আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
184 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (8 points)
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। শায়েখ আমার সব গুলো পয়েন্ট একটু কষ্ট করে পরার অনুরোধ রইলো।আমি অনেক পেরাশানিতে আছি শায়েখ।


১.শায়েখ মনে মনে তালাক বললে আর হাত এর আংগুল দিয়ে এক তালাক ,দুই তালাক এমন ভাবে গণনা করলে কি তালাকপতিত হবে। মানে মুখে কিছু উচ্চারণ করা হইনি। মনে মনে তালাক দিয়েছে আর হাত এর আংগুল দিয়ে এক ,দুই, তিন তালাকএর সংখ্যা গণনা করা হয়েছে তাতে কি তালাক পতিত হবে?
২.আমি খাবার খাইতেছি মানে খাবার চাবাইতেছি। তখন আমার মনে মধ্যে তালাক এর চিন্তা আসে এর আমি মনে মনে তালাকবলে ফেলি। কিন্তু মুখে কিছু উচ্চারণ করি নাই। খাবার চাবাইতেছি আর আমার মনে হইতেছে আমি তালাক বলতেছি। তাতে কিতালাক হবে?
৩.আমি চুপ ছিলাম। তখন আমার জিব্বা নড়তেছিলো তখন আমার মনে চিন্তা আসে যে আমি জিব্বা নড়াচড়া করে তালাকবলেছি। কিন্তু আমি চুপ ছিলাম। এখন আমার মনে হইতেছে আমি তালাক বলেছি। তাতে কি তালাক হবে?
৪.আমার ভিতরে খালি তালাক এর চিন্তা আসে। এই বুঝি তালাক হয়ে গেলো। এই বুঝি আমি কিছু বলে ফেলছি।যা করি তারমধ্যেই তালাক এর চিন্তা আসে। আমার মনে হইতেছে আমি খালি তালাক বলে ফেলতেছি। তাই আমি এখন চুপ থাকি। খাবারখাইতে গেলে তালাকের চিন্তা। ঘুমাইতে গেলে তালাকের চিন্তা। আমি কি করবো তা বুঝতে পারতেসি না। আমি কেউর সাথেসাভাবিক ভাবে কথা বলতে পারি না।কথা বললেই মনে হই আমার মুখ থেকে কিছু বের হয়ে যাবে। তাই আমি মুখ বন্ধ করে রাখিযাতে কোনো  কিছু উচ্চারণ হয়ে না যায়। সারাদিন মনে মনে নিজেকে বুঝাই কিছু হই নাই কিছু হই নাই এরপর ও আমার মনেরসন্দেহ দূর হই না। মনে মধ্যে খালি এইসব চিন্তা আসে। আমি কোনো কাজ করতে পারি না আমার সব কিছুতেই তালাক এরচিন্তা আসে। আমি কি করবো বুঝতেছি না। এমন অবস্থায় যদি তালাক এর কথা আমি মুখে উচ্চারণ করে ফেলি বা লিখে ফেলিতাহলে কি তালাক পতিত হবে?
৫.আমি যে মাসালা নেওয়া জন্য এক তালাক ,দুই তালাক এমন ভাবে বলেছি বা মুখে উচ্চারণ করেছি আর টাইপ করে লিখেছিতখন ও আমার মনে চিন্তা আসে যে আমি এক তালাক ,দুই তালাক লিখে কি বুঝিয়েছি। আমি আমার স্ত্রীকে বুঝাই নি তো।আমি
হইতো এক তালাক ,দুই তালাক দিয়ে ফেলেছি। আমি যে এক তালাক ,দুই তালাক এমন ভাবে বলেছি বা মুখে উচ্চারণ করেছিআর টাইপ করে লিখেছি তখন যে আমার মনে এইসব খেয়াল আসে তাতে কি তালাক পতিত হবে?
৬.মাসালা নেওয়ার জন্য যদি কেউ লিখে বা মুখে উচ্চারণ করে  বলে যে আমি আমার স্ত্রী কে তালাক দিয়েছি তাতে কি আবারতালাক পতিত হবে?

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) মনে মনে তালাক বললে আর হাত এর আংগুল দিয়ে এক তালাক ,দুই তালাক এমন ভাবে গণনা করলে তালাক পতিত হবে না। 

(২)আমি খাবার খাইতেছি মানে খাবার চাবাইতেছি। তখন আমার মনে মধ্যে তালাক এর চিন্তা আসে এর আমি মনে মনে তালাক বলে ফেলি। কিন্তু মুখে কিছু উচ্চারণ করি নাই। খাবার চাবাইতেছি আর আমার মনে হইতেছে আমি তালাক বলতেছি। 

তাতেও তালাক হবে না।

(৩)আমি চুপ ছিলাম। তখন আমার জিব্বা নড়তেছিলো তখন আমার মনে চিন্তা আসে যে আমি জিব্বা নড়াচড়া করে তালাক বলেছি। কিন্তু আমি চুপ ছিলাম। এখন আমার মনে হইতেছে আমি তালাক বলেছি। 

তাতেও তালাক হবে না।

(৪)আমার ভিতরে খালি তালাক এর চিন্তা আসে। এই বুঝি তালাক হয়ে গেলো। এই বুঝি আমি কিছু বলে ফেলছি।যা করি তারমধ্যেই তালাক এর চিন্তা আসে। আমার মনে হইতেছে আমি খালি তালাক বলে ফেলতেছি। তাই আমি এখন চুপ থাকি। খাবারখাইতে গেলে তালাকের চিন্তা। ঘুমাইতে গেলে তালাকের চিন্তা। আমি কি করবো তা বুঝতে পারতেসি না। আমি কেউর সাথেসাভাবিক ভাবে কথা বলতে পারি না।কথা বললেই মনে হই আমার মুখ থেকে কিছু বের হয়ে যাবে। তাই আমি মুখ বন্ধ করে রাখিযাতে কোনো  কিছু উচ্চারণ হয়ে না যায়। সারাদিন মনে মনে নিজেকে বুঝাই কিছু হই নাই কিছু হই নাই এরপর ও আমার মনেরসন্দেহ দূর হই না। মনে মধ্যে খালি এইসব চিন্তা আসে। আমি কোনো কাজ করতে পারি না আমার সব কিছুতেই তালাক এরচিন্তা আসে। আমি কি করবো বুঝতেছি না। এমন অবস্থায় যদি তালাক এর কথা আমি মুখে উচ্চারণ করে ফেলি বা লিখে ফেলি 

তাহলেও তালাক পতিত হবে না।

(৫)আমি যে মাসালা নেওয়া জন্য এক তালাক ,দুই তালাক এমন ভাবে বলেছি বা মুখে উচ্চারণ করেছি আর টাইপ করে লিখেছিতখন ও আমার মনে চিন্তা আসে যে আমি এক তালাক ,দুই তালাক লিখে কি বুঝিয়েছি। আমি আমার স্ত্রীকে বুঝাই নি তো।আমি
হইতো এক তালাক ,দুই তালাক দিয়ে ফেলেছি। আমি যে এক তালাক ,দুই তালাক এমন ভাবে বলেছি বা মুখে উচ্চারণ করেছিআর টাইপ করে লিখেছি তখন যে আমার মনে এইসব খেয়াল আসে, তাতেও তালাক পতিত হবে না।

(৬)মাসালা নেওয়ার জন্য যদি কেউ লিখে বা মুখে উচ্চারণ করে বলে যে আমি আমার স্ত্রী কে তালাক দিয়েছি তাতেও তালাক পতিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...