আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in কুরবানী (Slaughtering) by (20 points)
আসসালামু আলাইকুম,
১/যদি শরীকে গরু কুরবানী দেয়া হয়, তবে ৭ ভাগে কুরবানী দেয়া আবশ্যক কিনা?  ৩/৫ ভাগে দেয়া যাবে কি?

২/কুরবানী পশুর চামড়া খাওয়া জায়েজ হবে কিনা? এক্ষেত্রে ৭ শরীককে ভাগ দিতে হবে নাকি অন্যরা নিতে না চাইলে তাদের অনুমতিক্রমে ১ জন নিজে খাওয়ার নিয়তে নিয়ে নিতে পারবে?

৩/ অংশে যদি কমবেশ হয় ভুল বা অজ্ঞতাবশত কুরবানী কি আদায় হবে না?

৪/ যদি কোনো বোনের নামে তার বাবা জমি রেজিস্ট্রি করে রাখে ( ব্যবসায়িক উদ্দেশ্যে নয়,উত্তরাধিকারসূত্রে পাওয়া)কিন্তু পুরোপুরি মালিকানা হস্তান্তর না করে, সেক্ষেত্রে তার ওপর যাকাত বা কুরবানী আসবে কিনা?এক্ষেত্রে নেসাব হিশাব করতে হবে কি?

৫/ ১৯৭৮ বা এরকম আগে  বিয়ে হয়েছে,  মহরানা নির্ধারণ করা হয়েছিল ৫০,০০০. স্ত্রী ৫০,০০০ টাকা নিতে নারাজ। তার মতে,তখনকার ৫০,০০০ আর এখনকার এক হলো নাকি? এখনকার বাজারদর অনুযায়ী দিলে সুদ হবে কিনা? সেক্ষেত্রে স্বামীর করণীয় কি?

1 Answer

0 votes
by (696,600 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
যদি শরীকে গরু কুরবানী দেয়া হয়, তবে ৭ ভাগে কুরবানী দেয়া আবশ্যক নয়,বরং ৩/৫ ভাগে দেয়া যাবে।
وَإِنْ دَفَعَ أَحَدُهُمْ ثَلَاثَةَ دَنَانِيرَ وَنِصْفًا، وَالْآخَرُ دِينَارَيْنِ وَنِصْفًا، وَالْآخَرُ دِينَارًا جَازَتْ عَنْهُمْ؛ لِأَنَّ أَقَلَّ النَّصِيبِ هُوَ السُّبْعُ،
যদি একটি গরু তিনজন শরীক হয়ে সাত দিনার দ্বারা ক্রয় করেন, প্রথম জন সাড়ে তিন দিনার এবং দ্বিতীয়জন আড়াই দিনার এবং তৃতীয়জন এক দিনার দ্বারা শরীক হন, তাহলে এটা জায়েয হবে। কেননা সর্বনিম্ন হিস্যা হল, সাতভাগের এক ভাগ।(অর্থাৎ, ১ম জনের অংশ হল, সাড়ে তিন অংশ, ২জনের অংশ হল, আড়াই অংশ,এবং ৩য় জনের অংশ হল, এক অংশ।
(ফাতাওয়ায়ে হিন্দিয়া-৫/৩০৫)

(২)
https://www.ifatwa.info/339 নং ফাতাওয়ায় বলেছি যে,
হালাল পশুর যে ৭টি অঙ্গ হারাম সেগুলো হলো-
১- প্রবাহিত রক্ত।
২- নর প্রাণীর পুং লিঙ্গ।
৩- অন্ডকোষ।
৪- মাদী প্রাণীর স্ত্রী লিঙ্গ।
৫- মাংসগ্রন্থি।
৬- মুত্রথলি।
৭- পিত্ত। (শেষ)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
চামড়া খাওয়া নাজায়েয নয়।
৭ শরীককে ভাগ দিতে হবে। হ্যা, অন্যরা নিতে না চাইলে তাদের অনুমতিক্রমে ১ জন নিজে খাওয়ার নিয়তে নিয়ে নিতে পারবে।

(৩)
অংশে যদি কমবেশ হয় ভুল বা অজ্ঞতাবশত, তাহলে কুরবানীতে কোনো সমস্যা হবে না। হ্যা হ্যা, সমান সমান বন্টন করা জরুরী। নতুবা একজনের হক অন্যজনের নিকট চলে যোতে পারে।

(৪)
যদি কোনো বোনের নামে তার বাবা জমি রেজিস্ট্রি করে রাখে ( ব্যবসায়িক উদ্দেশ্যে নয়,উত্তরাধিকারসূত্রে পাওয়া)কিন্তু পুরোপুরি মালিকানা হস্তান্তর না করে, সেক্ষেত্রে তার ওপর যাকাত বা কুরবানী আসবে না।এক্ষেত্রে ঐ সম্মত্তি পিতার নেসাবের অন্তর্ভুক্ত হয়ে পিতার উপর কুরবানি বা যাকাত আসবে।যদি সম্পদ নেসাব পরিমাণ হয়।

(৫)
যেহেতু তখনকার ৫০,০০০ হাজার টাকা বর্তমান সময়ের ৬৭ হাজরেরও উপরে। অর্থাৎ  এক তৃতীয়াংশেরও বেশী রদবদল হয়ে গেছে ।  তাই স্বামী স্ত্রী তারা দুইজন ন্যায়পরায়ণ ব্যক্তিকে সামনে রেখে মধ্যবর্তী সিদ্ধান্তে পৌছবেন।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/7485


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 50 views
0 votes
1 answer 125 views
...