আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (45 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১) উস্তাদ, আমার বোন, বোনের স্বামী ও বোনের মেয়ে (বয়স ৭) । ওদের তিন জনকে আমার বোনের ননদ উমরাহ তে নিতে চাচ্ছেন। বোনের ননদ অর্থাৎ, ননদের স্বামী সম্পূর্ন খরচ বহন করতে চাচ্ছেন। এবং, উনারা, উমরাহ করেও দুবাই কিছুদিন এর জন্য বেড়াবে।
এরকম পরিকল্পনা।

আমার বোনের ননদের স্বামীর অর্থ সম্পদ, টাকা কড়ি প্রচুর। এমতাবস্থায়, আমার বোন এ ব্যাপারে নিশ্চিত হতে পারছে না, যে তাদের সম্পূর্ন আয় রোজকার হালাল কিনা।

তাই, প্রশ্ন ছিলো, আমার বোন, বোনের স্বামী ও তার মেয়ে কি উনাদের ( ননদের স্বামীর খরচে) উমরাহ করতে পারবে???

২) উস্তাদ, অনেকে বলেন মোবাইল ফোনে কুরআন এপস থেকে কুরআন তিলাওয়াত করতে উযূ লাগে না। আবার কোনো কোনো উলামায়ে কেরাম বলেন, উযূ ছাড়া মোবাইল ফোনে কুরআন এপস হলেও তা স্পর্শ করা যাবে না।

এক্ষেত্রে, কোনটা আসলে সঠিক ??

৩) অনেক বই থাকে যেগুলো তে আরবী লিখা থাকে। কখনও কখনও কুরআনের আয়াত আবার কখনো হাদীস থাকে।
এখন আমার প্রশ্ন হলো, এই যে বইয়ে আরবী লিখা থাকে, হাদীস বা কুরআনের আয়াত সেগুলো বই পড়ার সময়ে স্পর্শ লাগে। গুনাহ্ হবে? নাকি, এর জন্য উযূ লাগবে??

জাযাকাল্লাহ।

1 Answer

0 votes
by (701,080 points)
জবাবঃ- 
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم


(০১)
হারাম টাকায় হজ্জ/উমরাহ করলে তাহা কবুল হয়না।

হাদীস শরীফে এসেছেঃ- 

عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «إِذَا خَرَجَ الرَّجُلُ حَاجًّا بِنَفَقَةٍ طَيِّبَةٍ، وَوَضَعَ رِجْلَهُ فِي الْغَرْزِ، فَنَادَى: لَبَّيْكَ اللَّهُمَّ لَبَّيْكَ، نَادَاهُ مُنَادٍ مِنَ السَّمَاءِ: لَبَّيْكَ وَسَعْدَيْكَ، زَادُكَ حَلَالٌ، وَرَاحِلَتُكَ حَلَالٌ، وَحَجُّكُ مَبْرُورٌ غَيْرُ مَأْزُورٍ، وَإِذَا خَرَجَ بِالنَّفَقَةِ الْخَبِيثَةِ، فَوَضَعَ رِجْلَهُ فِي الْغَرْزِ، فَنَادَى: لَبَّيْكَ، نَادَاهُ مُنَادٍ مِنَ السَّمَاءِ: لَا لَبَّيْكَ وَلَا سَعْدَيْكَ، زَادُكَ حَرَامٌ وَنَفَقَتُكَ حَرَامٌ، وَحَجُّكَ غَيْرُ مَبْرُورٍ»

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, যখন কোন ব্যক্তি হালাল সম্পদ নিয়ে হজ্জ করতে বের হয়। বাহনে পা রাখে। উচ্চারণ করে: লাব্বাইক! আল্লাহুম্মা লাব্বাইক! তখন আসমান থেকে ঘোষক ঘোষণা দেয়: লাব্বাইক ওয়া সা’দাইক তথা তোমার কল্যাণ হোক। তোমার আসবাব হালাল। তোমার বাহন হালাল। আর তোমার হজ্ব মকবুল।

আর যদি হারাম সম্পদ নিয়ে হজ্বে বের হয়। বাহনে পা রাখে। আর মুখে বলে: লাব্বাইক! তখন আসমান থেকে একজন ঘোষক ঘোষণা দেয়: লা লাব্বাইক ওয়া লা সা’দাইক তথা তোমার লাব্বাইক মকবুল নয়। তোমার আসবাব হারাম। তোমার ভরণপোষণের ব্যয় হারাম। তোমার হজ্বও মকবুল নয়। [মু’জামে আওসাত, হাদীস নং-৫২২৮]

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার বোন, বোনের স্বামী ও তার মেয়ে উনাদের ( ননদের স্বামীর খরচে) উমরাহ করতে পারবে।

এক্ষেত্রে উমরাহ কবুল হওয়ার বিষয় ডিপেন্ড করে আপনার বোনের ননদের স্বামীর ইনকামের উপর।
এক্ষেত্রে তার ইনকাম সোর্স জেনে নিতে হবে।
,
যদি তার পুরো ইনকাম হারাম হয়,তাহলে এই উমরাহ কবুল হবেনা

আর যদি তার কিছু ইনকাম হালাল থাকে,সেক্ষেত্রে হালাল ইনকাম হতে উমরাহ বাবদ খরচ দিতে বলতে হবে।

তাহলে কোনো সমস্যা হবেনা।

(০২)
বিষয়টি মতবিরোধ পূর্ণ মাসয়ালা।
তবে সতর্কতা হলো অযু ছাড়া মোবাইল দেখে কুরআন পড়লে মোবাইলের স্কীন স্পর্শ না করা।

বিস্তারিত জানুনঃ- 

(০৩)
এক্ষেত্রে সেই বই অযু ছাড়া পড়া যাবে,স্পর্শ করা যাবে।
তবে কুরআনের আয়াত আসলে শুধু সেই আয়াত লিখিত স্থান স্পর্শ করবেননা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...