয়ের সম্পূর্ণ বিরোধী।
এ হিসেবে বলা যায় যে,যখন স্ত্রী তার স্বামী কর্তৃত প্রদত্ত তালাকের অধিকারকে ফিরিয়ে দেবে তখন পূর্বে প্রদত্ত অধিকার দ্বারা স্ত্রী আর নিজের উপর তালাক প্রয়োগ করতে পারবে না।(বরং নতুন করে আবার স্বামী অধিকার দিলে স্ত্রী তালাকের মালিক বনবে।)
(বাদায়ে সানায়ে-৩/১১৭)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
স্ত্রীকে তালাকের অধিকার অর্পন করা নতুন কোনো আইন নয়।বরং কুরআন হাদীস এবং ইজমা কিয়াসের ভিত্তিতেই স্ত্রীকে তালাকের অধিকার অর্পন করা হয়েছে। এটা সরকার করে নাই বরং ফুকাহায়ে কেরাম ইজতেহাদের ভিত্তিতেই নির্ণয় করেছেন।


সুতরাং স্ত্রীকে তালাকের ক্ষমতা দেওয়ার মাধ্যমে কোরআনের আয়াতের বা সুন্নাহের কোনো অবমাননা করা হয়নি।

স্ত্রীকে তালাকের অধিকার দেয়ার বিধান আমাদেরকে সহীহ আকিদা থেকে বিভ্রান্ত করবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,480 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...