আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
254 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
reopened by
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ,


1. কেউ হাচি দিলে ইয়ারহামুকআল্লাহ বলবো নাকি হাচি দিয়ে সে আলহামদুলিল্লাহ বললে আমি ইয়ারহামুকআল্লাহ বলবো??

2. কোনো কারণে এশার ফরজ নামাজ না পড়ে শুধু তারাবি পড়ে এরপর এশা পড়া যাবে?

3. কোনো কাগজে আরবি লেখা থাকলে সেটাতে পা লাগলে গোনাহ হবে। কোরআনের কোনো আয়াত না, শুধু আরবি সাধারণ কথ্য ভাষায় পা লাগলে সমস্যা হবে?

4. বিতর নামাজের পর তারাবি পড়া যাবে?

5. Meditation করা জায়েজ হবে?
6. একটা অনুরোধ করবো, রাখবেন কিনা জানিনা। আমাকে বিশ্বাস করবেন কিনা সেটাও জানিনা। আমি blue film এ আসক্ত। সম্প্রতি একটা ব্লকার এপ পেয়েছি সেটা ভালো কাজ করে। সেটা এক্টিভেট করতে ৪০০টাকা ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড দিয়ে পে করতে হবে। আমার ইনকাম নেই। বেকার আমি। ক্রেডিট কার্ড/ডেবিট কার্ড কিছুই নেই আমার। এটা(ক্রেডিট/ডেবিট কার্ড) সম্পর্কে এতো বুঝিও না। আপনারা যদি আমাকে ক্রেডিট/ডেবিট কার্ড দিয়ে অনলাইনে পেমেন্ট সংক্রান্ত তথ্য দিয়ে আর ৪০০টাকা দিয়ে হেল্প করেন। তবে ইনশাআল্লাহ খুবই উপকার হতো। এই রমজান মাসে আল্লাহর কসম করে বলছি, আপনাদের দেওয়া ৪০০টাকা আমি আপনাদের বিকাশে পে করে দেবো। বিকাশ নাম্বারটা দিবেন। আল্লাহর এই অধম বান্দাকে ধ্বংস হওয়া থেকে বাচান।
by (39 points)
Brother, you can use premium mod apk.
by (20 points)
What is this?
I didn’t found that.

1 Answer

0 votes
by (714,240 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) মূলত বিধান হল, কেউ হাচি দিয়ে আলহামদুলিল্লাহ বললেই কেবল তার জবাবে ইয়ারহামুকআল্লাহ বলা হবে। তবে যদি কেউ আলহামদুলিল্লাহ না বলে, তারপরও উচিত ইয়ারহামুকআল্লাহ বলে তার জন্য দু'আ করে দেয়া। আল্লাহ-ই ভালো জানেন।

(২) কোনো কারণে এশার ফরজ নামাজ না পড়ে শুধু তারাবি পড়লে হবে না।বরং এশা পড়েই তারাবিহ পড়তে হবে।

(৩) কোনো কাগজে আরবি লেখা থাকলে,শুধুমাত্র সেটাতে পা লাগলেই গোনাহ হবে যে এমন নয়।বরং  কোরআনের কোনো আয়াত থাকলেই কেবল গোনাহ হবে। তবে অনিচ্ছাকৃত হলে কোনো গোনাহ হবে না।

(৪) বিতর নামাজের পর তারাবি পড়া যাবে। 

(৫) Meditation করা জায়েজ হবে না।

(৬) আল্লাহ আপনাকে হেদায়ত দান করুক।মুহতারাম আমরা এই বিষয়ে কোনো সাহায্য করতে না পারায় আন্তরিকভাবে দুঃখিত।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,240 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...