আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ


1. আমি যে কোম্পানিতে চাকরি করি সে কোম্পানি যদি ব্যাংক থেকে সুদি ঋণ এনে আমাকে বেতন দেয়। সেটা কি আমার জন্য হারাম হবে? এখনকার সব কোম্পানি তো ব্যাংকের সুদি ঋণের উপর নির্ভরশীল। এক্ষেত্রে বিধান কি হবে।

2. আমি সেজান জুস কোম্পানিতে চাকরিরত আছি। সেখানে ম্যাংগো ড্রিংকস সেক্টরে কাজ করছি। আমার প্রশ্ন হলো- ম্যাংগো জুস বানাতে আমের পাল্প ছাড়াও কুমড়া বা এ জাতীয় অন্যকিছু মিশানো থাকে। এটা তো প্রতারণা হয়। ওখানে আমি একজন সুপারভাইজার। এ প্রতারণার দায়ভার কি আমার উপরও বর্তাবে অথবা আমার উপার্জন কি হারাম হয়ে যাবে? আমার এখন কি করণীয়?

1 Answer

0 votes
by (714,080 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
হালাল কাজ করার পর মালিক যদি সুদের টাকা দ্বারা আপনাকে বেতন দেয়,সেটা কি আপনার জন্য জায়েয হবে? এ সম্পর্কে মতবিরোধ থাকলেও গ্রহণযোগ্য কথা হল, যেহেতু আপনি হালাল ও বৈধ কাজ করার বিনিময় নিচ্ছেন, তাই আপনার জন্য জায়েয হবে।যিনি সুদের টাকা গ্রহণ করে আপনাকে বেতন দিবেন।গোনাহ উনারই হবে।

(২)
প্রতারণামূলক কাজে নিজেকে অংশীদার করা কখনো জায়েয হবে না।এবং এত্থেকে প্রাপ্ত বেতনও জায়েয হবে না।সুতরাং এই প্রতারণামূলক কাজ থেকে নিজেকে সম্পূর্ণ গুছিয়ে নিতে হবে।
কুরআনে কারীমে আল্লাহ তা'আলা ঘোষণা দিয়েছেন,
ﻭَﻻَ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻹِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍْ ﺍﻟﻠّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা-মায়েদা-২)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...