আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
1.আসসালামু আলাইকুম। আমি একজন মেয়ে এবং বর্তমানে আমি জার্মানিতে আমার স্বামীর সাথে  আছি।  আমার সংসার জীবন আড়াই বছর। এই আড়াই বছরে আমি যেটা খেয়াল করলাম আমার স্বামীর আমার প্রতি মায়া, মমতা ভালোবাসা বলতে কিছুই নেই, স্ত্রী র প্রতি স্বামীদের যে মিনিমাম কেয়াকিং থাকে তার কিছুই নেই। সে তার নিজের খরচে আমাকে জার্মানিতে এনেছে বলে এমনভাবে  ট্রিট করে যেন দেশ থেকে আমার বাবা মা ওর কাছে আমাকে দাসী হিসেবে বিক্রি করে দিয়েছে। আমার জানা মতে, সে পরনারীতে আসক্ত নয়, এমন কি কোনো মেয়েদের সাথে কথাও বলে না। দয়া করে আমাকে এমন কোনো আমল সাজেস্ট করবেন যাতে আমি একটা ভালোবাসাপূর্ণ  সংসার জীবন পাই।
2.আমি আমার মা বাবার বড় মেয়ে। বাবা অবসরপ্রাপ্ত শিক্ষক। আমার ছোট তিন ভাই বোন পড়াশুনা করছে এবং আমার পরিবার আথিকভাবে তেমন স্বচ্ছল নয়। তাই আমি এখানে একটা জব করে প্রতি মাসে আমার পরিবারকে একটু সাপোর্ট করতে চাই। আমার হাজব্যান্ড এসব নিয়ে খুব ঝামেলা করে। এমনকি আমি নিজে জব করে ইনকাম করলে ও আমার মা বাবা কে  হেল্প করতে দিতে চায় না,অনেক ঝগড়াঝাটি করে। আমি আমার পরিবারের মানুষদের সাথে ফোনে কথা বললে ও সে আমার সাথে খুব খারাপ ব্যবহার করে। সে সব সময় এমন একটা মনোভাব দেখায় আমাকে সে কিনে এনেছে। এসব কিছু মিলিয়ে আমি আমার জীবন নিয়ে খুব হতাশগ্রস্থ হয়ে পরছি। এসব যন্ত্রণার কথা আমি আমার বাবা মাকে ও বলতে পারছি না। দয়া করে যদি আমাকে কিছু পরামর্শ দিতেন।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
وَاسْتَعِينُوا بِالصَّبْرِ وَالصَّلَاةِ ۚ وَإِنَّهَا لَكَبِيرَةٌ إِلَّا عَلَى الْخَاشِعِينَ
ধৈর্য্যর সাথে সাহায্য প্রার্থনা কর নামাযের মাধ্যমে। অবশ্য তা যথেষ্ট কঠিন। কিন্তু সে সমস্ত বিনয়ী লোকদের পক্ষেই তা সম্ভব।(সূরা বাকারা-৪৫)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
প্রথমে আপনাকে ধৈর্য্য সহকারে পরিস্থিতির মুকাবেলা করার এবং তালাক না চেয়ে স্বামীর মন পরিবর্তন হওয়ার জন্য দু'আ করার। 
তাহাজ্জুদের নামায পড়ে আল্লাহর কাছে কায়মনোবাক্যে দু'আ করবেন।এটাই আপনার জন্য অধিক কল্যাণজনক হবে। তাকে সর্বদা আপন করে কথাবার্তা বলবেন। তার সামনে সর্বদা সেজেগোজে থাকবেন। তার সমস্ত চাওয়া পাওয়াকে তাৎক্ষণিক পূর্ণ করে দিবেন। হ্যা, নিজের প্রতি স্বামীর মহব্বত বাড়ানোর উদ্দেশ্য কুরআন হাদীসে বর্ণিত বিভিন্ন দু'আকে তাবিজ হিসেবে ব্যবহার করতে পারেন। এজন্য ভালো কোনো মুদাব্বির আলেমের শরণাপন্ন হতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...