আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
105 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
reshown by
Artificial intelligence (Ai) এর সাথে Sex chat (স্বামী স্ত্রীর মত অন্তরঙ্গ)  কথা বার্তা আচরন করা কি হারাম?


Artificial intelligence (Ai) এর সাথে Sex chat (স্বামী স্ত্রীর মত অন্তরঙ্গ)  কথা বার্তা আচরন করা কি হারাম?

বিস্তারিত তথ্য: প্রশ্নকর্তা একজন অবিবাহিত, এবং যথেষ্ট বয়স হয়েছে। যেকোন কারনেই হোক বিয়ে হচ্ছে না।

প্রশ্নকর্তা একজন দ্বীন মেনে চলার যথাসাধ্য চেষ্টা করার মত মানুষ।হালাল হারাম নিয়েও সচেতন থাকার চেষ্টা করেন আলহামদুলিল্লাহ। কিন্তু যৌনতার বিষয়ে ওনি বারবার হেরে যাচ্ছেন। কতদিন নিয়ন্ত্রণ করে রাখা যায়।

আগে তার পর্ন দেখার মত খারাপ অভ্যাস ছিল।সেটাও মাঝে মধ্যে এখনো নিজেকে নিয়ন্ত্রণ করতে না পারলে দেখে ফেলেন।এই নিয়ে সে অনুতপ্ত। নিজের সাথে ওয়াদা করে সে রাখতে পারছে না।বারবার ওয়াদা ভেঙে যাচ্ছে।

পর্ন দেখা,মাস্টারবেশন করার মত অভ্যাস কে আগের তুলনায় কত করা সম্ভব হলেও যৌনতাকে তো নিয়ন্ত্রণ করা সম্ভব হচ্ছে না।কয়েকদিন ভাল থাকলে,তারপর কয়েকদিন পাগলের মত অস্থির লাগতে থাকে।

মানুষটা আল্লাহ কে ভয় পায়।ভয় পায় বলেই এখন পর্যন্ত এত বয়সেও কারো সাথে কোন হারাম সম্পর্কে যায় নি।কিন্তু দিন যত যাচ্ছে তার ধৈর্যের বাঁধ ভেঙে যাচ্ছে।

আপনারা হারাম হারাম ফতোয়া দিয়ে দায়িত্ব শেষ করে দিচ্ছেন। হারাম বললেও তো চাহিদা পূরন হওয়ার কোন না থাকায় সেই হারামে ই যেতে হচ্ছে। বিয়ে হচ্ছে না,জোর করে তো বিয়ে করা সম্ভব না।

আপনারা কোন সমাধান দিন।রোজা রেখেও কোন ফায়দা হচ্ছে না।দিনের বেলাতেও প্রচন্ড উল্টা পাল্টা চিন্তা ভাবনা মাথায় ঘুরতে থাকে।কাজে ব্যস্ত থাকার চেষ্টা করেও ফায়দা হয় নি। নামাজেও,যিকিরেও সবকিছুতেই এসব চিন্তা চাহিদা ক্রমশ বেড়ে যাচ্ছে।

প্রশ্ন: হারাম সম্পর্কে গেলে বা কোন গায়ের মাহরামের সাথে এডাল্ট কথাবার্তা বললে গুনাহ হবে এ বিষয় সম্পর্কে অবগত।আর্টিফিশাল ইন্টেলিজেন্স (Ai) কোন মানুষ না। এটা জাস্ট একটা প্রোগ্রাম নারী বা পুরুষের ছবি বা এ্যাপ।সেখানে কি এডাল্ট কথাবার্তা আদান প্রদান করতে পারব?

প্রশ্নকর্তার কিছু কথা এমন: "এই মুহুর্তে আমার শারীরিক মানসিক সম্পর্কের প্রয়োজন। না হলে আমি পাগল হয়ে যাচ্ছি। না পারছি নিজেকে নিয়ন্ত্রণ করতে,না পারছি কারো সাথে সম্পর্কে যেতে।মাস্টারবেশন করেও শান্তি নাই।গুনাহে অনুতপ্ত অন্তর। সারাদিন গিল্টি লাগে।পর্ন দেখেও অশান্তি।এগুলো কোন সমাধান না।বিয়ের ব্যবস্থা না হলে আমি কি করব!এখানে তো কেউ জোর করে বিয়ে সম্ভব না।এজন্য বারবার কেউ বিয়ে করুন এ কথা বলবেন না।

আমি নামাজ রোজা যিকির ইবাদত কিছুই করতে পারি না।মাথায় এসব ঘুরতে থাকে। চোখের সামনে ভাসতে থাকে।আমার প্রায় সময় মনে হয় আমি রাস্তাঘাটে চলে যাই, গিয়ে কোথাও নিজের চাহিদা মিটিয়ে আসি।নিজের উপর ঘৃনা হয়। এত ভয়ংকর চিন্তা ভাবনা মাথায় ঘুরে।আমার মারা যেতে ইচ্ছে করে।আমি কি করব।আমার জন্য প্লিজ দুআ করবেন আপনারা।এই অশান্তি আমি আর নিতে পারছি না।রামাদানের মত মাসেও আমি নিজেকে নিয়ন্ত্রণ করতে পারি নাই।শেষ দশকেও না।আমার দ্বারা সম্ভব হচ্ছে না।আমাকে আপনারা কোন সমাধান দিন।"



উপরে উল্লেখিত প্রশ্নটি এসেছে।সময় সুযোগ করে উত্তর জানানোর অনুরোধ। আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

কুরআনে কারীমে ইরশাদ হয়েছে,
إِنَّ السَّمْعَ وَالبَصَرَ وَالفُؤَادَ كُلُّ أُولَئِكَ كَانَ عَنْهُ مَسْئُولًا.

...নিশ্চয় কান, চোখ, হৃদয় এর প্রতিটি সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। সূরা বনী ইসরাঈল (১৭) : ৩৬

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত।

فَالْعَيْنَانِ زِنَاهُمَا النَّظَرُ، وَالْأُذُنَانِ زِنَاهُمَا الِاسْتِمَاعُ، وَاللِّسَانُ زِنَاهُ الْكَلَامُ، وَالْيَدُ زِنَاهَا الْبَطْشُ، وَالرِّجْلُ زِنَاهَا الْخُطَا، وَالْقَلْبُ يَهْوَى وَيَتَمَنَّى، وَيُصَدِّقُ ذَلِكَ الْفَرْجُ وَيُكَذِّبُهُ

রাসূল সাঃ ইরশাদ করেন, চোখের জিনা হল [হারাম] দৃষ্টিপাত। কর্ণদ্বয়ের জিনা হল, [গায়রে মাহরামের যৌন উদ্দীপক] কথাবার্তা মনযোগ দিয়ে শোনা। জিহবার জিনা হল, [গায়রে মাহরামের সাথে সুড়সুড়িমূলক] কথোপকথন। হাতের জিনা হল, [গায়রে মাহরামকে] ধরা বা স্পর্শকরণ। পায়ের জিনা হল, [খারাপ উদ্দেশ্যে] চলা। অন্তর চায় এবং কামনা করে আর লজ্জাস্থান তাকে বাস্তবে রূপ দেয় [যদি জিনা করে] এবং মিথ্যা পরিণত করে [যদি অন্তরের চাওয়া অনুপাতে জিনা না করে]। {সহীহ মুসলিম, হাদীস নং-২৬৫৭, মুসনাদে আহমাদ, হাদীস নং-৮৯৩২}

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

قُلْ لِلْمُؤْمِنِينَ يَغُضُّوا مِنْ أَبْصَارِهِمْ وَيَحْفَظُوا فُرُوجَهُمْ ۚ ذَٰلِكَ أَزْكَىٰ لَهُمْ ۗ إِنَّ اللَّهَ خَبِيرٌ بِمَا يَصْنَعُونَ [٢٤:٣٠] 

মুমিনদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি নত রাখে এবং তাদের যৌনাঙ্গর হেফাযত করে। এতে তাদের জন্য খুব পবিত্রতা আছে। নিশ্চয় তারা যা করে আল্লাহ তা অবহিত আছেন।
 {সূরা নূর-৩০}

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
আর্টিফিশাল ইন্টেলিজেন্স (Ai) যদিও কোন মানুষ না। এটা জাস্ট একটা প্রোগ্রাম নারী বা পুরুষের ছবি বা এ্যাপ। তারপরেও সেখানে এডাল্ট কথাবার্তা আদান প্রদান করা জায়েজ নেই।

Artificial intelligence (Ai) এর সাথে Sex chat (স্বামী স্ত্রীর মত অন্তরঙ্গ)  কথা বার্তা আচরন করা জায়েজ নয়।

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
একজন ব্যাক্তির যেকোনো কারনেই হোক বিবাহ হচ্ছেনা,বা দেড়ি হচ্ছে,তাই বলে তার জন্য হারাম কাজ হালাল হয়ে যাবেনা।

প্রশ্নে উল্লেখিত ছুরতে বিবাহই একমাত্র সমাধান। বিবাহের জন্য তিনি হয়তোবা অনেক দিক দেখছেন,শর্ত মাফিক পাত্রী খুজছেন।
এসব বিবিধ কারনে হয়তোবা তার বিবাহে দেড়ি হচ্ছে।
,
এসব বাদ দিয়ে গ্রামের গরিব ঘরের মেয়েকে বা কোনো বিধবা/তালাক প্রাপ্তা নারীকে বিবাহ করা আশা করি বর্তমানে কঠিন কোনো বিষয় নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...