আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
79 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (9 points)
আসসালামু আলাইকুম,

কেউ যদি ডিভোর্স শব্দ সরাসরি উচ্চারণ না করে যদি "রিভোর্স" বা "টিভোর্স" এভাবে উচ্চারণ করে তাহলে কি সমস্যা হবে???
এরকম শব্দগুলো কয়েকবার উচ্চারণ করা হয়েছে। যদিও এই শব্দ Rivorce or Tivorce দুইটির অর্থ কি জানা নেই। হয়তো কোন অর্থও নাই।

কিন্তু উচ্চারণ এর সময় তার মনে এবং নিয়ত ছিলো রি (R) এবং টি (T) এই শব্দটা উচ্চারন করা।
এবং শব্দ দুইটি অল্প স্বরে উচ্চারন করার জন্য মনে হচ্ছিলো ডিভোর্স এর মতো শোনা যাচ্ছে।

কয়েকবার উচ্চারণ সময় শব্দগুলো কানে ডিভোর্স এর মতো শোনা যাচ্ছিলো।।।
এর জন্য কি সমস্যা হবে???

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

رجل قال لامرأته ترا تلاق هاهنا خمسة ألفاظ تلاق وتلاغ وطلاغ وطلاك وتلاك عن الشيخ الإمام الجليل أبي بكر محمد بن الفضل رحمه الله تعالى أنه يقع وإن تعمد وقصد أن لا يقع،ولا يصدق قضاء ويصدق ديانة، إلا إذا أشهد قبل أن يتلفظ به۔ (الفتاوى الهندية،كتاب الطلاق،الفصل الاول فى الطلاق الصريح،ج1،ص424)
সারমর্মঃ-
কেহ যদি তার স্ত্রীকে বলে তোমাকে তালাক,এখানে পাঁচটি শব্দ হতে পারে।
تلاق وتلاغ وطلاغ وطلاك وتلاك
প্রত্যেক ছুরতেই তালাক পতিত হবে। 
তবে তালাক প্রদানের নিয়ত না থাকলে তাহা দিয়ানাতান সত্যায়িত করা হবে,কাযায়ান নয়।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি নিশ্চিত ভাবে তালাকের নিয়ত ছাড়া "রিভোর্স" বা "টিভোর্স" শব্দ বলে থাকে,তাহলে তালাক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (9 points)
হুজুর, 
100% নিশ্চিত কোন নিয়ত ছিলো না।।!

দুই কানে আংগুল দিয়ে শুধু রি (R) রিভোর্স  শব্দটা জিহবা নড়াচড়া করে এবং হালকা মুখের বাতাসে কেমন আওয়াজ হয় বা সেটা কানে স্পষ্ট শোনা যায় কিনা সেটা টেস্ট করার জন্য ওরকম করা হইছে।দুই কানে আংগুল না দিলে শব্দ স্পষ্ট বোঝা যায় না। আর মুখের হালকা বাতাসে কানে ওরকম শব্দ মনে হয়।
by (678,880 points)
এক্ষেত্রে তালাক হবেনা। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...