আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (60 points)

১. আমার ফাইনাল পরীক্ষা চলমান, কিন্তু পড়তে ইচ্ছে করছে না এতোটা, তাই আমার বউকে বলি যে পড়তে ভালো লাগছে না। উল্লেখ্য সে তার বাবার বাড়িতে থাকে এখনো আনি নি, আমার কাছে। তখন আমার বউ কিছু ম্যাসোজ দেয়, সেগুলো একটা একটা করে লিখে দিচ্ছি
* দেখো আমাকে দরকার না ফেল দরকার* কত অপেক্ষা করবো* ফেল করলে তো শেষ* আরো এক বছর* * বাসায় তখন নারাজ হইবা* কি বইলা বুঝাবো*তখন তাদের রাজি করাতে পারবো না*

আরো কিছু ম্যাসেজ টানা সেন্ড করে এখন *ফেল করলে তো শেষ* এই ম্যাসেজ দেখে ভয় হচ্ছে, এতে কি শর্ত আরোপ হয়ে গেলো? আমি এখন ফেল করলে কি বিবাহে সমস্যা হবে?(আমার বউ এর তালা* এর অনুমতি দেওয়া হয়েছিলো)

২. "আমার বউ এর তালা* এর অনুমতি দেওয়া হয়েছিলো " ? যদি তালা* এর জায়গায় পুরো শব্দ লিখে ফেলতো তবে কি কোনো সমস্যা হতো? (বুঝতে পারছেন আশা করি কোন শব্দ)

৩. একটা কিতাবে লেখা দেখেছিলাম যদি কেও হারাম মাল দান করে সওয়াবের আশা করে এতে নাকি ইমান চলে যায়। আমার মা ব্যাংকের লাভের টাকা আগে খেয়েফেলতেন এবার বলায় তা দান করে দিবেন বলছেন আজকে আমাকে বলেছিলেন,যে এখন যদি টাকা তুলে দান করে দেই তবে কি বেশি সওয়াব পাবো। তারপর তাকে বুঝাই যে এই টাকা হারাম ও সোয়াবের আশা করা যাবে না। এর পর তিনি বিষয়টা বুঝতে পারেন।  
এখন তার কি ইমান চলে গিয়েছিলো?এই৷ মতের উপর কি ফতোয়া দেওয়া হয়?

৪. হানাফি মাজহাবের একটা মত অনুযায়ী "ফিতনার আশংকা থাকলে মেয়েরা চেহারা খোলা রাখতে পারে" সেই মত অনুযায়ী, সর্বদা পর্দা করতে অনাগ্রহী/পর্দা পালনে অনাগ্রহী বউকে মাঝে মাঝে শুধু মুখ খোলা রাখার অনুমতি দিয়ে দেয়। তাহলেও কি স্বামী দাইয়ুস হবে?এর ফলেও কি সে জান্নাতে যেতে পারবে না? আপনার বিবেচনা কি বলে? (যদিও এই মতের পক্ষেও অনেক দলিল পাওয়া যায়)

৫..সভ্যতার ইতিহাস নামে একটা বই আছে যেখানে ইতিহাসের বিভিন্ন সভ্যতা সংক্রান্ত অনেক তথ্য আছে,  কিন্তু এই বই এর প্রথম দিকে  বিবর্তন এর কথা আছে বলেছে এভাবে নাকি মানুষ এসেছে (নাউজুবিল্লাহ)  এখন এসব তথ্য ছাড়া বাকি ইতিহাস বুঝার জন্য কেও যদি অন্যকে বইটা সাজেস্ট করে এতে কি কুফর হবে?(মূলত ইতিহাস জানার জন্য সাজেস্ট করা সে এমনিতেও বিবর্তন বিশ্বাস করে না)

৬. কেও যদি তার বউকে মজা করে বলে "তুমি আমার স্বপ্নে এসো'" এতে কি গুনাহ হবে?

1 Answer

0 votes
by (713,200 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
দেখো আমাকে দরকার, না ফেল দরকার? কত অপেক্ষা করবো? ফেল করলে তো শেষ। আরো এক বছর। বাসায় তখন নারাজ হইবা।কি বইলা বুঝাবো।তখন তাদের রাজি করাতে পারবো না।
আরো কিছু ম্যাসেজ টানা সেন্ড করে এখন ফেল করলে তো শেষ। এই ম্যাসেজ দেখে ভয় হচ্ছে, এতে কোনো শর্ত আরোপিত হয়নি। এবং এদ্বারা কোনো তালাকও হবে না।

(২)"আমার বউ এর তালাকের অনুমতি দেওয়া হয়েছিলো?" যদি তালা* এর জায়গায় পুরো শব্দ লিখে ফেলতো তবেও কোনো সমস্যা হত না। 

(৩) একটা কিতাবে লেখা দেখেছিলাম যদি কেউ হারাম মাল দান করে সওয়াবের আশা করে, এতেকরে ঈমানে কোনো সমস্যা হবে না।

ব্যাংকের লাভ নিয়ে আপনার মা সম্পর্কে যে বিবরণ দিলেন, এদ্বারা আপনার মায়ের কোনো সমস্যা হবে না। 
 
(৪) হানাফি মাজহাবের একটা মত অনুযায়ী "ফিতনার আশংকা না থাকলে মেয়েরা চেহারা খোলা রাখতে পারে" সেই মতকে যেহেতু অধিকাংশ উলামাগণ প্রত্যাখ্যান করেছেন, তাই এই মতানুযায়ী আ'মল করা যাবে না।

(৫) সভ্যতার ইতিহাস নামের বই যেখানে ইসলামী আকিদা বিরোধী বিষয় রয়েছে।সেই বইকে 
সাজেস্ট করা জায়েয হবে না। এটা স্পষ্ট কুফরি না হলেও পর্যায়ক্রমে কুফরির প্রচারই মনে হচ্ছে। তবে যদি কারো ব্যাপরে এই নিশ্চিতি থাকে যে, সে এটা পড়লে তার আকিদা নষ্ট হবে না, তাহলে কিন্তু তখন কাউকে ইতিহাস জানার উদ্দেশ্য নিয়ে সাজেষ্ট করা যেতে পারে।

(৬)কেউ যদি তার বউকে মজা করে বলে "তুমি আমার স্বপ্নে এসো'" এতে গুনাহ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,200 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...