আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
144 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আসসালামু আলাইকুম ওয়া'রাহমাতুল্লাহি ওয়া'বারকাতুহু

বিয়ের কথা চলছে। মেয়েদের সামাজিক অবস্থানের দিক থেকে তারা কম মোহরে রাজি হচ্ছে না যদিও তাদের মোহরের ব্যাপারে কোনো চাওয়া নাই যে এতোই দিতে হবে। ছেলের সামর্থ্য অনুযায়ীই দিক। তাতে তাদের অসুবিধা নাই। সমস্যা হলো মানুষের সামনে যদি কম মোহর প্রকাশ করা হয় তাহলে উনাদের সমাজে মানসম্মান ক্ষুন্ন হবে। উনারা এ জন্য মানুষের কাছে বেশি মোহর শোনানোর পক্ষে। তাও হয়তো বেশি মোহর প্রকাশ না করে উনারা এখন এটা প্রকাশ করতে রাজি হবে যে - " মোহর ছেলের সামর্থ্য অনুযায়ী যতটুকু সম্ভব সে তার বিবিকে দিবে।" এটাই আকদের সময় জনসম্মুখে প্রকাশ করতে চাইবে আমি যা বুঝতেছি। যদিও উনারা আমার অবস্থা সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখে আমার পক্ষে কেমন মোহর দেয়া সম্ভব।

উস্তা্য এখন আমার কয়েকটি প্রশ্ন-

১. উনারা যদি মোহর ফিক্সড না করে মানে যা দিই তাতে সন্তুষ্ট উনারা, এমনকি মেয়েও, তবে সবার সামনে আকদের সময় এটাই উল্লেখ করে যে "মোহর ছেলের সামর্থ্য অনুযায়ী" - এতে কি মোহরে মিছিল ওয়াজিব হবে? নাকি আমি যা দিই তাতেই হবে- যদি এতে আমি কোনো সুযোগ না নিই মানে না ঠকাই।

২. উনারা যদি মোহর ফিক্সড করে মনে করেন ১০০০০০ টাকা যা শুধু আমার পরিবার এবং মেয়ের পরিবারেরই জানা, তবে সবার সামনে আকদের সময় এটাই উল্লেখ করে যে "মোহর ছেলের সামর্থ্য অনুযায়ী" - এতে কি মোহরে মিছিল ওয়াজিব হবে? নাকি ১০০০০০ টাকাই হবে?

৩. উনারা যদি মোহর ফিক্সড করে মনে করেন ১০০০০০ টাকা যা শুধু আমার পরিবার এবং মেয়ের পরিবারের জানা, তবে সবার সামনে আকদের সময় এটাই উল্লেখ করে যে "মোহর ছেলের সামর্থ্য অনুযায়ী" আমি যদি আকদের মজলিসে উপস্থিত কাছের ২ ৪ জন ভাইকে বিষয় টা জানিয়ে রাখি যে মোহর এত টাকা তবে উল্লেখ করা হবে "মোহর ছেলের সামর্থ্য অনুযায়ী"- এতে কি মোহরে মিছিল ওয়াজিব হবে? নাকি ১০০০০০ টাকাই হবে? যেহেতু সাক্ষীর একটা ব্যাপার থাকতে পারে তাই এটাও জিজ্ঞাস করা।

৪. সাজানি বাবদ উনাকে যে শাড়ি, বোরখা, কসমেটিকস ইত্যাদি দিব তা কি মোহর হিসেবে ধরতে পারব? যদি উনি রাজি থাকেন মোহর হিসেবে নিতে? আমি কোথায় যেন পড়ছিলাম যে এসব বেসিক নিডস এসব মোহর বাবদ দেয়া যাবে না। তাই এই প্রশ্নটা।

1 Answer

0 votes
by (715,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বিবাহের সর্বনিম্ন মহর দশ দিরহাম।
০১ দিরহাম=৩.০৬১৮ গ্রাম।
১০*৩.০৬১৮= ৩০.৬১৮ গ্রাম রূপা।অর্থাৎ দুই তোলা সাড়ে সাত মাশা।

বর্তমানে প্রতি তোলা রূপার মূল্য ১২০০/- টাকা।
১০(১০*১২০০)দিরহামের মূল্য দাঁড়ায় ৩,১৫০/- টাকা।

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
এটা হলো প্রত্যেক মহিলার জন্য শরীয়তের পক্ষ্য থেকে সর্বশেষ নির্ধারিত মহর।যাকে শরীয়তের হক বলা হয়ে থাকে।এর চেয়ে কম মহর নির্ধারণ করা যাবে না।সুতরাং বর্তমান হিসেব অনুযায়ী ৩,১৫০ টাকা এর নিম্নে মহর নির্ধারণ করা যাবে না।১০দিরহামের কম মহরের উপর স্ত্রী সন্তুষ্ট থাকলেও শরীয়ত মহিলার উপর মহরে মিছিল ওয়াজিব করবে। বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/6879

মহরে মিছিল সম্পর্কে জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/12694

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আকদের সময় মহরকে উল্লেখ না করলে কিংবা অনির্দিষ্ট রাখলেও বিয়ে শুদ্ধ হয়ে যায়, যদি সাক্ষীদ্বয় উপস্থিত থাকে। এক্ষেত্রে মহরে মিছিল ওয়াজিব হবে।

আপনারা প্রথমে উভয় পরিবার একত্রিত হয়ে মহরকে সাব্যস্ত করে নিবেন। তারপর লোকসম্মুখে যাই বলেন না কেন, স্বামীর উপর সেই মহরই ওয়াজিব হবে, যা প্রথমে আলোচনা হয়েছিলো। বিয়ের আকদের সময় যেই মহর উল্লেখিত থাকবে, বিয়ের পর স্বামী স্ত্রীর আলোচনার মাধ্যমে সেই মহরে কমবেশ করা যাবে।

সাজানি বাবদ স্ত্রীকে যে শাড়ি, বোরখা, কসমেটিকস ইত্যাদি দেওয়া হবে, সেটাকে মোহর হিসেবে ধরা যাবে যদি স্ত্রী সেটাকে মহর হিসেবে গ্রহণ করে নেয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
উস্তা্য ৪ নাম্বারে উত্তর টা? সাজানির বিষয়।
by
উস্তা্য ৪ নাম্বারের উত্তর টা? সাজানির বিষয়ে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...