আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in পবিত্রতা (Purity) by (7 points)

আসসালামুয়ালাইকুম, আমার কিছু প্রশ্ন,

 

1/ অনেক সময় Underwear বা প্যান্ট পড়ার সময় কিছু সুতা জাতীয় বা কাপড়ের গুড়ি বা টিস্যুর কণা লজ্জাস্থানের আশেপাশে লেগে থাকে। প্রশ্রাব করার সময় পানি দিলেও যায় না। আর এগুলো খুজে বের বা নিংড়ানোও অনেক কষ্টকর। আর আপনাদের এক ফতুয়াতে দেখলাম, নাপাক টিস্যু লেগে ছিল গোসলের পর কিন্তু সেটা আপনারা বলেছেন পাক হয়নি কারন নিংড়ানো হয় নি। এখন কি এগুলোও নিংড়াতে হবে? নাকি শুধু বদনা করে পানি ঢেলে দিলে পবিত্র হয়ে যাবে।  আপনাদের ফতওয়া, https://ifatwa.info/45521/?show=45521#q45521

 

২/ হুজুর আজকে প্রস্রাব করার সময় কিছু প্লাস্টিকের এর অংশ(যেগুলো পানি শোষন করে না) আমার অন্ডকোষে লেগে ছিল। আমি পবিত্রতা অর্জন করার সময় বেশি করে পানি ঢেলে দিয়ে চলে আসি। পরে আবার দেখতে পাই যে সে প্লাস্টিকের রং এর মত ওগুলো ওখানে তারপরও লেগে আছে। এখন আমার প্রশ্ন হচ্ছে, লজ্জাস্থান ধোয়ার সময় যে নাপাকি পানিগুলো প্লাস্টিকে লেগেছে ওগুলো কি বেশি করে পানি ঢালাই পবিত্র হয়েছে নাকি অপবিত্র রয়ে গেছে? 

1 Answer

0 votes
by (676,960 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
হাদীস শরীফে এসেছেঃ- 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى بْنِ فَارِسٍ، حَدَّثَنَا أَبُو مَعْمَرٍ، حَدَّثَنَا عَبْدُ الْوَارِثِ، حَدَّثَتْنَا أُمُّ يُونُسَ بِنْتُ شَدَّادٍ، قَالَتْ حَدَّثَتْنِي حَمَاتِي أُمُّ جَحْدَرٍ الْعَامِرِيَّةُ، أَنَّهَا سَأَلَتْ عَائِشَةَ عَنْ دَمِ الْحَيْضِ يُصِيبُ الثَّوْبَ فَقَالَتْ : كُنْتُ مَعَ رَسُولِ اللهِ صلي الله عليه وسلم وَعَلَيْنَا شِعَارُنَا وَقَدْ أَلْقَيْنَا فَوْقَهُ كِسَاءً فَلَمَّا أَصْبَحَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم أَخَذَ الْكِسَاءَ فَلَبِسَهُ ثُمَّ خَرَجَ فَصَلَّى الْغَدَاةَ ثُمَّ جَلَسَ فَقَالَ رَجُلٌ يَا رَسُولَ اللهِ هَذِهِ لُمْعَةٌ مِنْ دَمٍ . فَقَبَضَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم عَلَى مَا يَلِيهَا فَبَعَثَ بِهَا إِلَىَّ مَصْرُورَةً فِي يَدِ الْغُلَامِ فَقَالَ " اغْسِلِي هَذِهِ وَأَجِفِّيهَا ثُمَّ أَرْسِلِي بِهَا إِلَىَّ " . فَدَعَوْتُ بِقَصْعَتِي فَغَسَلْتُهَا ثُمَّ أَجْفَفْتُهَا فَأَحَرْتُهَا إِلَيْهِ فَجَاءَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم بِنِصْفِ النَّهَارِ وَهِيَ عَلَيْهِ

উম্মু জাহদার আল-‘আমিরিয়্যাহ সূত্রে বর্ণিত। তিনি ‘আয়িশাহ্ (রাঃ)-কে জিজ্ঞেস করলেন, হায়িযের রক্ত কাপড়ে লেগে গেলে কি করতে হবে? ‘আয়িশাহ্ (রাঃ) বললেন, এক রাতে আমি (হায়িয অবস্থায়) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সাথে রাত যাপন করলাম। আমাদের গায়ে নিজ নিজ কাপড় ছিল। সেটির উপর আমরা একটি চাদরও জড়িয়ে নিলাম। ভোর হলে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঐ চাদরখানি পরিধান করে ফজরের সলাত আদায়ে চলে গেলেন। তিনি সলাত আদায় করার পর বসলেন। তখন এক লোক বলল, হে আল্লাহর রসূল! এতে রক্তের দাগ দেখা যাচ্ছে! রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দাগ ও তার আশেপাশের অংশ হাতের মুঠোয় ধরে ঐ অবস্থায়ই এক গোলামের দ্বারা চাদরটি আমার কাছে পাঠিয়ে দিলেন এবং বললেনঃ এটা ধুয়ে ভাল করে চিপে নিয়ে আবার আমার নিকট পাঠিয়ে দাও। আমি এক পাত্র পানি নিয়ে তা ধুয়ে ভাল করে পানি নিংড়িয়ে (শুকিয়ে) তাঁর নিকট পাঠিয়ে দিলাম। দুপুরে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঐ চাদরটি গায়ে দিয়ে (ঘরে) ফিরলেন।
(আবু দাউদ ৩৮৮)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে সুতা জাতীয় বা কাপড়ের গুড়ি বা টিস্যুর কণা লজ্জাস্থানের আশেপাশে লেগে থাকে। 
এগুলোতে তো পেশাব লাগেনি।
তাই এগুলো নাপাক হবেনা।

হ্যাঁ, এগুলোতে যদি পেশাব লাগে,সেক্ষেত্রে  এগুলো খুজে বের বা নিংড়ানোও অনেক কষ্টকর হওয়ায় এক্ষেত্রে ভালোভাবে পানি ঢেলে উক্ত স্থান ডলে ধৌত করবেন। নাপাকি চলে যাওয়া সংক্রান্ত আপনি নিশ্চিত হলে আপনি পাক হয়ে যাবেন।

(০২)
এগুলো বেশি করে পানি ঢালার দরুন পবিত্র হয়েছে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (16 points)
হুজুর যে টিস্যুর কণাগুলোর কথা বলছি ওগুলো বালিরমত কণা বা তার চাইতে একটু বড় হবে যেমন * এটার মত। এগুলো তো নিংড়ানো সম্বব না। আবার খুজে বের করতে গেলে  ওয়াসওয়াসার কারনে পেরেসানি হয়।
by (16 points)
http://ifatwa.info/61668/ এই ফতওয়াতে বলেছে সমস্যা নাই। এখন কি করব? হুজুর একুট কমেন্টের রিপ্লাই দেন। প্লিজ। আমার প্রশ্ন শেষ হয়ে যাওয়াতে অন্য একাউন্ট থেকে করেছি। মাফ করে দিবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...