ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নামাযে সন্দেহ হলে দেখতে হবে যে, ঐ ব্যক্তির কি এটা প্রথম হয়েছে না মাঝেমধ্যে এমন হয়।যদি প্রথমবার বা কদাচিৎ হয়ে তাহলে উনি আবার প্রথম থেকে শুরু করে নতুনভাবে পড়ে নিবেন।কিন্তু যদি কারো প্রায় এরকম সন্দেহ হয়,তাহলে উনার বিধান হলো,
"وإن كثر الشك" تحرى و "عمل" أي أخذ "بغالب ظنه" لقوله صلى الله عليه وسلم: "إذا شك أحدكم فليتحر الصواب فليتم عليه" وحمل على ما إذا كثر الشك للرواية السابقة "فإن لم يغلب له ظن أخذ بالأقل" لقوله صلى الله عليه وسلم: "إذا سها أحدكم في صلاته فلم يدر واحدة صلى أو اثنتين فليبن على واحدة فإن لم يدر اثنتين صلى أو ثلاثا فليبن على اثنتين فإن لم يدر ثلاثا صلى أو أربعا فليبن على ثلاث ويسجد سجدتين قبل أن يسلم"
যদি কারো নামাযে সংখ্যা নিয়ে প্রায় সন্দেহ হয়,তাহলে উনি তাহাররি(সঠিক বিষয়ে পৌছার জন্য চিন্তাভাবনা করা) করে গালিবে যান্ন(প্রবল ধারণা) এর উপর আ'মল করবেন।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কেউ নামাযে সংখ্যা নিয়ে সন্দেহ করে,তাহলে সে যেন সঠিক বিষয়ে পৌছার চেষ্টা করে সে হিসেবে নামাযকে সম্পন্ন করে।তবে যদি চিন্তাভাবনার পরও কোনো সংখ্যার দিকে মনে প্রবল ধারণা না জন্মে, তাহলে সে যেন,কম সংখ্যাকে ধরে নিয়ে সেই হিসেবে নামাযকে সম্পন্ন করে।কেননা রাসূলুল্লাহ সাঃ বলেন,যদি কেউ নামাযে সন্দেহ করে,এক রা'কাত পড়েছে না দুই রা'কাত পড়েছে? তাহলে সে যেন এক রা'কাত ধরে নিয়ে সেই হিসেবে নামাযকে সম্পন্ন করে।এভাবে দুই/তিন বা তিন/চার নিয়ে সন্দেহ হলে কম সংখ্যাকে ধরে নিয়ে সে নামাযকে সম্পন্ন করবে।এবং শেষে যেন সে সেজদায়ে সাহু দেয়।(মারাকিল ফালাহ-১/৪৭৭) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1797
প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)নামাজে সাহু সিজদাতে সন্দেহ হলে প্রবল ধারণার উপর আমল করতে হবে। যদি সকল দিক সমান হয়,কোনো দিকে প্রবল ধারণা না হয়, তাহলে নামাযকে ভেঙ্গে দিয়ে নতুন করে শুরু করতে হবে।
(২) ১০০% এর মধ্যে যেই দিকে ৬০% ধারণা থাকবে, সেই অনুযায়ী আ'মল করবেন।
(৩)যে সকল স্থানে আইন এবং হামজা এর যে কোন একটি উচ্চারণ করলেই সালাতে অর্থ পরিবর্তন হবে না,তখন নামাযে কোনো সমস্যা হবে না।
(৪)কেউ যদি সূরা ফাতিহার কোন আয়াত ভুলে যায়, তাহলে সে সূরা ফাতিহাকে আবার প্রথম থেকে পড়বে এবং সাহু সিজদা দিবে।
(৫) তখনও গভীর চিন্তাভাবনা করে প্রবল ধারণার উপর আমল করবেন।কোনো দিকে প্রবল ধারণা না হলে, তখন নতুন করে নামাযকে পড়ে নিবেন।
(৬)
তখনও গভীর চিন্তাভাবনা করে প্রবল ধারণার উপর আমল করবেন।কোনো দিকে প্রবল ধারণা না হলে, তখন নতুন করে নামাযকে পড়ে নিবেন।