আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
১. আসসালামু আলাইকুম শায়েখ এক সময় এক মেয়ের বিয়ের পর ইজাব কবুল এর মাসআলা পড়ে অতীতের  কিছু বিষয় নিয়ে সন্দেহ আসতো। কিন্তু আপনাদের কাছে প্রশ্ন করে জবাব পাওয়ায় এবং তার মনে পড়েছে সব গুলো ঘটনা কাল্পনিক মনগড়া। তার প্রেমিকের সঙ্গে কথা বলে সেও জানায় এমন কিছু ই হয় নাই৷ অন্য একটা বিষয় নিয়ে মায়ের সাথে মেয়ে কথা বলতে ছিল মা একটু ঘুরায়ে একটা কথা বলে। মেয়ে বলে বা এটা তুমি বলোনি তুমি এটা বলছিলা তখন মা বলছে হ্যা। পরে মেয়ে মাকে জিজ্ঞেস করে ঐ ছেলের সাথে কথা বলছিলা তুমি সব সত্যি বলছিলা না যেমন ঐ ছেলে বলছে ও যাকে বিয়ে করছে তাকে তালাক দিছে বলছে। তুমি তো তোমার মেয়েকে তালাক দাও বলো নাই। মা বলছে না। মা বলছে কি হইছে না হইছে জানি না তবে ওই ছেলে কখনো বিয়ে করতে চাই নাই৷ আমি জিজ্ঞেস করছি এর মানে কি তুমি তো ওর সাথে কথা বলছিল। সে বলছে আসলে আমি বোঝাইতে চাইছি ও কখনো পজেটিভ কথা বলে নাই। এটা কথার কথা বলছি। আর মেয়ের তো সব মনে আছে কিছুই হয় নাই। এখন এমন কথোপকথনে তো তালাক হয় না। মেয়ের অন্য ছেলের সাথে বিয়ে শুদ্ধ তাই তো শায়েখ?
২. পুরো পর্দা করে কিন্তু হাত মোজা পরা হয় না। হাতে আঙুলে আংটি পড়লে পরপুরুষ দেখলে গুনাহ হবে?

প্লিজ শায়েখ ১নং প্রশ্নের উত্তর দিবেন।

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
প্রশ্নের বিবরন মতে এমন কথোপকথনে তালাক হয়নি। মেয়ের অন্য ছেলের সাথে বিয়ে শুদ্ধ।

(০২)
বাহিরে বের হওয়ার সময় বা গায়রে মাহরামদের সামনে যাওয়ার সময় হাত ঢেকে যাওয়া তথা হাত মোজা পরিধান করে যাওয়া আবশ্যক। হাত প্রকাশ করা জায়েজ নেই।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

وَقَرْنَ فِي بُيُوتِكُنَّ وَلَا تَبَرَّجْنَ تَبَرُّجَ الْجَاهِلِيَّةِ الْأُولَى

এবং তোমরা অবস্থান কর স্বীয় বসবাসের গৃহে, জাহেলী যুগের মেয়েদের মত নিজেদের প্রকাশ করো না। {সূরা আহযাব-৩২}

হাদীস শরীফে এসেছেঃ- 

হযরত আবদুল্লাহ ইবনে ওমর রা. মহিলাদেরকে ইহরাম অবস্থায় চামড়ার মোজা এবং পাজামা পরার অনুমতি দিতেন। তিনি বলেন, ছফিয়্যা রা. চামড়ার মোজা পরিধান করতেন, যা ছিল তাঁর হাটু পর্যন্ত। 
(মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস : ১৫৯৬৯,  ১৫৯৬৫)

আবদুল্লাহ ইবনে আব্বাস রা. বলেন, মহিলাগণ ইহরাম অবস্থায় হাত মোজা এবং পাজামা পরিধান করতে পারবে। 
(মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস ১৪৪৪০)

বিখ্যাত তাবেয়ী কাসিম ইবনে মুহাম্মাদ রাহ. বলেন, ইহরাম গ্রহণকারিনী হাত-মোজা ও পায়জামা পরিধান করবে। 
(মুসান্নাফে ইবনে আবী শায়বা, হাদীস ১৫৯৬৮)

বিস্তারিত জানুনঃ- 

★প্রশ্নে উল্লেখিত ছুরতে পরপুরুষ তার হাত দেখলে,আংটি দেখলে গুনাহ হবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...