আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
232 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
বিশ্ববিদ্যালয়ে গ্রুপ ওয়ার্কে টিম লিডার নন মাহরাম টিম মেম্বারের সাথে কথা বলা জায়েজ আছে?

পড়া না বুঝলে নন মাহরাম শিক্ষককে জিজ্ঞেস করা যাবে?

নন মাহরাম সহপাঠী কোন প্রশ্ন করলে কি করব?

যখন দীনের উপর ছিলাম না ক্লাসের কোন মেয়েকে সুন্দর লাগত না এখন দুনিয়ার সব মেয়েকেই সুন্দর লাগে।

দূর সম্পর্কের খালার ব্যাপারে খারাপ চিন্তা আসে। উনি নিয়মিত বাসায় যাতায়াত করেন এবং যোগাযোগ রাখেন এক্ষেত্রে করনীয় কি? এই চিন্তার কারনে গুনাহ হবে?

1 Answer

0 votes
by (708,520 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
বেগানা নারী-পুরুষ খালওয়াত তথা নির্জনে একাকী অবস্থান করতে পারবে না। হাদীসে একে নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে.......
ﻻَ ﻳَﺨْﻠﻮﻥَّ ﺭَﺟُﻞٌ ﺑِﺎﻣْﺮَﺃﺓٍ ﺇِﻻَّ ﻭَﻣَﻌَﻬﺎ ﺫُﻭ ﻣَﺤْﺮَﻡ ) 
কোনো পুরুষ কোনো মহিলার সাথে মহিলার মাহরাম না থাকা অবস্থায় নির্জনে একাকী বসবাস করতে পারবে না।(সহীহ বুখারী-৫২৩৩;সহীহ মুসলিম-১৩৪১)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
মারাত্মক জরুরত ছাড়া হরহামেশা নন-মাহরামের ম্যাসেজে রিঅ্যাক্ট দেওয়া রিপ্লাই দেওয়া,মেনশন দিয়ে কথা বলা কখনো জায়েয হবে না। 

বিশ্ববিদ্যালয়ে গ্রুপ ওয়ার্কে টিম লিডার নন মাহরাম টিম মেম্বারের সাথে কথা বলা বিশেষ জরুরত ব্যতিত জায়েয হবে না।হ্যা, প্রয়োজনে রুক্ষ ভাষায় কথা বলা জায়েয হবে।

পড়া না বুঝলে নন মাহরাম শিক্ষককে জিজ্ঞেস করা যাবে।তবে ভাষাতে রুক্ষতা নিয়ে আসতে হবে।

নন মাহরাম সহপাঠী কোন প্রশ্ন করলে, রুক্ষভাষায় জবাব দেয়া যাবে।

জ্বী, খালা থেকে সম্পূর্ণ দূরে থাকতে হবে। এই চিন্তা ইচ্ছাকৃত হলে, তাতেও গোনাহের সম্ভাবনা রয়েছে।তবে অনিচ্ছায় হলে গোনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...