আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
136 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।
শায়েখ আমি রাগের মাথায় আমার স্ত্রী কে বলি তোমার আমার বিয়ে করে ভুল করেছি,বিয়ে হই নাই,এই বিয়ে অবৈধ , এই বিয়ে বৈধ না ,এই বিয়ে মানি না ,এই বিয়ে হইছে না,তুমি হারাম আমার জন্য ,এই বিয়ে হারাম আমার জন্য। কিন্তু এইসব কথা আমি রাগের মাথায় বলার সময় তালাক এর কোনো নিয়ত ছিলো না।তালাক এর কোনো চিন্তা ও ছিলো না। মানে তালাক এর কোনো কিছুই আমার বিতরে ছিলো না।আমি শুধু রাগে এই কথা গুলো বলেছি। আমার বিতরে তালাক এর কোনো কিছুই ছিলো না। আমি আমার স্ত্রী কে অনেক ভালবাসি। রাগের মাথায় এইসব বলার পরে আমার নিজের কাছে অনেক খারাপ লাগতেছে। এখন আমি যে এইসব বলেছি তাতে তালাক এর কিছু হবে?
১.মনে মনে তালাক দিয়ে ৩ বার মুখে শব্দ করে থুথু নিক্ষেপ করলে কি তালাক হবে? থুথু নিক্ষেপ করার সময় তালাক এর চিন্তা ছিলো।
২.মনে মনে তালাক দিয়ে কাগজে যদি (।।।)এইভাবে কলম দিয়ে দাগ দেওয়া হই বা কাগজের উপর হাত দিয়ে ৩.বার বারি দেওয়া হই তাহলে কি তালাক পতিত হবে?
৪.শায়েখ আমি আমার স্ত্রীর সাথে রাগ করে এইসব কথা বলি তোমার মরার ইচ্ছে হইলে তুমি মরো,তুমি  মরে গিয়ে যদি শান্তি পাও তাহলে মরো যাও এমন বলাতে কিছু হবে?

 ৫,আবার রাগে স্ত্রী কে বলি যে,বইন রে বইন হইছে তো হইছে তাতে কি কিছু হবে?
৬.আবার আমার স্ত্রী কে বলি যে খাবার খাও খাবার খেয়ে আমাকে উদ্ধার করো আমাকে মুক্তি দাও তাতে কি কিছু হবে?

৭.আমার স্ত্রী রাগ করে আমাকে বলেছে যে,আমার জাইগায় অন্য মেয়েকে বিয়ে করলে ভালো থাকতা,আমাকে ছাইড়া দাও,আমি বুঝতে পারছি আমি অনুভব করেছি আমি না থাকলে ভালো থাকবা তুমি তো আমাকে ছাইড়া দাও, অন্য কোনো মেয়েকে বিয়ে করো ,আমি মন থেকে বলতেছি আমাকে ছাইড়া দাও,  আমাকে তালাক দাও,আমাকে মুক্তি দাও,আমাকে নিয়ে তোমার থাকতে হবে না ,আমি না থাকলে তুমি ভালো থাকবা,আমি না থাকলে তোমার জীবন আরো সুন্দর হবে ,আমি তোমার সাথে থাকতে চাই না,আমি তোমার ঘর করবো না ,আমি চলে যাবো,আমি না থাকলে ভালো ছিলো,আমি তোমাকে ছাইড়া দিছি এখন তুমি ও আমাকে ছাইড়া দাও। এইসব কথা আমার স্ত্রী আমাকে বলেছে তাতে কি তালাক হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
"আমি রাগের মাথায় আমার স্ত্রী কে বলি তোমার আমার বিয়ে করে ভুল করেছি,বিয়ে হই নাই,এই বিয়ে অবৈধ , এই বিয়ে বৈধ না ,এই বিয়ে মানি না ,এই বিয়ে হইছে না,তুমি হারাম আমার জন্য ,এই বিয়ে হারাম আমার জন্য। কিন্তু এইসব কথা আমি রাগের মাথায় বলার সময় তালাক এর কোনো নিয়ত ছিলো না।তালাক এর কোনো চিন্তা ও ছিলো না। মানে তালাক এর কোনো কিছুই আমার ভিতরে ছিলো না।আমি শুধু রাগে এই কথা গুলো বলেছি। আমার ভিতরে তালাক এর কোনো কিছুই ছিলো না।"

যেহেতু ঝগড়ার মুহূর্তে এগুলো বলা হয়েছে, এবং তালাকেরও কোনো নিয়ত ছিলনা, তাই তালাক হবে না।

(১)মনে মনে তালাক দিয়ে ৩ বার মুখে শব্দ করে থুথু নিক্ষেপ করলে তালাক হবে না।  থুথু নিক্ষেপ করার সময় তালাক এর চিন্তা থাকলেও তালাক হবে না।

(২)মনে মনে তালাক দিয়ে কাগজে যদি (।।।)এইভাবে কলম দিয়ে দাগ দেওয়া হই বা কাগজের উপর হাত দিয়ে লিখা হয়, তাহলেও তালাক হবে না।

(৩)বারংবার দেওয়া হলেও তালাক পতিত হবে না।

(৪)আমি আমার স্ত্রীর সাথে রাগ করে এইসব কথা বলি তোমার মরার ইচ্ছে হইলে তুমি মরো,তুমি  মরে গিয়ে যদি শান্তি পাও তাহলে মরো যাও।
এসব বলাতে কিছু হবে না।

(৫)আবার রাগে স্ত্রী কে বলি যে, বইন রে বইন! হইছে তো হইছে।
এতেও কিছু হবে না, তালাক হবে না।

(৬)আসমি আমার স্ত্রী কে বলি যে, খাবার খাও খাবার খেয়ে আমাকে উদ্ধার করো, আমাকে মুক্তি দাও!
এতেকরেও কিছু হবে না।

(৭)আমার স্ত্রী রাগ করে আমাকে বলেছে যে,আমার জাইগায় অন্য মেয়েকে বিয়ে করলে ভালো থাকতা,আমাকে ছাইড়া দাও,আমি বুঝতে পারছি আমি অনুভব করেছি আমি না থাকলে ভালো থাকবা তুমি তো আমাকে ছাইড়া দাও, অন্য কোনো মেয়েকে বিয়ে করো ,আমি মন থেকে বলতেছি আমাকে ছাইড়া দাও,  আমাকে তালাক দাও,আমাকে মুক্তি দাও,আমাকে নিয়ে তোমার থাকতে হবে না ,আমি না থাকলে তুমি ভালো থাকবা,আমি না থাকলে তোমার জীবন আরো সুন্দর হবে ,আমি তোমার সাথে থাকতে চাই না,আমি তোমার ঘর করবো না ,আমি চলে যাবো,আমি না থাকলে ভালো ছিলো,আমি তোমাকে ছাইড়া দিছি এখন তুমি ও আমাকে ছাইড়া দাও। 

এইসব কথা স্ত্রী আপনাকে বললেও তাতে কিছু হবে না,তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...