আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
56 views
in সালাত(Prayer) by (13 points)

Assalamualaikum Wa rohmatullohi wa barokatuh
বিতরের সালাতে ৩য় রাকাতে  সূরা ইখলাস পড়ে আল্লহু আকবার বলে যে হাত উঠিয়ে দুয়া কুনুত পড়তে হয় আমি আল্লহু আকবার বলেছি কিন্তু ভুলে হাত উঠাইনি নামায হবে?মানে দুয়া কুনুত পড়েছি কিন্তু হাত উঠাইনি। হাত উঠানো কি ফরজ? আমি আবার সালাত পড়েছি। আমার যদি প্রথমবার সালাত হয়ে থাকে তাহলে কি আল্লাহ আমার প্রথমবার সালাত কবুল করবেন ইন শা আল্লাহ?

1 Answer

0 votes
by (676,360 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


শরীয়তের বিধান মতে বিতর নামাজে দোয়ায়ে কুনুত পড়ার আগে তাকবির দেওয়া সুন্নাত।
এক্ষেত্রে হাত উঠানো সুন্নাত।

হাদীস শরীফে এসেছেঃ 
أخرجه ابن أبي شيبة في "مصنفه" (6948) من طريق لَيْثٍ ، عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ الْأَسْوَدِ ، عَنْ أَبِيهِ ، أَنَّ عَبْدَ اللَّهِ بْنَ مَسْعُودٍ، ( كَانَ إِذَا فَرَغَ مِنَ الْقِرَاءَةِ كَبَّرَ ثُمَّ قَنَتَ ، فَإِذَا فَرَغَ مِنَ الْقُنُوتِ ، كَبَّرَ ثُمَّ رَكَعَ ).
সারমর্মঃ
আব্দুল্লাহ ইবনে মাসউদ রাঃ যখন কিরাআত শেষ করতেন,তখন তাকবির বলতেন,অতঃপর দোয়ায়ে কুনুত পড়তেন,যখন দোয়ায়ে কুনুত থেকে ফারেগ হতেন,তখন তাকবির বলতেন,রুকুতে যেতেন।      

أخرجه ابن أبي شيبة في "مصنفه" (7040) من طريق أبي إسحاق عن الحارث عن علي ا َنَّهُ كَانَ يَفْتَتِحُ الْقُنُوتَ بِالتَّكْبِيرِ ) .
সারমর্মঃ
হযরত আলী রাঃ দোয়ায়ে কুনুতকে তাকবির দিয়ে শুরু করতেন। 

আরো জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
দোয়ায়ে কুনুত পড়ার আগে হাত উঠানো ফরজ নয়। এটি সুন্নাত। সুতরাং আপনার প্রথমবার সালাত হয়ে গিয়েছে। আল্লাহ তায়ালা এটি কবুল করবেন,আর ২য় বার যেই সালাত আদায় করেছেন,সেটি নফল বলে গন্য হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 111 views
0 votes
1 answer 94 views
...