আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,984 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)

RingID তে নির্দিষ্ট পরিমাণ টাকা ইনভেস্ট করলে,সে অনুপাতে দৈনিক নির্দিষ্ট পরিমাণ টাকা ইনকাম করা যায়। যেমন কেউ যদি:-১৮,০০০ টাকা ইনভেস্ট করে তাহলে প্রতিদিন ৫০০৳ আর্ন করতে পারবে ।মাসে সর্বোচ্চ ১৫,০০০৳ ইনকাম করা যাবে।

উপরোক্ত পদ্ধতিতে কয়েকজন ফ্রেন্ড অলরেডি কাজ করতেছে‌।
#এখন জানার বিষয় হলো:-এটাতে কি ইনভেস্ট করা যায় & এখানের কেউ কাজ করেন কি?
#অতীতে অনলাইন ইনকামের নামে বহু প্রতারণার ফাঁদে পা দিয়ে, অনেক টাকা নষ্ট করেছি।

###প্রথমত জানার বিষয় হল, ইনভেস্ট করা টাকা নিয়ে এরা কি করে অর্থাৎ কোন কাজে খাটায় & এর ইনকাম হালাল নাকি হারাম???

দ্বিতীয়ত এটাতে নিঃসন্দেহে ইনভেস্ট করা যায় কি,নাকি প্রতারণার সম্ভাবনা আছে?
#যাজাকাল্লাহ

1 Answer

0 votes
by (678,880 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-


আমরা https://ifatwa.info/17358/ ফতোয়াতে উল্লেখ করেছি যে,  
কোরআন এবং হাদীসের অকাট্য দলীল প্রমাণ দ্বারা প্রমাণিত রয়েছে যে,সুদ তথা যাবতীয় হারাম কাজে সরাসরি সহযোগিতা করা নাজায়েয ও হারাম। 
আল্লাহ তা'আলা বলেন,

ﻭَﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍ ﻋَﻠَﻰ ﺍﻟْﺒِﺮِّ ﻭَﺍﻟﺘَّﻘْﻮَﻯ ﻭَﻟَﺎ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍ ﻋَﻠَﻰ ﺍﻟْﺈِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍ ﺍﻟﻠَّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ -

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা- মায়েদা-২)

★সুপ্রিয় পাঠক! ও প্রশ্নকারী দ্বীনী ভাই!
আপনি রিং আইডি সম্পর্কে ভালভাবে খোজখবর নেন, যদি তা হালাল হয়, তাহলে আপনি তাতে ইনভেস্ট  করতে পারবেন।  আর যদি হালাল না হয়, তাহলে আপনি ইনভেস্ট করতে পারবেন না। 

(এখানের কেউ তাতে কাজ করে কিনা,তারা প্রতারণা করবে কিনা,সেই সম্পর্কে জানা নেই। ) 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...