আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
297 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (19 points)
edited by
আমার স্বামির সাথে আমার গোপনে বিয়ে হয় ৪মাস আগে,বিয়ের পর থেকে কিখনো ভরণপোষণ চাইনি যেহেতু গোপনে বিয়ে তাই বিয়ের দিন থেকেই আমি আমার মায়ের বাসায় থাকি,সে তার বাসায় থাকে।কথা ছিল আমরা(স্বামী স্ত্রী) নিজেরা একসাথে সংসারে উঠলে সহবাস হবে,এর আগে না।।আমরা পাবলিক জায়গায় দেখা করতাম,বিয়ের পর থেকে আমরা পাবলিক রেস্টুরেন্ট((যেখানে সিসিক্যামেরা ছিল,,ওয়েটার কাস্টমার যেকোন মুহুর্ত আসত যেত,অনেক সময় কাস্টমার এর চাপ কম থাকত বলে আমরা দুজন একা হয়ে পড়তাম কিন্তু ওয়েটার যখন তখন আসত,অইটা কোন আলাদা রুম না,উপর তলা থেকে কাস্টমার নিচে যাওয়া আসা করত।,ইচ্ছা করলেও ওখানে কিছু করা যেত না কারন পাবলিক রুম,বেশির বেশি ১০/১৫ মিনিট পরে হলেও অন্য কাস্টমার আসত এমন রেস্টুরেন্ট,)) আর আমাদের নিয়তে অন্য কিছু ছিল ও না,শুধু নাস্তা খেতে যেতাম সে রেস্টরেন্ট এ,

 রেস্টুরেন্টে ও সিএঞ্জিতে  চড়ে যখন এক জায়গা থেকে অন্য জায়গায় যযাওয়ারর সময় তিনি আমার পাশে বস্তেন,তখন  হালকা ঘনিষ্ঠ স্বামি স্ত্রি সুলভ আচরন হত( হাত ধরা,কাপড়ের উপর ঘনিষ্ঠ স্পর্শ হত ), সিএঞ্জি ড্রাইভার বা ওয়েটার বা অন্য কাস্টমার আছে এটা মাথায় রেখে সম্মান করে চলতাম।এমন কিছু করতাম না যাতে মানুষ দেখে খারাপ ভাবে। সংশোধন হতাম বা  দেখলেও বুঝত না এভাবে হালকা আচরন হত,রাতে ভিডিওকলে একে অন্যর অন্তরং দৃশ্য দেখা হত ,,এতটুক দাম্পত্যজীবন আমাদের।

প্রশ্ন-১/উপোরক্ত কাজ বা এসবে আমাদের  খলোয়াতে সহিহা  হয়েছে কি???নির্জন বাস হয়ছে কি?আমাদের নিয়ত এ সহবাস করব এমন কখনো ছিলনা,শুধু দেখা করব এতটুক ছিল,

প্রশ্ন-২: যদি খলোয়াতে সহিহা না হয় তাহলে উনি যদি আমাকে এক তালাক দেয় এটা কি বায়েন হবে? উনার দেয়া এক তালাকের পর যদি আমি উনাকে না জানিয়ে আইনীভাবে উনাকে ৩ তালাক দি (১৮নং ধারা অনুযায়ি)  তাহলে কয় তালাক ধর্তব্য  হবে? স্বামীর দেয়া এক তালাক নাকি আমার গুলা?

প্রশ্ন-৩: বিয়ের দিন কাবিন নামায় ১৮নং ধারায় কি লিখা ছিল স্বামী স্ত্রী জানতাম না,মনে হয় খালী ছিল,আমাদের আগে সাইন নিছিিল,,নাম ঠিকানা সাক্ষঈর সাইন,দেনমোহর এসব লিখছিল,এরপর ইজাব কবুল হয়,১৮নং ১৯নং পরে কাজি নিজে পুুুরন করছে,কিন্ত সাইন এর আগে নাকি পরে জানিনা,অনুুুমতি সম্পপর্কএ কাজি কিছু আস্ক করেনি বলেনি তাই বলছি,,, আমি কিন্তু বিয়ের আগে থেকে জানতাম অইখানে হ্যা লিখা থাকে,,কিন্তু স্বামী নাকি জানত না। আকদের পর বিয়ের রাত ১০টা/১১ টার দিকে ম্যাসেজে আমি তাকে আস্ক করি আমাকে তালাকের অনুমতি দিছেন কিনা,তিনি যেন আমাকে এই অধিকার না দেয়,এটাও শিখাই দি যে কাবিন নামায় যাই থাকুক উনি আমাকে ক্ষমতা যেন না দেয়।তখন  উনি বলতেসে ঠিক আছে,আমি তোমাকে অধিকার দিব না,এরপরেও বেশ কয়েকবার বলছি উনি আমাকে সেই ক্ষমতা দেইনি দিবেওনা..আজকে আবার আস্ক করলাম, উনি বঅলছে উনি বিয়ের আগে থেকে জানত না এই ব্যাপারে, আমি বঅললাম হ্যা ত লিখা আছে, উনি বলতেসে উনার অজান্তে বা নআ জেনে শুনে হ্যা লিখা আছে,উনি সেটা মানেন না,,উনি যা বলেন তা, উনি অধিকার দে নাই,,এতে কি আমি আইনী ছাড়াও শরীয়াহ মোতাবেক  তালাকের অধিকার পেয়েছি?

৪/ আমি যে এসব জানার জন্য ফতোয়া জিজ্ঞাসার জন্য এসব লিখতেসি এতে কি তালাক হয়ে যাবে?

৫/আমাকে ঘরে বিয়ে দিতে চাই,যেহেতু তারা জানে আমি অবিবাহিত, কিন্তু আমি স্বামীকে সংসারে নিতে বললে নেয়না।.।আমি দুইদিকের চাপে অতিষ্ঠ, আমিও চাই সংসারে যেতে।মা বলে সংসারে যাও বিয়ে কর।এদিকে উনি সংসারে কোনমতে নেয়না।এই নিয়ে অশান্তি।ভরণপোষণ খুজিনি।খুজলেও পাব কিনা জানি না কারন উনার আর্থিক অবস্থা ভাল না,জোর করলে আমাকে গালি দেয়,,পরে আবার বলে উনার কষ্টের মূহূর্ত, তআই এক বছর এর আগে নিতে পারবেনা আমাকে।।এদিকে আমআকে বাসায় একদিন ও রাখতে চাইনা।আমি খুব দ্বন্দে আছি।।আমি হাজবেন্ড কেও চাই কিন্তু আমি ঘর থেকেও বের হতে চাই।।তাই অতিষ্ট মা আর স্বামীর চাপাচাপি তে। এমতাবস্থায় কি করনিয়? উনার থেকে তালাক নিয়ে পারবিবারিক ভাবে অন্য দিকে আগানো উচিত হবে নাকি এভাবেই গোপন রেখে অপেক্ষা করা?উল্লেখ্য স্বামীর পরিবার  মেনে নিবে না বলছে আগে,তাই সআমাজিকভাবে সম্মানে এই বিয়ে স্বীকৃত হবেনা,বিয়েত খবর জানলেও আমার পরিবার মেনে নিবেনা হয়ত।আমি তবুও চাই আল্লাহর ভরসায় নুনভাত খেয়েও সংসারে যেতে, স্বামীর সাথে যেতে, কিন্তু উনি অভাবের ভয়ে নেয়না।একটা মেয়ে বাবার বাড়ি থাকতে পারেনা স্বামী নেয়না,এক্ষেত্রে স্বামীর কাছে তালাক চাইলে কি গোনাহগার হবে কি?এক হিসাবে দেড়টা বছর ধরে বিয়ের চাপে অনেক চাপে আছি।আর অপেক্ষা সম্ভব না,আমি আগাতে চাই জীবনে।যেদিকে হবে হোক।বড়জন হুসাবে পরামর্শ দিন কি কঅরনীয়?
by (19 points)
১নং টা জানা আমার জন্য খুব দরকার

1 Answer

0 votes
by (716,400 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/16465 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
وَاعْلَمْ أَنَّ أَصْحَابَنَا - رَحِمَهُمُ اللَّهُ - أَقَامُوا الْخَلْوَةَ الصَّحِيحَةَ مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ بَعْضِ الْأَحْكَامِ دُونَ الْبَعْضِ فَأَقَامُوهَا فِي حَقِّ تَأَكُّدِ الْمَهْرِ وَثُبُوتِ النَّسَبِ وَالْعِدَّةِ وَالنَّفَقَةِ وَالسُّكْنَى فِي هَذِهِ الْعِدَّةِ وَنِكَاحِ أُخْتِهَا وَأَرْبَعٍ سِوَاهَا وَحُرْمَةِ نِكَاحِ الْأَمَةِ عَلَى قِيَاسِ قَوْلِ أَبِي حَنِيفَةَ وَمُرَاعَاةِ وَقْتِ الطَّلَاقِ فِي حَقِّهَا وَلَمْ يُقِيمُوهَا مَقَامَ الْوَطْءِ فِي حَقِّ الْإِحْصَانِ وَحُرْمَةِ الْبَنَاتِ وَحِلِّهَا لِلْأَوَّلِ وَالرَّجْعَةِ وَالْمِيرَاثِ، وَأَمَّا فِي حَقِّ وُقُوعِ طَلَاقٍ آخَرَ فَفِيهِ رِوَايَتَانِ وَالْأَقْرَبُ أَنْ يَقَعَ.
«تبيين الحقائق شرح كنز الدقائق وحاشية الشلبي» (2/ 144)
জেনে রাখা ভালো যে, হানাফি ফকিহগণ খালওয়াতে সহিহাকে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত গণ্য করেন, তবে কিছু কিছু ক্ষেত্রে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।হানাফি ফকিহগণ মহর, সন্তানের নসব, ইদ্দত এবং ভরণপোষন, উক্ত স্ত্রীর বোনকে বিয়ে করা, এবং এ স্ত্রী ব্যতীত আরো চারটি বিয়ে করা বা বাদি বিয়ে করা এর ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন। তবে সিফাতে এহসান সাব্যস্ত হওয়া , উক্ত স্ত্রীর মেয়ে হারাম হওয়া, এবং ঐ স্ত্রী তার পূর্বে তিন তালাক প্রদানকারী স্বামীর জন্য হালাল হওয়া, এবং রাজআত, ও মিরাছের ক্ষেত্রে খালওয়াতে সহিহাকে সহবাসের স্থলাভিষিক্ত মনে করেন না।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
মাফ করবের, আপনি কি জানতে চাচ্ছেন?তা পরিস্কার নয়। পরিস্কার করে সুন্দরভাবে বিষয়টিকে আমাদের সামনে ফুটিয়ে তুলবেন।ধরে তুলবেন।

(২)
এই প্রশ্নটাও পরিস্কার নয়। কষ্টকরে পরিস্কার করে কমেন্টে উল্লেখ করবেন।

(৩)
এই প্রশ্নটাও পরিস্কার নয়। কষ্টকরে পরিস্কার করে কমেন্টে উল্লেখ করবেন।
(৪)
এই প্রশ্নটাও পরিস্কার নয়। কষ্টকরে পরিস্কার করে কমেন্টে উল্লেখ করবেন।
(৫)
এই প্রশ্নটাও পরিস্কার নয়। কষ্টকরে পরিস্কার করে কমেন্টে উল্লেখ করবেন।

দয়া করে প্রশ্নকে ইডিট করার পূর্বে আমাদের সাথে ফোনে যোগাযোগ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (716,400 points)
আপনি একটা কল দেন
by (19 points)
edited by
নাম্বার কই পাব?? নাম্বার দিন স্যার প্লিজ
by (19 points)
edited by
১/১নং এ খলওয়াত সহীহা সাব্যস্ত হবে? তা জানতে চেয়েছি,,এজন্য আমরা কি কি করেছি ঘুরেছি তার ডিটেইলস দিয়েছি

২/ যদি আমাদের খলওয়াত সহীহা না হয় তাহলে যদি স্বামী এক তালাক দেয় তাহলে কি তালাকে বায়েন হবে নাকি রজঈ?? উনার দেয়া এক তালাকের পর  পরবর্তীতে যদি নতুন ভাবে একাধিক তালাক হয় তা কি গন্য হবে নাকি শুধু প্রথমে দেয়া এক তালাক ই গন্য হবে?
৩/আমার যদি খলওয়াতে সহিহা না হয় তাহলে  আমার স্বামী যদি এক তালাক দেয় তাহলে কি আমার ইদ্দত পালন করতে হবে? আমি কি ইদ্দত ছাড়া কি অন্য জায়গায় বিয়ে করতে পারবে??? উত্তর দিলে হবে ইন শা  আল্লাহ
by (19 points)
reshown by
স্যার নাম্বার দিন প্লিজ, না হয় কমেন্ট এ উত্তর দিন
by (716,400 points)
০১৭১৭৯১৭৬৮৬ এই নাম্বারে ওয়াটসাফে নক করবেন।তারপর আমি বলে দেবো কখন কথা বলবো।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...