আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (23 points)
আসসালামু আলাইকুম....৷
১।হুজুর আল্লাহকে বিধাতা, প্রভু,মাবুদ নামে ডাকালে কি শিরক বা গুনাহ হবে?

২।আল্লাহকে গড বলা যাবে কি?

৩।বর্তমানে আমরা দেখি যে ভিবিন্না গানে অনেক শিরকি কথাবার্তা থাকে।ত এখন দেখা যায় ভিবিন্ন ওয়াজ মাহফিলের ভিডিওতে মানুষ ব্যাকগ্রাউন্ড মিউজিক লাগায়।এখন মিউজিকা মানে গানে বাজনা বাজাতে মানে সেখানে যেগেত্য গান গান বাজে না তবে শুধু গানটা বাজনা যুত্ত রিংটোন বাজায় তাই বুজা যায় না যে সেই গানে শিরক আছে নাকি এমন ওয়াজ দেখলে কি শিরক হবে? বা আমার যদি নাটক সিনেমা দেখার অভ্যাস থাকে আর সেখানে বাজনা বাজায় আমিত জানিনা যে অইছনে যে ব্যাকগ্রাউন্ড মিউজিক বাজতাছে সেই গানে শিরক বা কুফিরি আছে নাকি এখন শিরক থাকতেও পারে নাও থাকতে পারে কিন্তু আমি যদি নিশ্চিত না হই যে এই গানে শিরক আছে বা  বুজতে না  পারি যে এই নাটকে যে গানের রিংটোন বাজনা হিসাবে বাজতাছে সেটায় শিরক আছে বা কুফুরি আছে কিনা তবে থাকলেও থাকতে পারে তবুও যদি আমি নাটক দেখি আমি কি কাফের হয়ে যাব যদি আস্লেই সেটা শিরক যুত্ত গানের রিংটন লাগিয়ে রাখে??আমিয় বুজতে পারতাছিনা এখানে গান না বেজে শুধু রিংটোন বাজাতে??

৪।এমন পরিস্থিতে যদি আমি সাউন্ড কমুয়ে বাজনা না শুনে ভিডিও দেখি তবুও কি শিরক হবে?এখানেত গান শুনতাছিনা বাজনাও শুনতাছিনা সাউন্ড অফ করে শুধু ভিডওটা দেখতাছি এমন করলে কি কুফুরি বা শিরক হবে?

৫।কুন কুন কাজে in sha allah বলব এটা নিয়ে অনেক ওয়াসওয়াসা আসে মনে কখন কিভাবে ব্যবহার করব?

৬।আমরা জানি যে আল্লাহ মানব ও জ্বীন জাতি বানিছে কিন্তু আমরা যদি মেয়ে জ্বীনকে পরি বলি এতে কি সমস্যা হবে?

৭।বা ধরেন যে একটা গানে বল্ল আমি পরি এখব গায়কের মনে যদি থাকে যে সে পরি বলতে জ্বীন বা অন্য জাতিকে বুজাচ্ছে কিন্তু আমি সেই গান শুনার সময় যদি মেয়ে জ্বীনকেই কল্পনা করি তবে কি আমার কুফ্রি হবে?গায়ক্কের মনে যাই থাকুক না ক

৮ হুজুর আমরা একটা নাটক করি যেখানে একজন হিন্দু মেয়ে ক্ষমা চায় একজন মুসলিম মেয়ের কাছে আমরা না মানে সে নাটকে আমাদের কাছে এমন করে ক্ষমা চাইছে সেই দৃশ্যটা আমরা রেখে দিতেছি এজন্য আমাদের কুন শিরক বা কুফুরি হবে নাকি?

৯।ইফতা বিভাগে ধরেন কেউ হুরমত সাব্যস্থ হল নাকি এই নিয়ে লিখিত ফতোয়া দিল এখন ইফতা বিভাগ থেকে ফতোয়া আসতে বলেছে যে ১মাস সময় লাগবে জটিল মাসালা।ত এখন তারা তাদের সম্পর্ককে হালাল না হারাম ধরবে যেহেতু হালাল না হারাম আছে এমন একটা বিষয় এখানে চলে এসেছে? আর যদি সামি ইফরা থেকে ফতোয়া আসার আগ পর্যন্ত তাদের সম্পর্ক  একান্ত হালালই ধরে নেয় এক্ষেএে কি সামি কুন শিরক বা কুফুরির গুনাহ হবে?.।

১০।এক্ষেএে সামি যদি হালাল ধরে নেয়াতে কুফুরি করে থাকে তবে যেহেতু ইফতা থেকে ফতোয়া আসতে সময় লাগবে তাই সে সামিকে হালাল বা হারাম কুনটাই মনে করে না।তবে সামির সাথে কথা বলে এটা জানা সত্তেও যে তার সামি তাদের সম্পর্কে হালাল ধরে নিছে সম্পর্ক  হারাম হয়ে গেছে প্রমানিত হওয়া না পর্যন্ত। তবুওবউ কথা বলাতে কি বউয়ের শিরক বা কুফুরি হবে

১১।হুজুর আমি শুনেছি একাধিক মাজহাব মানা জায়েজ নাই।ত আমার যেহেতু আপনাকে বিশস্ত আলেম মনে হয় তাই আপনাকে আমি অনুসরন করতে চাই তাই দয়া করে আপনার মাজহাব টা জানাবেন?

১২।আল্লাহর কোন কোন নামের সাথে আব্দুল্লাহ ব্যবহার না করলে শিরক হবে?

১৩।কিভাবে বুজব যে একটা হাদিস সহিস??

1 Answer

0 votes
by (715,680 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) আল্লাহকে বিধাতা, প্রভু,মাবুদ নামে ডাকা যাবে। তবে আল্লাহ কে আল্লাহ বলে ডাকাই শ্রেয়।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/511

(২)আল্লাহকে গড বলা যাবে।

(৩) এক জন ঈমানদারের পরিচয় হল, সে কখনো গান বাজনার ধারে কাছেও যাবে না। তবে যদি কেউ কখনো শয়তানের ধোকায় শ্রবণ করে নেয়,তাহলে তার গোনাহ হলেও ঈমানে কোনো সমস্যা হবে না

(৪) ভিডিও দেখাও জায়েয হবে না। কবিরা গোনাহ হবে।

(৫) ভবিষ্যতে যত কাজ করবেন, সব ক'টি কাজের ইচ্ছার সাথে সাথে ইনশা'আল্লাহ(বাংলা অর্থ,আল্লাহ যদি চায়) বলবেন।
আল্লাহ তা'আলা বলেন,
وَلَا تَقُولَنَّ لِشَيْءٍ إِنِّي فَاعِلٌ ذَٰلِكَ غَدًا
আপনি কোন কাজের বিষয়ে বলবেন না যে, সেটি আমি আগামী কাল করব।
إِلَّا أَن يَشَاءَ اللَّهُ ۚ وَاذْكُر رَّبَّكَ إِذَا نَسِيتَ وَقُلْ عَسَىٰ أَن يَهْدِيَنِ رَبِّي لِأَقْرَبَ مِنْ هَـٰذَا رَشَدًا
‘আল্লাহ ইচ্ছা করলে’ বলা ব্যতিরেকে। যখন ভুলে যান, তখন আপনার পালনকর্তাকে স্মরণ করুন এবং বলুনঃ আশা করি আমার পালনকর্তা আমাকে এর চাইতেও নিকটতম সত্যের পথ নির্দেশ করবেন।(সূরা কাহাফ-২৩-২৪)

(৬) আল্লাহ মানব ও জ্বীন জাতি বানিয়েছেন। মেয়ে জ্বীনকে পরি বলাতে কোনো সমস্যা হবে না।

(৭) আপনি কখনো গান শুনবেন না।মিউজিক শ্রবণ করা কবিরা গোনাহ।

(৮) নাটক করার মত বেহুদা কাজকে ইসলাম কখনো সমর্থন করে না।

(৯) ফাতাওয়া আসার পূর্ব পর্যন্ত পূর্বের মতই হালাল ধরে নিতে হবে।কোনো প্রকার কুফরি হবে না।

(১০)  হালাল ধরে নিলে কারো কুফরি হবে না।

(১১) আমি কুরআন সুন্নাহর জ্ঞানকে অনুধাবন করতে হানাফি ফিকহ কে অনুসরণ করি।

(১২)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/463

(১৩) বিজ্ঞ কোনো আলেমকে জিজ্ঞাসা করে বুঝতে হবে। এজন্যই মাযহাবকে অনুসরণ করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...