আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
41 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (57 points)

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ 

 ১/আজকে একজন হুজুর বললো ৫ টি প্রাণীর দোয়া এবং বদদোয়া নাকি আল্লাহ সাথে সাথে কবুল করে নেয়।কবুতর,চড়ুইপাখি, কুকুর,বিড়াল পিপড়া এটা কি সত্যি?

২/আসহাফে কাহফে যে কুকুর আছে তা কি জান্নাতে যাবে?

৩/আমি একটা বইয়ে পড়ছিলাম তো সেখানে একজায়গায় লেখা ছিলো মানুষ সৃষ্টি করার পর আল্লাহ মানুষ কে জিজ্ঞেস করেছে কে কোন যুগে বা কোন সময় পৃথিবীতে আসতে চায়।তখন একেক জন একেক সময় বেছে নিয়েছে। যারা পৃথিবীতে আসতে চায়নি তাদের মধ্যে ছেলেদের গিলমান আর মেয়েদের হুর করে রেখেছে। বিষয়টি কি সঠিক।দয়া করে সঠিক তথ্যটি হাদিসের আলোকে বলবেন

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) ৫ টি প্রাণীর দোয়া এবং বদদোয়া আল্লাহ সাথে সাথে কবুল করেন, এমন কোনো বিবরণ নাই।

(২) কিছু সংখ্যক মুফাস্সিরগণ আসহাবে কাহফের কুকুরকে জান্নাতবাসী বলে উল্লেখ করে থাকেন।
وفي التفسير المظهري:
"قال خالد بن معدان ليس فى الجنة شىء من الدواب سوى كلب اصحاب الكهف وحمار بلعام."(6/ 21الناشر: مكتبة الرشدية - الباكستان)

وفي روح المعاني :
"وجاء في شأن كلبهم أنه يدخل الجنة يوم القيامة فعن خالد بن معدان ليس في الجنة من الدواب إلا كلب أصحاب الكهف وحمار بلعم ورأيت في بعض الكتب أن ناقة صالح وكبش إسماعيل أيضا في الجنة ورأيت أيضا أن سائر الحيوانات المستحسنة في الدنيا كالظباء والطواويس وما ينتفع به المؤمن كالغنم تدخل الجنة على كيفية تليق بذلك المكان وتلك النشأة وليس فيما ذكر خبر يعول عليه فيما أعلم نعم في الجنة حيوانات مخلوقة فيها وفي خبر يفهم من كلام الترمذي صحته التصريح بالخيل منها والله تعالى أعلم   وقد اشتهر القول بدخول هذا الكلب الجنة."(15/ 226الناشر : دار إحياء التراث العربي - بيروت)

وفي الأشباه والنظائر لابن نجيم:
"ليس من الحيوان من يدخل الجنة إلا خمسة : كلب أصحاب الكهف وكبش إسماعيل ، وناقة صالح وحمار عزير ، وبراق النبي صلى الله عليه وسلم." (ص: 382الناشر : دار الكتب العلمية،بيروت،لبنان)


(৩)
প্রশ্নে উল্লেখিত বিরণের বিশুদ্ধভাবে প্রমাণিত নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...