জবাব
بسم الله الرحمن الرحيم
শরীয়তের বিধান হলো অযুর সময় ঘাড় তথা গরদান মাসাহ করা মুস্তাহাব।
(নাজমুল ফাতওয়া ২/৩১)
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ يُوسُفَ، قَالَ أَخْبَرَنَا مَالِكٌ، عَنْ عَمْرِو بْنِ يَحْيَى الْمَازِنِيِّ، عَنْ أَبِيهِ، أَنَّ رَجُلاً، قَالَ لِعَبْدِ اللَّهِ بْنِ زَيْدٍ ـ وَهُوَ جَدُّ عَمْرِو بْنِ يَحْيَى ـ أَتَسْتَطِيعُ أَنْ تُرِيَنِي، كَيْفَ كَانَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم يَتَوَضَّأُ فَقَالَ عَبْدُ اللَّهِ بْنُ زَيْدٍ نَعَمْ. فَدَعَا بِمَاءٍ، فَأَفْرَغَ عَلَى يَدَيْهِ فَغَسَلَ يَدَهُ مَرَّتَيْنِ، ثُمَّ مَضْمَضَ وَاسْتَنْثَرَ ثَلاَثًا، ثُمَّ غَسَلَ وَجْهَهُ ثَلاَثًا، ثُمَّ غَسَلَ يَدَيْهِ مَرَّتَيْنِ مَرَّتَيْنِ إِلَى الْمِرْفَقَيْنِ، ثُمَّ مَسَحَ رَأْسَهُ بِيَدَيْهِ، فَأَقْبَلَ بِهِمَا وَأَدْبَرَ، بَدَأَ بِمُقَدَّمِ رَأْسِهِ، حَتَّى ذَهَبَ بِهِمَا إِلَى قَفَاهُ، ثُمَّ رَدَّهُمَا إِلَى الْمَكَانِ الَّذِي بَدَأَ مِنْهُ، ثُمَّ غَسَلَ رِجْلَيْهِ.
ইয়াহ্ইয়া আল-মাযিনী (রহ.) হতে বর্ণিত। জনৈক ব্যক্তি ‘আবদুল্লাহ্ ইবনু যায়দ (রাযি.)-কে (তিনি ‘আমর ইবনু ইয়াহইয়ার দাদা) জিজ্ঞেস করলঃ আপনি কি আমাদেরকে দেখাতে পারেন, কীভাবে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উযূ করতেন? ‘আবদুল্লাহ্ ইবনু যায়দ (রাযি.) বললেনঃ ‘হাঁ। অতঃপর তিনি পানি আনালেন। হাতের উপর সে পানি ঢেলে দু’বার তাঁর হাত ধুলেন। তারপর কুলি করলেন এবং তিনবার নাকে পানি দিয়ে নাক ঝাড়লেন। অতঃপর চেহারা তিনবার ধুলেন। তারপর দু’হাত কনুই পর্যন্ত দু’বার করে ধুলেন। তারপর দু’হাত দিয়ে মাথা মাসেহ করলেন। অর্থাৎ হাতদু’টি সামনে এবং পেছনে নিলেন। মাথার সম্মুখ ভাগ থেকে শুরু করে উভয় হাত পেছনের চুলের শেষ প্রান্ত পর্যন্ত নিলেন। তারপর আবার যেখান থেকে শুরু করেছিলেন, সেখানেই ফিরিয়ে আনলেন। তারপর দু’পা ধুলেন।
(বুখারী শরীফ ১৮৬, ১৯১, ১৯২, ১৯৭, ১৯৯; মুসলিম ২/৭, হাঃ ২৩৫, আহমাদ ১৬৪৪৫) (আধুনিক প্রকাশনীঃ ১৮০, ইসলামিক ফাউন্ডেশনঃ ১৮৫)
,
অন্যত্রে এসেছেঃ
عن وائل بن حجرؒ:قال شھدت النّبیّ واُتِیَ بانائٍ فاکفا علٰی یمینہ ثلاثاًثم غمس یمینہ فی المآئِ فغسل بِھا ذراغہ الیمنی حتٰی جا وزالمرفق ثلاثاً ثمّ غسل یسارہ ثلاثاً حتٰی جاوزالمرفق ثلاثاً ثمّ مسح علٰی راسہ ثلاثاً وظاھرااُذُنَیْہِ وظاھر رقبتہٗ۔(نصب الرایۃ:ج؍۱،ص؍۱۳)
হযরত ওয়েল বিন হাজর রাঃ থেকে বর্ণিত,তিনি বলেন,,,,, অতঃপর তিনবার মাথা মাসাহ করলেন,এবং কানের প্রকাশিত অংশ,এবং গরদানের প্রকাশিত অংশ মাসাহ করলেন।
وفی الھندیۃ (۸/۱): الفصل الثالث فی المستحبات۔۔۔والثانی مسح الرقبۃ ھو بظہر الیدین۔
সারমর্মঃ হাতের পিঠ দ্বারা গরদান মাসাহ করা মুস্তাহাব।
وفی الدرالمختار (۱۲۴/۱): (ومستحبہ) … (مسح الرقبۃ)… (لا الحلقوم)۔
গরদান মাসাহ করা মুস্তাহাব গলা নয়।
وفی الشامیۃ (قولہ مسح الرقبۃ) ھو الصحیح وقیل انہ سنۃ کما فی البحر۔
কেহ কেহ গরদান মাসাহ করা সুন্নাতও বলেছেন।
,
وقال صاحب التنویرؒ:فی مستحبات الوضوء ومسح الرقبۃ۔وقال ابن عابدینؒ(تحت قولہٗ ومسح الرقبۃ)ھوالصحیح وقیل انہٗ سنۃ۔(ردّالمحتار علی الدّرالمختار،مستحبات الوضوء:ج؍۱،ص؍۱۲۴)
অযুর মুস্তাহাব গুলোর মধ্যে একটি হলো গরদান মাসাহ করা।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন,
গরদান মাসাহ করা মুস্তাহাব।
,
তবে কিছু ইসলামী স্কলারদের মতে গরদান মাসাহ করা বিদআত।
তাদের অনুসারী গন সেই মত অনুযায়ী আমল করতে পারবেন।
এতে কোনো সমস্যা নেই।