আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
73 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (41 points)
আসসালামু আলাইকুম। বিকাশে বা হাতে যদি নগদ টাকাও থাকে প্রতিদিন ১০/২০ টাকা করে সাদাকা করার সুযোগ থাকে না।আর সে ১০/২০ টাকা দিয়ে তেমন কোন কাজও করা যায় না।একবারে ৫০০ টাকা/কম বেশি টাকা সাদাকা করে কোন খাতে এটা কি নিয়ত করা যাবে যে "আমি জিলহজ্জের প্রথম ১০ দিন সাদাকা করার নিয়তে এ টাকা ব্যয় করেছি।বা লাইলাতুলকদর এর জন্য ব্যয় করেছি।

জিলহজ্জের সময় দিনের বেলা সাদাকা করে দিলাম কোন একদিন,আর রামাদানের শেষে রাতে সাদাকা করে দিলাম। এভাবে কি করা যাবে?আমি কি নির্দিষ্ট সময়ের সে সওয়াব পাব লাইলাতুলকদর এর,জিলহজ্জ এর প্রথম ১০ দিনের।

একদিন ৫০০ টাকা কোথাও ব্যয় করলে সেটা দিয়ে কোন উপকারী কাজ করা সম্ভব। যেমন কাউকে কোন উপকারী বই কিনে দেয়া বা অন্য কিছু। কিন্তু প্রতিদিন ১০/২০ টাকা করে তো সেটা সম্ভব না।আর বিকাশে টাকা থাকলে তো একবারে টাকা থাকে।খরচ করলে সেভাবে একবারেই করতে হয়।

আমি যদি কোথাও বই বা কিছু কিন দিতে চাই বিকাশ থেকে তো একবারেই পে করতে হবে। প্রতিদিন ১০/২০ টাকা করে তো পে করা সম্ভব না।


এজন্য আজকে সাদাকা করে দিলে (আজকে ১ জিলহজ্জ), প্রথম ১০ দিনের জন্য সাদাকার নিয়ত করলে কি সওয়াব পাব ইনশাআল্লাহ? একই প্রশ্ন লাইলাতুলকদর এর জন্যও।

1 Answer

0 votes
by (713,160 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
عن عُمَرَ بْنَ الْخَطَّابِ ـ رضى الله عنه ـ عَلَى الْمِنْبَرِ قَالَ سَمِعْتُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يَقُولُ " إِنَّمَا الأَعْمَالُ بِالنِّيَّاتِ، وَإِنَّمَا لِكُلِّ امْرِئٍ مَا نَوَى، فَمَنْ كَانَتْ هِجْرَتُهُ إِلَى دُنْيَا يُصِيبُهَا أَوْ إِلَى امْرَأَةٍ يَنْكِحُهَا فَهِجْرَتُهُ إِلَى مَا هَاجَرَ إِلَيْهِ ".
আলক্বামাহ ইবনু ওয়াক্কাস আল-লায়সী (রহ.) হতে বর্ণিত। আমি ’উমার ইবনুল খাত্তাব (রাঃ)-কে মিম্বারের উপর দাঁড়িয়ে বলতে শুনেছিঃ আমি আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছিঃ কাজ (এর প্রাপ্য হবে) নিয়্যাত অনুযায়ী। আর মানুষ তার নিয়্যাত অনুযায়ী প্রতিফল পাবে। তাই যার হিজরত হবে ইহকাল লাভের অথবা কোন মহিলাকে বিবাহ করার উদ্দেশে- তবে তার হিজরত সে উদ্দেশেই হবে, যে জন্যে, সে হিজরত করেছে।]- সহীহ বোখারী-১)

উসূলে ফিকহের মূলনীতি হলো,
الأمور بمقاصدها-(شرح المجلة لسليم رستم باز)
প্রত্যেক কাজ তার উদ্দেশ্যর উপর নির্ভরশীল।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1266

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উত্তম হল, রমজানের প্রতিদিন বা জিলহজ্ব মাসের প্রতিদিন সদকাহ করা। তবে যদি দেয়ার মত লোক সব সময় পাওয়া যাবে না বলে মনে হয়, তাহলে একটি পাত্রে প্রতিদিন টাকা জমা করে যখন দেয়ার মত লোক পাওয়া যাবে, তখন সম্পূর্ণ টাকা কোনো একজনকে দেওয়া যাবে। অথবা ঐ সব দিনের নিয়ত করে অগ্রিমও কোনো একজনকে দেওয়া যাবে।এতেকরে নিয়তের পরিমাণ ইনশ'আল্লাহ সওয়াব পাওয়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 78 views
...