আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
119 views
in সালাত(Prayer) by (6 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ,

বিতিরের নামাজ এক রাকাত পড়ার অনেকগুলো হাদিস থাকলে কেনো আমরা হানাফি মাঝহাবের অনুসারীরা তিন রাকাত বিতির পড়ার উপর বেশি আমল করি এবং হানাফি আলেমদের এটাও বলতে শুনেছি এক রাকাত কোনো নামাজ নেই। হাদিসের রেফারেন্স: বুখারী ৩৭৬৪, বুখারী ৩৭৬৫,আবু দাউদ ১৪২২

আমার দ্বিতীয় প্রশ্ন হলো প্রতিদিন ১২ রাকাত সুন্নাত নামাজ আদায় করলে জান্নাতে একটি ঘর লাভের পুরষ্কারের কথা রসুল সা: আমাদের জানিয়েছেন। আর যদি জামাতে নামাজ পড়া যায় তাহলে ২৭ গুণ সওয়াবের কথা বলা হয়েছে। যোহরের সময় মাঝে মধ্যে গোসল সেরে নামাজের জন্য প্রস্তুতি নিতে নিতে পাশের মসজিদে জামাত শুরু হয়ে যায়। এই মত অবস্থায় জামাতে গেলে আমি যোহরের চার রাকাত সুন্নাত মিস করবো। ফলে জান্নাতে ঘর লাভের পুরষ্কারের সওয়াব থেকে বঞ্চিত হবো। আবার জামাত মিস করলে ২৭ গুণ সওয়াব মিস করবো। এই অবস্থায় আমার কোন অপশনটি অধিক অগ্রাধিকার দেওয়া উচিত? জাজাকাল্লাহ খাইরন।

1 Answer

0 votes
by (716,120 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/859

(২)
হযরত উম্মাহাতুল মু'মিন উম্মে হাবীবাহ রাযি.থেকে বর্ণিত আছে,তিনি বলেনঃ
ﻋﻦ ﺃﻡ ﺣﺒﻴﺒﺔ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﺎ ﺯﻭﺝ ﺍﻟﻨﺒﻲ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻗﺎﻟﺖ : ﺳﻤﻌﺖ ﺭﺳﻮﻝ ﺍﻟﻠﻪ ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ ﻳﻘﻮﻝ :( ﻣَﻦْ ﺻَﻠَّﻰ ﺍﺛْﻨَﺘَﻲْ ﻋَﺸْﺮَﺓَ ﺭَﻛْﻌَﺔً ﻓِﻲ ﻳَﻮْﻡٍ ﻭَﻟَﻴْﻠَﺔٍ ﺑُﻨِﻲَ ﻟَﻪُ ﺑِﻬِﻦَّ ﺑَﻴْﺖٌ ﻓِﻲ ﺍﻟْﺠَﻨَّﺔ)
হযরত উম্মাহাতুল মু'মিন উম্মে হাবীবাহ রাযি.থেকে বর্ণিত আছে,তিনি বলেনঃআমি নবীজী সাঃ কে বলতে শুনিয়াছি,যে মুসলমান "দিনে ও রাত্রে" আল্লাহর সন্তুষ্টি জন্য ফরয ব্যতীত ১২রাকা'ত (সুন্নাত) নামায পড়বে, আল্লাহ তা'আলা তার জন্য জান্নাতে একটি ঘর বানিয়ে রাখবেন।অথবা তার জন্য জান্নাতে একটি ঘর নির্মাণ করা হবে।(সহীহ মুসলিম-৭২৮)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি মসজিদের জামাতে শরীক হবেন,এবং জোহরের ৪ রাকাত সুন্নতকে জোহরের পরবর্তী দু রাকাত সুন্নতের পর পড়বেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (716,120 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...