আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
72 views
in সালাত(Prayer) by (7 points)
With my bottle I just rubbed the water in face hand leg. But not enough water flow in those areas to do fard only of wudu. Another person had a bottle  which I didn't ask for.Will Allah forgive. Also I had to hold my urge for natural calls since I was on the road travelling from outside to City.how to ask Allah for forgiveness as the prayer was not satisfying


Please help. I also have negative thoughts about wudu being valid and if wudu is broken or not due to private part discharge(both front and back passage). Those create problem and affects my Salah concentration and difficulty in praying as it's a daily activity.

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
بسم الله الرحمن الرحيم  


https://ifatwa.info/25387/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
শরীয়তের বিধান হলো যদি গন্তব্যে পৌঁছে নামাজ আদায় করা সম্ভব না হয়, অথবা যানবাহনটি এমন কোথাও না দাঁড়ায় যেখানে পানি দ্বারা অযু করে নামায আদায় করা সম্ভব, তবে এমতাবস্থায় গাড়িতে পানিতে পানির ব্যবস্থা না থাকলে মাটি জাতীয় বস্তু দ্বারা তায়াম্মুম করে নামায পড়া জায়েজ আছে।

আল্লাহ তায়ালা বলেন  
قوله تعالى-وَإِن كُنتُم مَّرْضَى أَوْ عَلَى سَفَرٍ أَوْ جَاء أَحَدٌ مِّنكُم مِّن الْغَآئِطِ أَوْ لاَمَسْتُمُ النِّسَاء فَلَمْ تَجِدُواْ مَاء فَتَيَمَّمُواْ صَعِيدًا طَيِّبًا (سورة المائدة-6)
যার সারমর্ম হলো যদি তোমরা অসুস্থ হও,বা সফর অবস্থায় থাকো,,,,,, পানি যদি না পাও তাহলে পবিত্র মাটি দ্বারা তায়াম্মুম করো।
    
وفى الفتاوى الهندية- ومنها عدم القدرة على الماء يجوز التيمم لمن كان بعيدا من الماء ميلا هو المختار في المقدار سواء كان خارج المصر أو فيه وهو الصحيح وسواء كان مسافرا أو مقيما هكذا في التبيين لا يجوز التيمم لعدم الماء في المصر وكذا القرى التي لا يفارقها أهلها أو أكثرهم نهارا (الفتاوى الهندية-1/27)
যার সারমর্ম হলো পানির উপর যদি শক্তি না থাকে, যেমন সে যদি পানি থেকে এক মাইল দুরত্বে থাকে,,,, তাহলে সে তায়াম্মুম করতে পারবে। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
বাসে উঠতে হলে আপনি অযু করেই বাসে উঠবেন।  অযু না থাকলে বা অযু করার পর তাহা ভেঙ্গে গেলে সেক্ষেত্রে বিধানঃ

বাস বা যান বাহনে থাকার কারণে যদি কোনো মহিলা পর্দা করতে সক্ষম না হয়,এবং তায়াম্মুম করতেও সক্ষম না হয়,তাহলে ইশারায় নামায আদায় করবে,তবে যদি তায়াম্মুম করার সুযোগ থাকে,তাহলে তায়াম্মুম করে নামাযকে আদায় করবে।জনসম্মুখে তায়াম্মুম করতে যদি হাত মুখ খুলতেই হয়,তাহলে হাত মুখ খুলে অজু/তায়াম্মুম করে নেবে।তবে যথাসম্ভব চেষ্টা করতে হবে,যাতে নিজেকে পুরপুরুষের দৃষ্টি থেকে বাঁচিয়ে রাখতে।

বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/9190

যানবাহনে কোন জিনিস দ্বারা তায়াম্মুম করা যাবে,জানুনঃ

★প্রশ্নে উল্লেখিত ছুরতে যেহেতু আপনার বোতলে পূর্ণ  অযু করার মতো পানি ছিলোনা,আপনি কাহারো থেকে পানি চাননি, এহেন পরিস্থিতিতে আপনার জন্য তায়াম্মুম জায়েজ।

এক্ষেত্রে যদি সাদা স্রাব বের হয়,তাহলে চেক করার চেষ্টা করবেন যে এটি কাপড়ে এক দিরহাম (৫ টাকার কয়েন) থেকে কম লেগেছে কিনা?
যদি এক দিরহাম থেকে কম লাগে,তাহলে সেটি মাফ।
আপনি এ অবস্থায় তায়াম্মুম করে নামাজ আদায় করতে পারবেন।

আর যদি এক দিরহাম সমপরিমাণ বা তার চেয়ে বেশি হয়,তাহলে এই নাপাক কাপড়ে নামাজ আদায় করবেননা।
পরবর্তীতে বাসায় এসে পাক হয়ে নামাজ আদায় করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...