আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকা তুহ উস্তাদ।
আমার এক আত্নীয় বলছে:
"প্রাপ্ত বয়স্ক মেয়ের মাহরাম ছাড়া আবাসিক হোস্টেলে থাকতে পারবে না। আর একসাথে এতগুলো মেয়েও থাকা যাবে না। (তিনজনের চেয়ে বেশী মেয়ে একসাথে থাকতে পারবে না) অনেক আলেমদের মেয়েদেরকেও নাকি দ্বীন শিক্ষার জন্যও আবাসিক হোস্টেল পাঠায় না।"
আমি জানতে চাচ্ছি, প্রাপ্তবয়স্ক মেয়েরা কি মাহরাম ছাড়া দ্বীনি শিক্ষা নেওয়া জন্য কওমী মাদ্রাসায় অবস্থান ও রাত্রি যাপন করতে পারবে?

যদি আমার বাসা থেকে আমার মাদ্রাসা ১৬.৩ কিলোমিটার অথবা ২০ কিলোমিটার দূরবর্তী হয়,তাহলে কি আমি মাদ্রাসায় থাকতে পারব?

1 Answer

0 votes
by (713,920 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হাদীস শরীফে মাহরাম ব্যতীত সফর করতে নিষেধ করা হয়েছে।অবস্থানের নিষেধ তথায় আলোচিত হয়নি।সুতরাং মহিলার জন্য এমন কোনো স্থান যেখানে নারী-পুরুষের অবাধ মিলামিশা নেই, এবং যেখানে অত্যন্ত গুরুত্ব সহকারে শরয়ী পর্দার যথেষ্ট  ব্যবস্থা রয়েছে। সেখানে মহিলা অবস্থান করতে পারবে। তাই মহিলা হোষ্টেলে উপরোক্ত শর্তাদি পাওয়া গেলে সেখানে অবস্থান করে নারীরা লেখাপড়া করতে পারবে।অন্যথায় জায়েয হবে না।

তবে মেয়েদের জন্য হোস্টেলে রাত্রিযাপন করা কখনো উচিৎ হবে না।(খাওয়াতিন কে লিয়ে জাদিদ মাসাঈল;৬৭)

দারুল উলূম দেউবন্দের একটি ফাতাওয়ায় বলা হয়,
 اگر پردہ کا معقول اور قابل اطمینان انتظام ہے لڑکیوں کی تعلیم اور قیام وطعام کے سارے امور معلمات سے متعلق ہوں تو مدرسہ میں رہ کر بھی تعلیم حاصل کرسکتی ہیں لیکن بہتر یہ ہے کہ لڑکیوں کا مدرسہ صرف پڑھائی کا رکھا جائے دن-دن میں اپنے محرم کے ساتھ آئیں اور پڑھ کر اپنے محرم کے ساتھ واپس چلی جائیں، مدرسہ میں ان کے قیام کا انتظام نہ ہو، اسی میں سلامتی اور عصمت کی حفاظت ہے۔واللہ تعالیٰ اعلم
دارالافتاء--،Fatwa: 1183-1082/B=11/1438
دارالعلوم دیوبند

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/212


প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
পর্দার সম্পূর্ণ ইহতেমাম থাকলে, এবং সম্পূর্ণ ফিতনা মুক্ত পরিবেশ থাকলে, প্রাপ্তবয়স্ক মেয়েরা মাহরাম ছাড়া দ্বীনি শিক্ষা নেওয়া জন্য কওমী মাদ্রাসায় অবস্থান ও রাত্রি যাপন করতে পারবে। তবে অনাবাসিক পদ্ধতিতে মহিলাদের শিক্ষা গ্রহণ সর্বোত্তম পদ্ধতি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...