আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
133 views
in পবিত্রতা (Purity) by (72 points)
শায়খ
১)প্রস্রাবের পর শুধুমাত্র টিস্যু ব্যবহার করলে কি পাক হয়ে যাবে?

২) অনেক সময় তো প্রস্রাবের সময় ফোঁটা অন্ডকোষে লাগে। ঐটা টিস্যু দিয়ে মুছে নিলে কি পবিত্র হবে নাকি পানি ব্যবহার করতে হবে?
৩) প্রস্রাবের সময় ব্যতীত অন্য সময় লিঙ্গের মাথায় ফোঁটা আসলে সেটা মুছে নিলে কি পবিত্র হবে?

JajakAllah Khairan..

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
বিসমিল্লাহির রহমানির রহিম 


(০১)
পেশাবের পর শুধুমাত্র টিস্যু ব্যবহার করলেও শরীর পাক হবে।
,
হাদীস শরীফে এসেছেঃ- 

عَنْ عَبْدِ الرّحْمَنِ بْنِ يَزِيدَ، عَنْ سَلْمَانَ، قَالَ: قِيلَ لَهُ: قَدْ عَلّمَكُمْ نَبِيكُمْ كُلّ شَيْءٍ حَتى الْخِرَاءَةَ قَالَ: فَقَالَ: أَجَلْ لَقَدْ نَهَانَا أَنْ نَسْتَقْبِلَ الْقِبْلَةَ لِغَائِطٍ، أَوْ بَوْلٍ، أَوْ أَنْ نَسْتَنْجِيَ بِالْيَمِينِ، أَوْ أَنْ نَسْتَنْجِيَ بِأَقَلّ مِنْ ثَلَاثَةِ أَحْجَارٍ، أَوْ أَنْ نَسْتَنْجِيَ بِرَجِيعٍ أَوْ بِعَظْمٍ.
আব্দুর রহমান বিন ইয়াযীদ রাহ. বলেন, সালমান ফারসী রা.-কে বলা হল, তোমাদের নবী তোমাদের সবকিছু শিক্ষা দিয়েছেন; এমনকি শৌচাগার ব্যবহারের পদ্ধতিও! আব্দুর রহমান বিন ইয়াযীদ রাহ. বলেন, সালমান রা. বললেন, ‘হাঁ, অবশ্যই! তিনি আমাদেরকে নিষেধ করেছেন, আমরা যেন ডান হাত দ্বারা ইস্তিঞ্জা না করি, ইস্তিঞ্জার সময় তিন পাথরের কম ব্যবহার না করি এবং গোবর বা হাড্ডি দ্বারা ইস্তিঞ্জা না করি।’ 
(সহীহ মুসলিম, হাদীস ২৬২, জামে তিরমিযী, হাদীস ১৬; সুনানে আবু দাঊদ, হাদীস ৭; সুনানে নাসায়ী, হাদীস ৪৯; মুসনাদে আহমাদ, হাদীস ২৩৭১৯)

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللّهِ صَلى اللهُ عَلَيْهِ وَسَلّمَ: إِنمَا أَنَا لَكُمْ بِمَنْزِلَةِ الْوَالِدِ، أُعَلِّمُكُمْ فَإِذَا أَتَى أَحَدُكُمُ الْغَائِطَ فَلَا يَسْتَقْبِلِ الْقِبْلَةَ، وَلَا يَسْتَدْبِرْهَا وَلَا يَسْتَطِبْ بِيَمِينِهِ، وَكَانَ يَأْمُرُ بِثَلَاثَةِ أَحْجَارٍ، وَيَنْهَى عَنِ الرَّوْثِ وَالرِّمَّةِ

আবু হুরায়রা রা. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘আমি তোমাদের জন্য পিতার মত, আমি তোমাদের শিক্ষা দিই। তোমাদের কেউ শৌচাগারে গেলে কিবলার দিকে মুখ করে বা পিঠ করে বসবে না, ডান হাত দিয়ে ইস্তিঞ্জা করবে না।’ (আবু হুরায়রা রা. বলেন,) এবং তিনি আমাদেরকে তিন ঢিলা ব্যবহার করার নির্দেশ দিতেন এবং গোবর ও হাড্ডি ব্যবহার করতে নিষেধ করতেন।

(সুনানে আবু দাঊদ, হাদীস ৮.সুনানে নাসায়ী, হাদীস ৪৯; সুনানে ইবনে মাজাহ, হাদীস ৩১২, ৩১৩; মুসনাদে আহমাদ, হাদীস ৭৩৬৯, ৭৪০৯; সহীহ ইবনে হিব্বান, হাদীস ১৪৩১, ১৪৪০; সহীহ ইবনে খুযায়মা, হাদীস ৮০)

শরীয়তের বিধান মতে পেশাব করার পর তিন পদ্ধতিতে পবিত্র হওয়া যায় 

(০১) শুধু টিস্যু ব্যবহার।
(০২) শুধু পানি ব্যবহার। 
(০৩) টিস্যু+পানি ব্যবহার।     

বিস্তারিত জানুনঃ

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে শরীর পাক হবে।

(০২)
এক্ষেত্রে পানি ব্যবহার করতে হবে।

(০৩)
সেটা মুছে নিলে পাক হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
আসসালামুয়ালাইকুম উস্তাদ, 
টিস্যু দিয়ে তাহারাত অর্জনের পর যদি লজ্জাস্থানে পানি পড়ে আর সে পানি যদি কাপড়ে বাজে তাহলে কি কাপড় নাপাক হয়ে যাবে?
by (671,200 points)
হ্যাঁ, নাপাক হয়ে যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...