আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। আমার কয়েকটি প্রশ্ন ছিলো উস্তায।

১.কিছু কারণে আমি এসএসসি পরীক্ষার প্রস্তুতি নিতে পারি নি ঠিকভাবে।আমাদের কেন্দ্রে নকল করা খুব-ই সহজ ছিলো যার জন্য সবাই নকল করে খুব ভালো পরীক্ষা দিতে চেয়েছিলো।আমি সবসময় এর বিরোধিতা করলেও পরীক্ষার দিনগুলোতে হার মানতে হয়েছে।আমি প্রায় ৮০-৯০ ভাগ নকল করেই লিখেছি।আমি একটা ফতোয়া পড়ে বুঝতে পেরেছি যে এই মুহুর্তে আমার জন্য কলেজে এডমিট হলে গুনাহগার এবং বান্দাদ হকনষ্টকারী হতে হবে।

১.১)কলেজে এডমিট হওয়া কি আমার জন্য জায়েজ ই নেই?অর্থাৎ আমি বলতে চাছি এতে সগীরাহ নাকি কবীরাহ গুনাহ হবে?

১.২)আমাকে কেউ রেজাল্ট সম্বন্ধে জানতে চাইলে তা বলা জায়েজ হবে আমার জন্য?
১.৩)আমি যদি মাদ্রাসায় এডমিট হই এবং আমার পয়েন্ট বিবেচনা করে যদি টিচাররা আমার ক্লাস নির্ধারণ করে তাহলে কি ক্লাস করা জায়েজ হবে আমার জন্য?
১.৪)এই রেজাল্ট ব্যাবহার করে টাকা উপার্জন করা হালাল হবে?

২। ফার্রমেসি থেকে আমি একটা ওষুধ কিনে এনেছিলাম।বাসায় এসে দেখি সেখানে লিখা,"Physician's sample, not for sale"।খুব সম্ভবত ওষুধ কম্পানি থেকে ডাক্তারদের দেওয়া হয়েছে।ফার্মাসিতে গিয়ে আবার এই সম্পর্কে জিজ্ঞাস করতেও ভীষণ লজ্জা লাগাতে আমি জিজ্ঞাস করতে পারবো না।এই ওষুধটা সেবন করা জায়েজ হবে?

৩.খুব ভালো ভাবে প্রাইভেট পার্ট ধোয়ার পরেও চেক করে মনে হচ্ছে সাদাস্রাবের গন্ধ আসছে।শুকনো অবস্থায় চেক করলেও এমন গন্ধ লাগে।এই সমস্যা সমাধানে আমার কি করা উচিত?(পুকুরে অনেক্ষণ গোসল করা সত্ত্বেও এমন গন্ধ পেয়েছি)

৪.শরীরের কোনো জায়গায় প্রস্রাব লাগলে কি তা ডলে/মলে না ধুলে পবিত্র হবে না যদিও অনেক পানি ব্যাবহার করা হয়?

৫.ধরুন,আমি প্রস্রাব লাগা জামা পরেই পুকুরে গোসল করেছি তাহলে কি জামার নাপাকি শরীরে চলে এসে তা অপবিত্র হয়ে যাবে না?

৬.অনেক সময় এমন হয় যে সাদাস্রাব শরীরেএ কোনো জায়গায় লেগে শুকিয়ে যাওয়ার পর বোঝা যায় না।কিন্তু কাপড়ে লেগে শুকিয়ে যাওয়ার পর সাদা ভাব আসে।এমন মুহুর্তে এটা কোন ধরনের নাপাকি বলে বিবেচনা করা হবে?

৭।যদি এমন হয় যে, একটা ভেজা জামা (যা চিপলে পানি বের হবে না) অন্য একটা অপবিত্র জামার সাথে লেগে অপবিত্র জামাটা কিছুটা ভিজে উঠেছে।আমি যতদূর জানি যে এতে জামাতে অপবিত্রতা ভলে আসবে না।তবে যদি ওই ভেজা পবিত্র জামাটা ওইখান থেকে উঠিয়ে পুনরায় অপবিত্র জমার সাথে লাগানো হয়(যা কিছুটা ভেজা) তাহলে কি জামাটা অপবিত্র হয়ে যাবে?

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
নকল করে পাশ করেছেন, এজন্য আল্লাহর কাছে ক্ষমা চান।


(১.১) আপনি যদি কলেজে পড়াশোনা চালিয়ে যেতে পারেন, তাহলে আপনার জন্য ভর্তি হওয়ার রুখসত থাকবে।


(১.২) না বলাই উচিৎ।

(১.৩)জ্বী, জায়েয হবে।

(১.৪) ঠিকটাক মত কাজ করে নিতে পারলে অবশ্যই হালাল হবে।


(২) যেহেতু আপনি ক্রয় করে নিয়ে এসেছেন, তাই আপনার জন্য নাজায়েয হবে না।

(৩) গন্ধ থাকলেও পবিত্রতায় কোনো সমস্যা হবে না।

(৪)
শরীরের কোনো জায়গায় প্রস্রাব লাগলে তা ডলে/মলে তিনবার ধৌত করতে হবে।

(৫) প্রস্রাব লাগা জামা পরিহিত অবস্থায় পুকুরে গোসল করলে জামার নাপাকি শরীরে চলে যাবে না। 

(৬)অনেক সময় এমন হয় যে সাদাস্রাব শরীরেএ কোনো জায়গায় লেগে শুকিয়ে যাওয়ার পর বোঝা যায় না। কিন্তু কাপড়ে লেগে শুকিয়ে যাওয়ার পর সাদা ভাব বুঝা যায়, তাহলে কাপড়ের ক্ষেত্রে এটাকে দৃশমান নাজাসত বলে ধরে নেয়া হবে।

(৭)যদি এমন হয় যে, একটা ভেজা জামা (যা চিপলে পানি বের হবে না) অন্য একটা অপবিত্র জামার সাথে লেগে অপবিত্র জামাটা কিছুটা ভিজে উঠেছে।যদি ওই ভেজা পবিত্র জামাটা ওইখান থেকে উঠিয়ে পুনরায় অপবিত্র জমার সাথে লাগানো হয়(যা কিছুটা ভেজা) তাহলেও জামাটা অপবিত্র হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...