আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
222 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (31 points)
edited by

আসসালামু আলাইকুম 

  • উযুতে কনুই পর্যন্ত হাত ধোয়ার আগে তো কবজি পর্যন্ত ধোয়া হয়।  এখন উযুর প্রথমে কবজি পর্যন্ত ধোয়ার পর যখন কনুই পর্যন্ত ধুই। তখন যদি ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃত কবজি পর্যন্ত বাদ দিয়ে বা কবজি পর্যন্ত ভালো ভাবে না ধুই তাহলে কি উযুর সমস্যা হবে?
  • আমরা জানি, অনোনুমোদিত পিডিএফ পড়া নাজায়েজ। এখন আলেম (যারা বলেন অনোনুমোদিত পিডিএফ পড়া নাজায়েজ) দের কাছে যখন কেউ এই প্রশ্ন করলে যে, "মোবাইলে কুরআন পড়তে অযু লাগে না "।তারা বলে যে 'অযু লাগে/লাগেনা '৷ কিন্তু মোবাইলে  এপ্স থেকে কুরআন পড়া যাবে না তা কেউ বলে না । (এই সাইটেও এমন দেখছি মনে হয়)। এখন কি আসলেই এপ্স থেকে শুধু কুরআন অনুবাদ বা তাফসীর বাদে মেইন টুকু পড়া যাবে?
  • হালখাতার ক্ষেত্রে যদি গানবাজনা বা শরিয়ত বিরোধী কাজ না হয় তাহলে তা জায়েজ। এখন, আমার আব্বু হালখাতায় গিয়েছিল আর প্রচলিত রীতি অনুযায়ী তারা মিষ্টির প্যাকেট দেয়। এখন আব্বুকে জিজ্ঞাসার পর সে বলে যে হালখাতায় এখন গান-বাজনা হয় না, এই রীতি বর্তমানে নেই। পুরো উঠে গেছে (আম্মু ও আমার জানামতেও তাই)। পাশাপাশি, আব্বু বলে যে কোন কিছুই হয় না,  "" আব্বু যেয়ে পাওনা পরিশোধ করে এবং তারা যে হাদিয়া/মিষ্টি দেয় তা নিয়ে আসে""...(১)। 
    • এখন এক্ষেত্রে যদি সব হালখাতার ক্ষেত্রে এমন ধরে নি যে, সেখানে কোন শরিয়ত বিরোধী কাজ হয় না ( কারন এই রীতি এখন নাই)  আর হলেও আব্বু তাতে অংশ নেয় না। তাহলে কি তা (মিষ্টি) খাওয়া জায়েজ? বিদ্রঃ আব্বুর শরিয়ত সম্পর্কে জ্ঞান কম তাই শরিয়ত বিরোধী অন্য কাজ হতে পারে কিন্তু আব্বু নাও বুঝতে পারে। পাশাপাশি আব্বুর মতে সে শুধু পাওনা টাকা দিয়ে মিষ্টি নিয়ে আসে।বাকি কিছু করে না এবং হালখাতায় গান-বাজনা ছাড়া অন্যান্য শরিয়ত বিরোধী কাজ হওয়ার কথা না হয়ত।(সিওর না)

জাঝাকুমুল্ল-হ খইর

by (31 points)

আসসালামু আলাইকুম 

মাফ করবেন।একটু এডিট করা হয়েছে।তাই প্রশ্ন পড়ে থাকলে পুনরায় পড়ায় অনুরোধ রইল। 

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِذَا قُمۡتُمۡ اِلَی الصَّلٰوۃِ فَاغۡسِلُوۡا وُجُوۡہَکُمۡ وَ اَیۡدِیَکُمۡ اِلَی الۡمَرَافِقِ وَ امۡسَحُوۡا بِرُءُوۡسِکُمۡ وَ اَرۡجُلَکُمۡ اِلَی الۡکَعۡبَیۡنِ ؕ

হে মুমিনগণ! যখন তোমরা সালাতের জন্য দাঁড়াতে চাও তখন তোমরা তোমাদের মুখমণ্ডল ও হাতগুলো কনুই পর্যন্ত ধুয়ে নাও এবং তোমাদের মাথায় মাসেহ কর এবং পায়ের টাখনু পর্যন্ত ধুয়ে নাও।
(সুরা মায়েদা ০৬)

উযুর ফরয ৪টি

১. সমস্ত মুখ একবার ধৌত করা। 
২. দুই হাত কনুইসহ একবার ধৌত করা। 
৩. মাথার এক চতুর্থাংশ একবার মাসাহ করা। 
৪. উভয় পা টাখনুসহ একবার ধৌত করা। 

উপরোক্ত চারটি কাজের কোন একটি না করলে বা এর মধ্যে এক চুল পরিমাণও শুকনা থাকলে উযু সহীহ হবে না। (ফাতাওয়ায়ে  শামী, ১:৯১/ আল বাহরুর রায়িক, ১:৯/ হিদায়া, ১:১৬)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে অযুর শুরুতে কবজি ধোয়ার শুরুতে যদি ভালোভাবে কবজি পর্যন্ত ধোয়া হয়,আর পরবর্তীতে কনুই পর্যন্ত ধোয়ার সময় কবজির নিচে আর ধোয়া না হয়,তাহলেও অযু হয়ে যাবে।
কেননা এতে অযুর ফরজ আদায় হয়ে গিয়েছে।

(০২)
এখানে মাসয়ালা দুটি।
এক, অনুমোদিত পিডিএফ পড়া।
দুই, অযু ছাড়া মোবাইলের App থেকে কুরআন পড়া।

প্রশ্নে আপনি মোবাইলের App থেকে কুরআন পড়ার কথা উল্লেখ করেছেন,এখান থেকে পড়া যেহেতু কর্তৃপক্ষ থেকে অনুমোদিত, তাই  মোবাইলের App থেকে কুরআন পড়া জায়েজ আছে,সমস্যা নেই।

তবে অযু ছাড়া স্পর্শ করা  যাবেনা।

(০৩)
প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনার বাবা যে হালখাতা অনুষ্ঠানে গিয়েছিলো,সেখানে যাওয়া,মিষ্টি খাওয়া, নিয়ে আসা সবই জায়েজ। 

আপনাদেরও সেই মিষ্টি খাওয়া জায়েজ আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...