আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
229 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (17 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহু।

১. কারো কাছে ২০০ টাকা সাদাকার জন্য থাকলে, তার মধ্যে ১০০ টাকা মাসজিদে এবং ১০০ টাকা কোনো গরীবকে দান করে দেয়া উত্তম হবে নাকি ২০০ টাকাই যেকোনো একটা খাতে দান করলে উত্তম হবে? কোনটাতে বেশি সাওয়াব পাবে?

২. কারো যদি টাকা ভাঙানোর উপায় না থাকে, শুধু একটা এমাউন্ট থাকে যা যেকোনো একটা খাতে দান করতে পারবে তাহলে কোন খাত উত্তম হবে? কোনো গরীব মানুষকে নাকি মাসজিদে এই দুইটার মধ্যে কোনটা অগ্রাধিকার পাবে?

৩. মাসজিদে যদি গোপনে দান করা যায় আর গরীব মানুষকে যদি প্রকাশ্যে দান করতে হয়, এইক্ষেত্রে কবুলিয়াতের জন্য তার কোন খাতে দান করা উচিত?

৪. কোনো গরীব মানুষকে দান করার সময় যদি শুধু সেই গরীব মানুষটাই  এই দানের ব্যাপারে জানতে পারে তাহলে কি সেটা গোপন দান হিসেবে গণ্য হবে? নাকি এমনভাবে দিতে হবে যেন শুধু দাতাই জানবে? গোপন দান হওয়ার জন্য কি গ্রহীতার কাছ থেকে লুুুুুকাতে হবে?

৫. ফরজ নামাজ পড়া অবস্থায় কেউ সাদাকার জন্য দরজায় আসলে আর নামাজরত ব্যক্তি ছাড়া বাসায় কেউ না থাকলে, তার কি নামাজ চালিয়ে যাওয়া উচিত নাকি তাকে সাহায্য করা উচিত?

৬. মিসওয়াক ব্যবহার শেষ হলে সেটা কি পানিতে ফেলতে হবে? ডাস্টবিনে ফেললে কি গুনাহ হবে?        
জাযাকাল্লাহু খইরন

1 Answer

0 votes
by (710,440 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
নফল সদকা সবসময় দেয়া উত্তম। বিশেষ করে যখন প্রয়োজন দেখা দেয়। এ ব্যাপারে পবিত্র কুরআন ও সুন্নতে রাসূলে অনেক উৎসাহবেঞ্জক বাণী এসেছে। পবিত্র কুরআনে আল্লাহ তাআলা বলেন:
(مَّن ذَا ٱلَّذِي يُقۡرِضُ ٱللَّهَ قَرۡضًا حَسَنٗا فَيُضَٰعِفَهُۥ لَهُۥٓ أَضۡعَافٗا كَثِيرَةٗۚ ) [البقرة:245]
{কে আছে, যে আল্লহকে উত্তম ঋণ দেবে, ফলে তিনি তার জন্য বহুগুণে বাড়িয়ে দেবেন?} [সূরা আল বাকারা:২৪৫]

আবু হুরায়রা বাযি. থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,‘যে ব্যক্তি হালাল উপার্জন থেকে একটি খেজুর পরিমাণ সদকা করে - আর আল্লাহ হালাল ব্যতীত অন্যকিছু গ্রহণ করেন না - আল্লাহ তাআলা তা তাঁর ডান হাতে গ্রহণ করেন এরপর তিনি তা লালন করেন, যেমন তোমাদের কেউ তার ঘোড়ার বাচ্চাকে লালন করে, এমনকি একসময় সে সদকা পাহাড়তুল্য হয়ে যায়।’( বুখারী ও মুসলিম)

যে ব্যক্তি গোপনে সদকা দেয় তাকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ওই সাত জনের মধ্যে হিসাব করেছেন যাদেরকে আল্লাহ তাআলা তার ছায়ায় ছায়া দিবেন যেদিন তাঁর ছায়া ব্যতীত অন্যকোনো ছায়া থাকবে না। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,‘এবং এমন ব্যক্তি যে সদকা করল, অতঃপর তা গোপন করল, এমনকি তার বাম হাত জানল না, তার ডান হাত কি দান করছে।’(বুখারী ও মুসলিম)

কাআব ইবনে উজরা রাযি. থেকে বর্ণিত, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘সদকা পাপ নিভিয়ে দেয় যেভাবে পানি আগুন নেভায়।’(বর্ণনায় তিরমিযী)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন! 
(১)কারো কাছে ২০০ টাকা সাদাকার জন্য থাকলে, তার মধ্যে ১০০ টাকা মাসজিদে এবং ১০০ টাকা কোনো গরীবকে দান করে দেয়া উত্তম ?  না  ২০০ টাকাই যেকোনো একটা খাতে দান করে দেওয়া উত্তম? এমন প্রশ্নের জবাবে আমরা বলব, এক খাতে দেওয়া হউক বা দুই খাতে দেয়া হউক, সওয়াবের মূল মানদন্ড হল, নিয়তের উপর। যার নিয়ত যত ইখলাছের হবে, তার তত সওয়াব হবে। চায় সে এক খাতে দেউক বা কয়েক খাতে দেউক। আল্লাহ কারো ১ টাকা কে গ্রহণ করে তাকে জান্নাত দিয়ে দিবেন। আবার কারো লক্ষ কোটি টাকাকে অগ্রাহ্য করবেন, কবুল করবেন না। 
(২)যে কোনো একটিতে দেওয়া যেতে পারে। মোট কথা, এই দুই খাতের মধ্যে যে খাতের টাকার প্রয়োজন রয়েছে, সেই খাতেই টাকা দেওয়া উত্তম। 
(৩)যে খাতে টাকার বিশেষ প্রয়োজন রয়েছে, সে খাতেই দান করার ফযিলত বেশী। 
(৪)গোপন দান হওয়ার জন্য কি গ্রহীতার কাছ থেকে লুকানো শর্ত নয়। গোপন দানের অর্থ হল, দান করার পর অহংকার না করা , যাকে দেওয়া হয়েছে, তাকে কখনো খোটা না দেওয়া। 
(৫) নামায চালিয়ে যাওয়া উচিৎ। 
(৬)পানিতে ফেলে দেওয়া উত্তম। তবে ডাস্টবিনে ফেলা হারাম বা নাজায়েয হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 78 views
...