আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in পবিত্রতা (Purity) by (1 point)
Assalamu'alaikum
Ami 2month pregnant chilam.

3tarikh theke bleeding start hoy
5tarikh raat theke medicine start abortion er
10trkh shokale medicine sesh + baccha ber hoye jay.
10trkh raat theke bleeding off.

Kichu moyla thakay 11trkh DNC and bleeding olpo olpo hocchei ekhono.


Ekhn amr jnno namajer masala ki?

Details jante please urgent.

1 Answer

0 votes
by (712,840 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি চার মাস বা তার চেয়ে বেশী সময়ের পর গর্ভপাত হয় তাহলে গর্ভপাত পরবর্তী নেফাস হিসেবে গণ্য হবে।আর চার মাসের পূর্বে গর্ভপাত হলে সে রক্তকে হায়েয গণ্য করা হবে যদি তা তিনদিন বা তার চেয়ে বেশী সময় অতিবাহিত হয়।আর তিনদিনের কম বা দশদিনের বেশী সময় অতিবাহিত হলে সে রক্তকে ইস্তেহাযার রক্ত হিসেবে গণ্য করা হবে।(আহসানুল ফাতাওয়া-২/৭১)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1570

যে সকল কারণে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি গ্রহণ এবং ৪ মাসের পূর্বে গর্ভপাতের অনুমোদন ফুকাহায়ে কেরাম দিয়ে থাকেন।এ সব কারণের একটি হল,অযাচিত গর্ভ।তথা একটি দুধের শিশু থাকাবস্থায় আবার গর্ভে সন্তান চলে আসা।বা পূর্বে সন্তানাদি ছোট্ট থাকাবস্থায় নবশিশুর লালনপালন বাধাগ্রস্ত হওয়ার পূর্ণ সম্ভাবনা থাকা।এ সকল কারণে ৪ মাসের পূর্বে গর্ভপাত জায়েয রয়েছে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2022

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
গর্ভপাতের পর ১০ দিন পর্যন্ত হায়েয হিসেবে গণ্য হবে যদি রক্তস্রাব যায়। এর পর গেলে ইস্তেহাযা।আর এর পূর্বে রক্তস্রাব বন্ধ হয়ে গেলে নামায পড়তে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 85 views
0 votes
1 answer 83 views
asked Jan 26, 2022 in সালাত(Prayer) by Nafiz Mahmud khan (24 points)
0 votes
1 answer 100 views
asked Jun 27, 2021 in সালাত(Prayer) by Rubbya (19 points)
...