আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
99 views
in সালাত(Prayer) by (19 points)
Assalamu alaikum
1. Doha salah ki everyday porle kono bidat hobe ? Kono akta jaigai reference ta ai muhurte mone korte parchina but lekha chilo nabi Ji kokhono ato dirgho somoy salatut Doha chere diten j mone hoto tini r kokhono ai salah porben na,amr question holo ami jodi kokhono bisesh karon chara na chere dei issha kore tobe ki ta pora jayez hobe naki bidat?ektu janaben kindly.

2. Foroz salah sesh boithok a dua masura pore then jodi robba diye dua guli ba baba Mayer jonno dua kore Salam firai tobe ki salah er kono khoti hobe?

3. Ami jodi amr dulavai er basai ba tar kine ana khabar na khai karon se benamazi tahole ki amr gunah hobe ?? Ami amr bon er sathe jodi just somporko rakhi kintu tar basai na jai tobe amr ki ebadat kobul hobe na?

4. Be namajir janaza ki pora jabe ? Ami jani nabi Ji nished korechen kintu reference mone nai tai nished korechen kina mone korte parchina.

1 Answer

0 votes
by (712,600 points)
edited by

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
https://www.ifatwa.info/1929 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
হযরত আনাস ইবনে মালিক রাযি থেকে বর্ণিত,
عن أنس بن مالك، قال: قال رسول الله صلى الله عليه وسلم: من صلى الضحى ثنتي عشرة ركعة بنى الله له قصرا من ذهب في الجنة.
রাসূলুল্লাহ সাঃ বলেন,যে ব্যক্তি চাশতের ১২রা'কাত নামায পড়বে,আল্লাহ তা'আলা তার জন্য জান্নাতে স্বর্ণের একটি প্রসাদ নির্মাণ করে দেবেন।(সুনানু তিরমিযি-৪৭৩)

তবে সাধারণত রাসূলুল্লাহ সাঃ সর্বদা চার রাকাতই চাশতের নামায পড়তেন।যেমন হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত রয়েছে,
عن معاذة، أنها سألت عائشة رضي الله عنها، كم كان رسول الله صلى الله عليه وسلم يصلي صلاة الضحى؟ قالت: «أربع ركعات ويزيد ما شاء».
হযরত আয়েশা রাযি কে রাসূলুল্লাহ সাঃ এর চাশতের নামাযের সংখ্যা নিয়ে জিজ্ঞাসা হলে তিনি জবাবে বলেন,রাসূলুল্লাহ সাধারণত চার রা'কাত চাশতের নামায পড়তেন।তবে কখনো কখনো এর চেয়েও বেশী পড়তেন।(সহীহ মুসলিম-৭১৯)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নফল নামাযকে রাসূল সাঃ নিয়মিত  এজন্য পড়তেন না যে, উম্মত ঐ নামাযকে ফযর বা ওয়াজিব মনে করে নিবে। আপনার যে হাদিস বর্ণনা করেছেন, তার রেফারেন্স দিবেন, তা যদি সঠিক হয়, তাহলে এর অর্থ হবে, উম্মতের উপর ফরয ওয়াজিব হওয়ার আশংকায় রাসূল সাঃ নিয়মিত পড়েন নি। সুতরাং কোনো নফল নামায সম্পর্কে যদি জানা যায় যে, এ নামাযকে রাসূল সাঃ  পড়েননি, তাহলে এর অর্থই হবে, তিনি উম্মতের উপর ফরয ওয়াজিব হওয়ার ভয়ে পড়েননি। সুতরাং উম্মতের কেউ যদি চায় যে, সে এ নামাযকে নিয়মিত পড়বে, তাহলে এতে কোনো অসুবিধে নাই। বরং সে সওয়াব পাবে। 

(২) একাকী ফরয নামাযে শেষ বৈঠকে তাশাহুদ ও দুরুদ পড়ার পর কুরআন হাদীসে বর্ণিত দুআ গুলি পড়া যাবে। কুরআন হাদীসে মা বাবার জন্য দুআ বর্ণিত রয়েছে। যেমন কুরআনে বর্ণিত রয়েছে, 
 وَقُل رَّبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا
বলঃ হে পালনকর্তা, তাদের উভয়ের (মাতাপিতা) প্রতি রহম কর, যেমন তারা আমাকে শৈশবকালে লালন-পালন করেছেন। ( সূরা বনি ঈসরাইল-২৪)
বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/185


(৩) আপনার দুলাভাই বেনামাজী হওয়ার কারণে যদি আপনি আপনার দুলাভাইয়ের খাবার না খান, তাহলে এতে আপনার কোনো গোনাহ হবে না। এবং তাদের বাসায় না গেলেও আপনার কোনো গোনাহ হবে না। তবে তাদের সাথে সম্পর্ক একেবারেই পরিত্যাগ করলে তাদের কে দ্বীনের দাওয়াত দিবে কে? সুতরাং আপনি তাদেরকে দ্বীনৈর দাওয়াত দিবেন। বেনামাজীর ঘরে খাবার খাওয়া নাজায়েয নয়। এবং তাদের ঘরে যাওয়াও নাজায়েয নয়। হ্যা, পরিত্যাগ করা অবশ্যই উত্তম। 

(৪) বেনামাজীর জানাযা পড়া যাবে। 



(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,600 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 148 views
asked Apr 10, 2021 in সালাত(Prayer) by Rubbya (19 points)
0 votes
1 answer 82 views
asked Jan 26, 2022 in সালাত(Prayer) by Nafiz Mahmud khan (24 points)
0 votes
1 answer 114 views
asked Jul 2, 2021 in সালাত(Prayer) by Rubbya (19 points)
0 votes
1 answer 102 views
asked Jun 21, 2021 in সালাত(Prayer) by Rubbya (19 points)
0 votes
1 answer 60 views
0 votes
1 answer 84 views
...