আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (25 points)
একজন তার স্ত্রীকে  এক তালাক দিল। তার বেশ কিছুদিন পর সে বা তার স্ত্রী কোনো একটা কাজ করে ইমান হারা হয়ে গেল। তারপর নতুন করে তওবা পড়ে ইমান নবায়ন করে পুনরায় নিজেদের মধ‍্যে বিয়ে করল। এক্ষেত্রে স্বামী কয়টা তালাক প্রদানের অধিকারী থাকবে? পরবর্তী  দুটা নাকি যেহেতু মাঝে ইমানহারা হয়েছিল বলে নতুন করে তিনটা তালাকের ই অধিকারী হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে ইরশাদ হয়েছেঃ

حَدَّثَنَا عُثْمَانُ بْنُ أَبِي شَيْبَةَ، حَدَّثَنَا وَكِيعٌ، عَنْ إِسْرَائِيلَ، عَنْ سِمَاكٍ، عَنْ عِكْرِمَةَ، عَنِ ابْنِ عَبَّاسٍ، أَنَّ رَجُلاً، جَاءَ مُسْلِمًا عَلَى عَهْدِ رَسُولِ اللَّهِ صلى الله عليه وسلم ثُمَّ جَاءَتِ امْرَأَتُهُ مُسْلِمَةً بَعْدَهُ فَقَالَ يَا رَسُولَ اللَّهِ إِنَّهَا قَدْ كَانَتْ أَسْلَمَتْ مَعِي . فَرَدَّهَا عَلَيْهِ .

উসমান  ইবন  আবূ  শায়বা ........ ইবন  আববাস  (রাঃ)  হতে বর্ণিত। তিনি বলেন,  রাসূলুল্লাহ্  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর  যুগে  প্রথমে  এক  ব্যক্তি  ইসলাম  গ্রহণ  করে,  পরে  তার  স্ত্রী  ইসলাম  কবূল  করে।  সে ব্যক্তি  বলে, হে আল্লাহর রাসুল!  সে  তো  আমার  সাথেই  ইসলাম  কবূল  করেছে।  তিনি তাকে (স্ত্রীকে)  তার নিকট  ফিরিয়ে  দেন।
(আবু দাউদ ২২৩২)

ফাতাওয়ায়ে আলমগীরীতে আছেঃ-

الفتاوى الهندية - (10 / 202)

"ولو ارتدت المطلقة ثلاثا ولحقت بدار الحرب ثم استرقها أو طلق زوجته الأمة ثنتين ثم ملكها ففي هاتين لايحل له الوطء إلا بعد زوج آخر كذا في النهر الفائق".
সারমর্মঃ-
যদি তিন তালাক প্রাপ্তা স্ত্রী মুরতাদ হয়ে যায়,তারপর দারুল হারবে চলে যায়,,,এক্ষেত্রে স্বামী তার সাথে সহবাস করতে পারবেনা অর্থাৎ তাকে অন্যত্রে বিবাহের আগ পর্যন্ত ফিরিয়ে নিতে পারবেনা।

★প্রিয় প্রশ্নকারী দ্বীন ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে স্বামী বাকি ২ টি তালাক প্রদানের অধিকারী থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (25 points)
হুজুর আরেকটা প্রশ্নের উত্তর খুব জানা দরকার ছিল। অনেকদিন হয়েছে প্রশ্ন করেছি কিন্তু উত্তর পাচ্ছিনা। তাই এখানে আবার প্রশ্ন টা করলাম।
"আস সালামু আলইকুম।  একজনের চশমা বারবার ভেঙ্গে যায়। এতে সে চশমার উপর রাগ দেখিয়ে বলে আর চশমাই নিবনা।  দেখি আমার কত ক্ষতি করতে পারে। আল্লাহ কে উদ্দেশ্য করে কিছু বলে নাই। শুধু চশমা ভেঙ্গে যাওয়ার কারনে রাগ করে বলেছে। 1.এটা কি ভাগ্য অভিশাপ হবে?
2. ইমান কি চলে গেছে?

একটু জরুরী। কষ্ট দেয়ার জন্য ক্ষমাপ্রার্থী।
by (678,880 points)
1.এটা ভাগ্য অভিশাপ হবেনা।
2. ইমান চলে যায়নি।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...